1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

পণ্য কিনতে শিক্ষক-শিক্ষার্থীদের মোট মূল্যের ৭০ শতাংশ পর্যন্ত ঋণ দেবে ব্যাংক

  • Update Time : মঙ্গলবার, জুলাই ১৩, ২০২১

করোনা মহামারিতে অনলাইনে শিক্ষা কার্যক্রমের সুবিধার্থে ল্যাপটপ, মোবাইল, কম্পিউটার ও ট্যাবসহ ডিজিটাল ডিভাইস কেনার জন্য গ্রাহকের ব্যাংক ঋণের সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে এসব পণ্য কিনতে শিক্ষক-শিক্ষার্থীদের মোট মূল্যের ৭০ শতাংশ পর্যন্ত ঋণ দেবে ব্যাংক। এতোদিন এ সীমা ছিল ৩০ শতাংশ।

সোমবার (১২ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় বলা হয়েছে, করোনার প্রাদুর্ভাবের কারণে প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানেই বর্তমানে অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চলছে। এসময় শিক্ষক ও শিক্ষার্থী এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজিটাল ডিভাইসের ব্যবহার বেড়েছে। সরকারের রূপকল্প ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার অংশ হিসেবে তৃণমূল পর্যায়ে নির্ভরযোগ্য ডিজিটাল অভিগমন এবং তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ মানবসম্পদ উন্নয়নে আইসিটি খাতে অর্থায়নকে উৎসাহিত করা হচ্ছে ।

এসব বিবেচতায় ভোক্তা ঋণের আওতায় গ্রাহকের অনুকূলে ডিজিটাল ডিভাইস (ল্যাপটপ, মোবাইল, কম্পিউটার, ট্যাব ইত্যাদি) ক্রয় বাবদ ঋণ বিতরণের ক্ষেত্রে বিদ্যমান ঋণ-মার্জিন অনুপাত ৩০:৭০ এর পরিবর্তে সর্বোচ্চ ৭০:৩০ অনুপাত অনুসরণ করা যাবে। অর্থাৎ পণ্যের দামের ৭০ শতাংশ ঋণ নেয়া যাবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, গ্রাহক অর্থায়ন সংক্রান্ত ২০০৪ খ্রিষ্টাব্দের নিয়মনীতির অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো সার্কুলারে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র : দৈনিক শিক্ষা

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category