1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

দেশের বিভিন্ন অঞ্চলে হতে পারে ভারী বৃষ্টি-আবহাওয়া অধিদফতর

  • Update Time : বৃহস্পতিবার, নভেম্বর ১৬, ২০২৩
বৃষ্টি (ফাইল ছবি)

সাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপ উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়ার পাশাপাশি ভারী থেকে অতি ভারী বৃষ্টির শঙ্কা করেছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে সাগরে অবস্থানরত মাছ ধরা নৌকা ও ট্রলারগুলোকে অতি দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। এ দিকে দেশের চার সমুদ্র বন্দরে তিন নম্বর সতর্ক সংকেতের পাশাপাশি এখন কিছু নদী বন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

গভীর নিম্নচাপের প্রভাবে এরই মধ্যে ঢাকাসহ দেশের কোথাও কোথাও হালকা বৃষ্টি হচ্ছে। সকাল থেকে আকাশ মেঘলা। সূর্য না দেখা যাওয়ায় তাপমাত্রাও বেশ কমে এসেছে। শীতের আমেজ পাওয়া যাচ্ছে বাতাসে।

আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

এদিকে আজ সন্ধ্যা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম, এবং কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে পূর্ব বা উত্তর-পূর্বদিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত  দেখাতে বলা হয়েছে। এছাড়া পূর্ব বা উত্তর-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেমে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category