1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ ‘

  • Update Time : শুক্রবার, জুন ২৫, ২০২১

সাইফুর সাগর: কতোটা জ্ঞানত ভয়ঙ্কর অরক্ষিত এলাকাকে আমরা স্বাধীন ভূমিতে অবাধ বিচরণে সুযোগ দিয়ে রেখেছি তা কেউ টের পাচ্ছিনা । অথচ আমরা সবাই ব্যাপারটা জানি, তবে কোনো একটা বিশেষ লেভেল পর্যন্ত । জেনে বুঝেও না জানা বা বুঝার ভান করে যাচ্ছি , অথবা গুরুত্ব দিচ্ছিনা ।

শিহরণের বিষয় , আমাদের দেশের স্বাধীন ভূমির স্বাধীন নাগরিকরাই প্রকাশ্যে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে প্রতিনিয়ত । অথচ আমরা কেউ এই ব্যাপারে কোনো রকম ওয়াকিবহাল নই ।

আজ বড়ো প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে সামনে, চট্টগ্রামের পার্বত্য অঞ্চলগুলি কি সম্পূর্ণ স্বাধীন সুরক্ষা পাবেনা ?
প্রতিদিন সেখানে কোনো না কোনো ভয়ঙ্কর ঘটনা ঘটেই যাচ্ছে । পাহাড়ি কয়েকটা সশস্ত্র বাহিনীর নিপীড়ণের মাত্রা এতটাই বাড়িয়ে দিয়েছে যে প্রকাশ্যে গুলি করে মারতেও দ্বিধা করছেনা ।

যার লেটেস্ট প্রমান নওমুসলিম উমর ফারুক ত্রিপুরা হত্যাকান্ড । ফারুককে কয়েক রাউন্ড গুলি করে খুনিরা ফারুকের মৃত্যু নিশ্চিত করতে অপেক্ষা করতে থাকে । আশপাশের কেউ ফারুককে বাঁচাতে বা খুনিদের ধরতে আসার সাহসও পায়নি ।

কাকতালীয় ভাবে আজ পত্রিকায় দেখলাম দেশের টিভি বিজ্ঞাপনে একজন সরকারি উচ্চ কর্মকর্তা অন্যদের হুমকি দিচ্ছে ঠিক মতো কাজ না করলে বান্দরবানে পাঠিয়ে দিবো ।

আমরা সবাই জানি সরকারি অফিসারদের সবচে অপছন্দের জায়গা হলো পার্বত্য অঞ্চল । সবাই ভীতিতে থাকে কখন যেনো হিলট্রাক্সে বদলি হবার নির্দেশ আসে ।
হিলট্র্যাকসে বদলি না করার জন্য কত লম্প ঝম্প এবং বড়ো অংকের ঘুষও লেনদেন হয় ।

বিষয়গুলি এতটাই স্বাভাবিক যে , আজকাল এগুলি ছোটো বাচ্চারাও জানে ।

পাহাড় থেকে শুরু করে দেশের ১ লক্ষ ৪৫ হাজার বর্গ কিলোমিটারের শেষ টুকরো জমিও আমার দেশের ও মানুষের জন্য সম্পূর্ণ নিরাপদ হবে এটাই স্বাভাবিক ।
কাদের সহযোগিতায় , কাদের ইন্ধনে এতো বড়ো বিস্তীর্ণ অঞ্চল অরক্ষিত ও সন্ত্রাসের ভয়ঙ্কর আখড়ায় আবদ্ধ হয়ে আছে ।

সময় এসেছে ভাববার । পার্বত্য অঞ্চলকে অপরূপ ভাবে ঢেলে সাজিয়ে দেশের মানুষের জন্য চমৎকার পর্যটন অঞ্চলে পরিণত করা যায় । সাজেক ভ্যালি ও অন্যান্য এলাকা যথারীতি প্রমান রেখেছে ।

পাহাড়িরা বাংলাদেশের নাগরিক , তারা আমাদের অবিচ্ছেদ্য অংশ I বড়ো পর্যটন কেন্দ্র হলে তাঁদের পর্যাপ্ত কর্মসংস্থান হবে নিঃসন্দেহে ।

সরকারকে আহ্বান করছি । সকল চুক্তি বাতিল করুন কোনো চুক্তিভিত্তিক নয় , স্বাধীন দেশের স্বাধীন ভূমিকে সুরক্ষিত করে সেখানকার সকল পর্যায়ের মানুষকে স্বাভাবিক জীবন ও সমাজে অন্তর্ভুক্ত করুন । বিদেশী কোনো অপশক্তির ইন্ধন থাকলে দেশের মানুষকে নিয়ে প্রতিহত করুন ।

পাহাড়িদের সকল সুযোগ সুবিধা সহ সমস্ত নাগরিক সুবিধা নিশ্চিত করুন I সরকারি চাকুরিজীবীদের জন্য সবুজে ঘেরা অঞ্চলটিকে প্রথম পছন্দের জায়গা হিসেবে তৈরী করে তুলুন ।

সবশেষে অঞ্চলটিকে পাহাড়ি বাঙালিদের অভয়ারণ্যে পরিণত করতে সর্বোচ্চ যথাযত ব্যবস্থা গ্রহণ করুন । অন্যথায় নিজ ঘরে শত্রু বিভীষণের ষড়যন্ত্রে তছনছ হয়ে যাবে আমাদের পুরো দেশের সার্বভৌমত্ব ।

সার্বভৌমত্ব রক্ষায় দেশের ১৬ কোটি জনগণ সর্বদায় সরকারের পাশে রয়েছে ।
সাইফুর সাগর;লেখক,  সঞ্চালক , ফেস দ্যা পিপল ।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category