1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur Rahman : Mahfuzur Rahman
  2. info@samagrabangla.com : samagrabangla :
  3. suaiblike@gmail.com : SUAIB AHMED : SUAIB AHMED
B2B বা বিজনেস টু বিজনেস কি? - সমগ্র বাংলা

B2B বা বিজনেস টু বিজনেস কি?

  • আপডেট: মঙ্গলবার, ১২ মে, ২০২০
  • ৭০ :বার প্রদর্শিত হয়েছে

এই আর্টিক্যালটিকে “বুক রিভিউ” বা “বিজনেস গাইডলাইন” হিসেবে নিতে পারেন। কেননা শুরুটা যদি সুন্দর না হয় তাহলে পরবর্তিতে যতই মধু দেয়া থাকুক না কেন সেটির প্রতি আকর্ষণ কাজ করে না। তাই না চাইতেও কিছু কথা লিখতে হয়েছে।

আপনার হাতে যদি সময় না থাকে এবং মূল বিষয় বস্তুতে দৃষ্টিপাত করতে চান তাহলে ইংরেজিতে বোল্ড করা যায়গা থেকে পড়া শুরু করতে পারেন।

ব্যবসা অনলাইন হোক কিংবা ফিজিক্যাল (অফলাইন) একটি সঠিক প্ল্যান ছাড়া সে ব্যবসায় সফলতা অর্জন করা আর রুপ কথার সোনার হরিণ পাওয়া প্রায় একই কথা।

বর্তমান আধুনিক যুগে সব কিছুতেই তথ্য প্রযুক্তির ছোয়া লাগছে যার ফলে আমাদের জীবন ব্যবস্থা থেকে শুরু করে প্রায় সকল জিনিষেই এর প্রতিফলন দেখা যায়।

ভুল সীদ্ধান্ত বা লক্ষ্য যদি ঠিক না থাকে তাহলে একজন নাবিক যেমন সীমাহিন সাগরে হারিয়ে ডুবে যেতে পারে ঠিক তেমনে ব্যবসায়িক (পণ্য বা সেবা) ক্ষেত্রেও এমনটি হওয়া অস্বাভাবিক নয়।

বরং এক্ষেত্রে শুরু করার আগেই সব কিছু শেষ হয়ে যেতে পারে। তাই প্রয়োজন একটি সঠিক পরিকল্পনা বা ব্লুপ্রিন্ট যা আপনার পরিকল্পনাকে বাস্তবে রুপ দিতে সহায়ক ভুমিকা পালন করবে।

আজ বিডিএসইও গ্রুপের সম্মানিত অ্যাডমিন নাবিল ভাই ২টি বই গিফট করার সাথে-সাথে বেশ কিছু পরামর্শ দেন যা আমার মত নাদানের জন্য অনেক বড় অর্জন।

ভাইয়াকে কথা দিয়েছি “বই” দুটো হতে যা শিখবো তাই সকলের সাথে শেয়ার করব আর এক্ষেত্রে উনি পরোক্ষভাবে সহযোগিতা করবেন।

Courtesy images: imagesbazaar

বই গুলো হচ্ছে:

১। Getting Everything You can out of all you’ve got. Jay Abraham

২। The ultimate marketing plan. Dan Kennedy

বর্তমানে যেহেতু কোয়ারেন্টাইনে আছি তাই স্কিল ডেভেলপমেন্টের কাজ করে যাচ্ছি। আর ডিজিটাল মার্কেটিং এর যেহেতু চাহিদা দিনকে দিন বেড়ে চলছে আর আমি এর উপর কিছু প্র্যাকটিকাল কাজও করছি তাই ২য় বইটি দিয়ে পড়া শুরু করি।

একটি ব্যবসার প্রথম মেসেজ বা কাজ কী হওয়া উচিৎ এবং শেষে কেনও এবং কীভাবে কর্মি ছাটাই বাছাই করতে হয় এই বিষয় গুলো নিয়ে খুবই সংক্ষেপে মূল বিষয়বস্তুর উপর কেন্দ্র করে প্রকাশ করা হয়েছে। যাকে ইংরেজিতে right to the point বলা হয়।

বইটি মূলত লেখকের ২০ বছরের অভিজ্ঞতার আলোকে একটি প্রুফ প্ল্যানকে সামারি (summary) আকারে প্রকাশ করা হয়েছে। যেনো যে কেউ খুব স্বল্প সময়ে ব্যবসার প্রধান জরুরি বিষয় গুলোর উপর মনোনিবেশ করতে পারে।

Courtesy images: imagesbazaar

আরেকটি বিষয় যা আমার কাছে মনে হয়েছে এবং যে ওয়েব সাইট থেকে পাবলিশ করা হয়েছে সেখানেও অনেকটা এরুপ লিখা আছে যে “বড় বড় গাদা গাদা লিখা কেউ পড়তে চায় না, তাই সংক্ষেপে মূল কথাগুলো উল্লেখ করা”।।

আমার জানা নাই আপনাদের মধ্যে কজন এপর্যন্ত ধৈর্য্য নিয়ে আর্টিকেলটি পড়ছেন। আপনি যদি এপর্যন্ত এসে থাকেন তাহলে আপনাকে সাধুবাদ জানাই। ধৈর্য্য নিয়ে আরেকটু পড়লেই আমার লিখার মূল বক্তব্য পেয়ে যাবেন ইনশাআল্লাহ।

আসলে উপরের কথা গুলো না লিখলে লিখার সৌন্দর্য্যতা প্রকাশ পেত না তাই ক্ষুদ্র পরিশ্রম আর কিছু না।

Courtesy images: imagesbazaar

“The ultimate marketing plan” বইটিতে ১৩টি অধ্যায় রয়েছে। অধ্যায় গুলো এমন ভাবে সাজানো হয়েছে যেন একজন বিগিনারও এর দ্বারা উপকৃত হতে পারে।

বইটির প্রথম অধ্যায়টি হচ্ছে: Put together the right message.

অর্থাৎ আপনার ব্যবসায়িক পণ্য বা সেবাটি কেনও অন্যদের প্রয়োজন সেই বার্তা গুলো একত্রে তুলে ধরা।

এখন প্রশ্ন জাগতে পারে সকল তথ্যগুলো কেনও তুলে ধরতে হবে? সেই বিষয়টি নিচে দেয়া বুলেট পয়েন্ট গুলো পড়লেই বুঝতে পারবেন।

একটি ভালো এবং কার্যকরি মার্কেটিং মেসেজের সর্বক্ষেত্রে তিনটি গুরুত্বপূর্ণ বিষয়বস্তু থাকে।

১। অদ্বিতীয় বিক্রয় প্রস্তাবনা: ব্যবসায়িক প্রতিদন্দির বিপরীতে আপনার অবস্থান এবং আপনার পণ্যের প্রধান লাভের সারাংশ। অর্থাৎ আপনি বা আপনার সেবাটি কেনও ভালো এবং ক্রেতা কীভাবে লাভোবান হতে পারে সে বিষয়টি তুলে ধরা।

২। চমকপ্রদ জবাব যা প্রতিটি কাষ্টমার আপনার কাছে জানতে চাইবে: কেনও আপনার পণ্য বা সেবা গ্রহণ করব যেখানে একই জিনিষ অন্যরাও দিচ্ছে। অর্থাৎ আপনাকে এমন একটি উত্তর দিতে হবে যা দ্বারা গ্রাহকের কাছে আপনার প্রতি আস্থার যায়গা তৈরি হয়।

এখানে আমার পরামর্শ থাকবে উল্টাপাল্টা জবাব না দিয়ে সংক্ষেপে আপনার মূল উদ্দেশ্যটি তুলে ধরুণ এবং নিজেকে তার অবস্থানে চিন্তা করুন যে আপনি কেনও এমন সেবা নিতে চাইবেন!

৩। অনিবার্য কাজগুলোর জন্য দ্রুত পদক্ষেপ নিতে হবে: পড়াশুনা হোক কিংবা ব্যবসা আমাদের জীবনে এমন অনেক মূহুর্ত আসবে যার ফলে দ্রুত ব্যবস্থা নিতে হয় অন্যথা লক্ষচুত্য হয়ে ডুবে যাওয়ার ভয় আছে।

মডুলার অ্যাপ্রোচের মাধ্যমে আমাদের মার্কেটিং মেসেজটি ডেভেলপ করতে পারি। কিছু টুকরে কাগজের প্রতিটি পাতায় ব্যবসায়িক প্ল্যান, ফ্যাক্ট, ফিচার বেনিফিট ইত্যাদি জরুরি বিষয়গুলো বা আইডিয়া গুলো টুকে রাখতে পারি।

লিখা শেষ হলে কাষ্টমারের চাহিদার ঐবিষয় গুলোকে এক এক করে সাজাতে পারি। যেমন: বেনিফিটস, প্ল্যান, ফিচার এভাবে ক্রমানয়ে।

আপনার কাছে মৌজুত আছে এমন ৩-৫টি আইডিয়া টুকরো কাগজ থেকে চুজ করুণ এবং কাজ করতে থাকুন যেন কাষ্টমারের সন্তুষ্টি অর্জন করা যায়। যখন এই কাজ গুলো করছেন তখন এই বিষয়টিও মাথায় রাখবেন যে আপনার প্রতিপক্ষও একই কাজ গুলো করছে তাই নিজের কাজ গুলোর মাঝে এমন কিছু আনুন যা আপনাকে অন্যদের থেকে আলাদা করে টিকে থাকতে সহায়তা করবে।

Dan Kennedy এবং Cavett Robert এর দুটি উক্তি দিয়ে আজকের লিখা শেষ করছি।

আপনি যদি এই অব্দি লিখাটা পুড়ো পড়ে থাকেন তাহলে আপনাকে জানাই অনেক ধন্যবাদ। কোনো বিষয়ে জানার বা ফিডব্যাক থাকলে বলতে পারেন, সময় করে জবাব দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

“Marketing begins not with any partcular media or strategy; it starts with puttings together the best, most promotable message possible that truthfully represents the goods you’ve got” – Dan Kennedy

“Don’t be in too much of a hurry to promote, untile you get good. Otherwise you just speed up the rate at which the world finds out you’re no good.” – Cavett Robert

সবাইকে ধন্যবাদ।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন:

এ সম্পর্কিত আরো পড়ুন...
error: Content is protected !!