1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

২০২১ সালে শীর্ষ ১০টি সবচেয়ে ব্যয়বহুল শহর

  • Update Time : বুধবার, ডিসেম্বর ৮, ২০২১

সর্বশেষ ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) ১৭৩টি শহরে ২০০টি পণ্য ও পরিষেবার মূল্যের সমীক্ষায় জেনেভা ও জুরিখ উভয়কেই ২০২১ সালে শীর্ষ ১০টি ব্যয়বহুল শহরের তালিকায় স্থান দিয়েছে।

২০২১ সালে শীর্ষ ১০টি সবচেয়ে ব্যয়বহুল শহর

১. তেল আবিব (১০৫)
২. প্যারিস (১০৪)
৩. সিঙ্গাপুর (১০৪)
৪. জুরিখ (১০৩)
৫. হংকং (১০১)
৬. নিউইয়র্ক (১০০)
৭. জেনেভা (৯৯)
৮. কোপেনহেগেন (৯৭)
৯. লস অ্যাঞ্জেলেস (৯৬)
১০. ওসাকা (৯৪)

সামগ্রিকভাবে এ ১৭৩ শহরে জীবনযাত্রার ব্যয় গড়ে বেড়েছে। ৩ দশমিক ৫ শতাংশ, গত ৫ বছরে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি, যেখানে ২০২০ সালে মূল্যস্ফীতির হার ছিল মাত্র ১ দশমিক ৯ শতাংশ এবং ২০২০ সালে ২ দশমিক ৮ শতাংশ। সরবরাহ-শৃঙ্খল সমস্যা, সেই সঙ্গে বিনিময় হারের পরিবর্তন, ভোক্তাদের চাহিদার পরিবর্তন, পণ্যের মূল্যবৃদ্ধি এই মূল্যস্ফীতির কারণ হিসেবে ধরা হচ্ছে। সবচেয়ে দ্রুত বৃদ্ধি পেয়েছে পরিবহন খাতে, যেখানে এক লিটার পেট্রলের দাম গড়ে ২১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এ বছর তেল আবিব ছিল সবচেয়ে ব্যয়বহুল শহর, পাঁচ ধাপ ওপরে উঠে এসেছে মূলত ইসরায়েলি মুদ্রার মূল্যবৃদ্ধির কারণে। নিউইয়র্ককে বেস সিটি হিসেবে ব্যবহার করা হয় এবং ১০০–এর একটি সূচক স্কোর দেওয়া হয়। এ বছর শহরটি ষষ্ঠ স্থানে রয়েছে।

দামেস্ক (১৭৩তম) ও ত্রিপোলি (১৭২তম) ছিল বিশ্বের সবচেয়ে সস্তা শহর। উভয়ই অর্থনৈতিক ও রাজনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি। এ বছর জুরিখ চতুর্থ স্থানে রয়েছে, গত বছরের প্রথম থেকে নেমে, যখন জেনেভা বিশ্বের সপ্তম ব্যয়বহুল শহর।

উল্লেখ্য, জরিপের ডেটা ১৬ আগস্ট থেকে ১২ সেপ্টেম্বর ২০২১-এর মধ্যে সংগ্রহ করা হয়েছিল।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category