1. mdmasuk350@gmail.com : Abdul Ahad Masuk : Abdul Ahad Masuk
  2. jobedaenterprise@yahoo.com : ABU NASER : ABU NASER
  3. samagrabangla@gmail.com : admin :
  4. suyeb.mlc@gmail.com : Hafijur Rahman Suyeb : Hafijur Rahman Suyeb
  5. lilysultana26@gmail.com : Lily Sultana : Lily Sultana
  6. mahfujpanjeree@gmail.com : MahfuzurRahman :
  7. mamun@samagrabangla.com : Mahmudur Rahman : Mahmudur Rahman
  8. amshipon71@gmail.com : MUHIN SHIPON : MUHIN SHIPON
  9. yousuf.today@gmail.com : Muhammad Yousuf : Muhammad Yousuf

এক টাকার শিক্ষা ফাউন্ডেশনের পক্ষ থেকে সুবিধাবঞ্চিতদের জন্য এক অনন্য উদ্যোগ।

  • Update Time : Monday, January 18, 2021

আব্দুল আহাদ মাসুক : একি ক্লাসরুম, তবে গায়ের কাপড়টা আলাদা। কারো আছে মাদ্রাসার নির্ধারিত ইউনিফর্ম আবার কারো গায়ে জীর্ণ শীর্ণ জামা।

আর্থিক অসচ্ছলতার কারনে এই অবস্থা। তা দূর করতে এক টাকার শিক্ষা টিম পৌঁছে যায় চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় গাউসিয়া আহমদিয়া তৈয়বিয়া মাদ্রাসায়।

মাদ্রাসার কতৃপক্ষের পাঠানো আবেদনের প্রেক্ষিতে ২৪ জন ছাত্রের জন্য পাঞ্জাবী। ৯ জন ছাত্রীর জন্য বোরকা হিজাব এবং ৮ জনের জন্য ফ্রক, মাদ্রাসার জন্য ৬ টি হোয়াইট বোর্ড এবং খেলাধুলার জন্য একটি ফুটবল প্রদান করে এক টাকা শিক্ষা ফাউন্ডেশন টিম।

এক টাকা শিক্ষা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মোঃ রিজওয়ান মজকুরি জানান, গত কয়েকদিন সেচ্ছাসেবকদের রাতজাগা পরিশ্রমের জন্য এসব শিক্ষার্থীদের মুখে হাসি ফুটে উঠেছে। এবং ইভেন্ট টি সফল করতে এক টাকার শিক্ষা এনায়েতপুর টিম একটিভ মেম্বার, এম্বাসেডর সহ উক্ত মাদ্রাসার কতৃপক্ষ সার্বক্ষণিক সহযোগিতার প্রশংসা করেন।

যারা নিয়মিত অনুদান প্রদানের মাধ্যমে ১ টাকার শিক্ষা ফাউন্ডেশনের ইভেন্ট করার সাহস ও সক্ষমতা যুগিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানান।

মূলত ২০১৭ সালে অর্থের কাছে হার মানবে না কোনো মেধাবী – এই লক্ষে

“Give One Taka Daily,

Change Bangladesh Gradually”

এই স্লোগান নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী ”এক টাকার শিক্ষা” ফাউন্ডেশনের যাত্রা শুরু করে দৈনিক এক টাকা সংগ্রহনের মাধ্যমে। তাদের এই স্বপ্ন যাত্রায় একে একে যুক্ত হয় চট্টগ্রামের অন্যান্য বিশ্ববিদ্যালয়, স্কুল কলেজের শিক্ষার্থী সাধারণ মানুষ। পরবর্তীতে ফেনী, কুমিল্লা, বরিশাল, কক্সবাজার, পটুয়াখালী জেলাও ছড়িয়ে পড়ে এক টাকার শিক্ষা’র আলোকবর্তিকা।

এক টাকা শিক্ষা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জানান, হরহামেশাই পত্রিকায় শিরোনামে দেখতে পাই টাকার অভাবে পড়াশোনা করতে না পেরে মেধাবী শিক্ষার্থীর আত্মাহত্যা কিংবা পড়াশোনা ছেড়ে ১০/১২ বছরের ছেলে কাজের সন্ধানে বের হয়, এমনকি মেয়েরাও কর্মক্ষেত্রে নেমে পড়ে, এছাড়াও শিশু নির্যাতন ও বাল্যবিবাহের শিকার হয় অসংখ্য ঝরে পড়া শিক্ষার্থী । তাদের আশেপাশে থাকা আমরা যদি একট সচেতন হই, একটু এগিয়ে আসি এমন হাজারো ঝরে পড়া শিক্ষার্থীদের স্বপ্নগুলি ডানা মেলতে পারে, তারা পারি দিতে পারে বহুদূর।

ইতিমধ্যে এক টাকার শিক্ষা তাদের কাজের স্বীকৃতি স্বরুপ Social Inclusion ক্যাটাগরিতে ১৭ ই নভেম্বর ২০২০ সালে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেয়েছে।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category