1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

এসএসসি পাস করেনি ১৮ প্রতিষ্ঠানের শিক্ষার্থী

  • Update Time : বৃহস্পতিবার, ডিসেম্বর ৩০, ২০২১

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় সারা দেশের ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি। আর ৫ হাজার ৪৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাসের হার শতভাগ। আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, শতভাগ ফেল করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কোনো স্কুল নেই। এ তালিকায় ২টি মাদরাসা ও ১৬ টি কারিগরি প্রতিষ্ঠানের কেউ পাস করেনি।

মহামাররি সঙ্কেটে বিলম্বিত ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাস করেছে  ৯৩ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। সে হিসেবে চলতি বছর গড় পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

৯টি সাধারণ বোর্ডে এসএসসিতে পাসের হার ৯৪ দশমিক ০৮ শতাংশ। এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬৩ হাজার ৮৪০ জন শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিল ৮৩ দশমিক ৭৫ শতাংশ। গতবার শুধু এসএসসিতে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ২৩ হাজার ৪৯৭ জন পরীক্ষার্থী।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ২০২১ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষায় ৯৩ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ৫১ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে  ১৪ হাজার ৩১৩ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজার ৫১৬ জন পরীক্ষার্থী। এবার দাখিলে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় ৮৮ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৭২ দশমিক ৭০ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে  ৫ হাজার ১৮৭ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৪৮৫ জন পরীক্ষার্থী।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category