1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
অপহরণের দেড় বছর পর ফাঁদ পেতে প্রেমিক জুটিকে জামালপুর থেকে আটক করেছে র‌্যাব ও পুলিশ বাহুবলে জননিরাপত্তা আইনে উপজেলা চেয়ারম্যান পুত্র আটক চুনারুঘাটের খালিদ হাসান পেলেন ইন্টারন্যাশনাল ভলেন্টিয়ারস ডে অ্যাওয়ার্ড ২০২২ স্কুলছাত্রী রিয়া হত্যার প্রতিবাদে মানববন্ধন বাহুবলের অজ্ঞাত ব্যক্তিকে অচেতন অবস্থায় উদ্ধার করলো স্থানীয় জনগণ ঢাকা সিলেট মহাসড়কে আলু ও বালু বোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ অ্যান্টিবায়োটিক রেসিস্ট্যান্স কী, বুঝবেন কিভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে পাকিস্তান ও ইংল্যান্ড জমি কেনাবেচার জন্য বাজারদরের পথে এগোচ্ছে সরকার স্প্যাম ই-মেইল আসা বিরক্তকর, বন্ধ করবেন যেভাবে

১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে পুরস্কার পেলেন হবিগঞ্জের দুই শিক্ষার্থী

  • Update Time : সোমবার, মার্চ ২৮, ২০২২
হবিগঞ্জের ঝুমি রানী পাল ও অন্বেষা ঘোষ প্রথম সারির ডান দিক থেকে ২য় ও ৩য় স্থানে বসা।

বিশেষ প্রতিনিধি: ১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড, ৮ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১ এবং ‘বিজ্ঞান অগ্রযাত্রায় নারী’ শীর্ষক আয়োজনে বিজয়ীদের জন্য এই সংবর্ধনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

২৭ মার্চ, রোববার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কমপ্লেক্সে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, ‘উন্নয়নের জন্য দরকার সকলের সম্মিলিত চেষ্টা। নারী ও পুরুষ সবাই মিলে কাজ করলে দেশ এগিয়ে যাবে।’

শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘বিজ্ঞান কংগ্রেসে ছোট ছোট ছেলেমেয়েরা বিজ্ঞানে গবেষণা করে আনন্দের সঙ্গে। এই আনন্দ থেকে আমি বঞ্চিত হতে চাই না। তাই আমার বাসায় একটা ল্যাবরেটরি তৈরি করেছি। আগামী বিজ্ঞান কংগ্রেসে তোমাদের সঙ্গে আমিও অংশগ্রহণ করতে চাই।’

আল-আরাফাহ ইসলামী ব্যাংক এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির যৌথ আয়োজনে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড আয়োজিত হয়। অলিম্পিয়াড থেকে বিভিন্ন ক্যাম্প ও গ্রুমিংয়ের মাধ্যমে গঠিত হয় ৬ সদ্যসের বাংলাদেশ দল। এ দলটিই ১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণ করে। বাংলাদেশ দল মোট ৬টি পদক অর্জন করেছে। এর মধ্যে দুইটি রৌপ্য এবং চারটি ব্রোঞ্জ।

এদিকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির যৌথ আয়োজনে ৮ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১ অনুষ্ঠিত হয়। পেপার, পোস্টার ও প্রজেক্ট এই তিনটি ক্যাটাগরিতে মোট ৩০ জনকে পুরস্কৃত করা হয়েছে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির যৌথ আয়োজনে ‘বিজ্ঞান অগ্রযাত্রায় নারী’ শীর্ষক প্রতিযোগিতার চারটি ক্যাটাগরিতে মোট ২১ জনকে পুরস্কৃত করা হয়েছে।

বিজয়ীদের পুরস্কার হিসেবে দেয়া হয় মেডেল, সার্টিফিকেট, টিশার্ট, বই, ক্রেস্ট ও ১ লক্ষ ২০ হাজার টাকার প্রাইজ মানি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সিনিয়র কিউরেটর এ কে এম লুৎফর রহমান সিদ্দিকি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান, বিজ্ঞান কংগ্রেসের আহ্বায়ক ডা. সৌমিত্র চক্রবর্তী, IJSO দলের দলপতি ড. ফারসীম মান্নান মোহাম্মদী এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান।

উল্লেখ্য, হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার দক্ষিণা চরণ পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ঝুমি রানী পাল ও অন্বেষা ঘোষ শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেসে বিজয়ী হয়ে পুরস্কার গ্রহণ করায় অভিনন্দন ও শুভকামনা জানিয়েছে আল-বেরুনী বিজ্ঞান ক্লাব ও সেবা।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category