1. mdmasuk350@gmail.com : Abdul Ahad Masuk : Abdul Ahad Masuk
  2. jobedaenterprise@yahoo.com : ABU NASER : ABU NASER
  3. samagrabangla@gmail.com : admin :
  4. suyeb.mlc@gmail.com : Hafijur Rahman Suyeb : Hafijur Rahman Suyeb
  5. lilysultana26@gmail.com : Lily Sultana : Lily Sultana
  6. mahfujpanjeree@gmail.com : MahfuzurRahman :
  7. mamun@samagrabangla.com : Mahmudur Rahman : Mahmudur Rahman
  8. amshipon71@gmail.com : MUHIN SHIPON : MUHIN SHIPON
  9. yousuf.today@gmail.com : Muhammad Yousuf : Muhammad Yousuf

হুবারা বাস্টার্ড (Houbara bustard) এর জীবন চক্র

  • Update Time : Sunday, January 31, 2021

পাকিস্তানের এক পরিযায়ী পাখি হুবারা বাস্টার্ড।আর এ হুবারা বাস্টার্ড এর জন্য পাগল আরব রাজপরিবারের সদস্যরা। আরব শেখদের বিশ্বাস এর মাংস আয়ু ও যৌনশক্তি বৃদ্ধি করে। তাই যত ঝুঁকি আর খরচই হোক পাখিটি শিকারে মরিয়া থাকে আরব ধনীরা। আসুন জেনে নেই হুবারা বাস্টার্ড এর জীবন চক্র।

হুবারা বাস্টার্ড (Houbara bustard):

Scientific Name: Chlamydotis macqueenii / Chlamydotis undulata.

হুবারা বাস্টার্ড বৈজ্ঞানিক নাম: (Chlamydotis undulata ক্ল্যামাইডোটিস আনডুলাটা)। বাস্টার্ড Otididae পরিবারের অন্তর্ভুক্ত। সারা পৃথিবীতে এদের সংখ্যা প্রায় ৪২ হাজার।

আরবি নাম: Arabic name: حبارى آسيوي

 

হুবারা বাস্টার্ড (Houbara bustard): হুবারা বাস্টার্ড শুষ্ক আবাসস্থলে বাস করে। হুবারা বার্স্টােডর মূল আবাস মঙ্গোলিয়া ও তার প্রতিবেশী অন্যান্য দেশ। কিন্তু প্রতি শীতে পাকিস্তানে পাড়ি জমায় ‘হুবারা বাস্টার্ড’ নামের এই অতিথি বা পরিযায়ী পাখি।পাকিস্তানে থাকে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত।ডিম দেওয়ার জন্য অন্য অঞ্চলে চলে যায়। টার্কি কিংবা বড় আকারের মুরগির মতো দেখতে এই পাখি জনবসতি থেকে দূরে থাকতে পছন্দ করে। এই পাখি অন্য সাধারণ পাখিদের মতো দল বেঁধে না থেকে একা থাকতে পছন্দ করে। হুবারা বাস্টার্ড এর ডানা গুলিতে কালো চিহ্ন থাকে, ঘাড় ধূসর রঙের এবং ঘাড়ের পাশ দিয়ে একটি কালো রেখা রয়েছে ।এ পাখি গুলি তাদের বেশিরভাগ সময় মাটিতে খাদ্য গ্রহণের জন্য ব্যয় করে। এছাড়া ধূসর বর্ণের হওয়ায় মিশে থাকে বালুর সাথে। তাই মরুভূমিতে তাদের খুঁজে বের করা কঠিন শিকারকারীদের জন্য। 

আকার আকৃতি :ছোট থেকে মাঝারি আকারের হুবারা বাস্টার্ড ৫৫-৬৫ সেন্টিমিটার (২২-২২৬ ইঞ্চি) দৈর্ঘ্য এবং ডানা জুড়ে ১৩৫–১৭০ সেমি (৫৩–৬৭ ইঞ্চি) বিস্তৃত হয়।

 

পরুষ বাস্টার্ডের দেহের গড় ওজন প্রায় ১.১৫– ২.৪ কেজি এবং মহিলা বাস্টার্ডের গড় ওজন প্রায় ১-১১ কেজির হয়ে থাকে।পুরুষ হুবারা বাস্টার্ডদের চেয়ে মহিলা হুবারা বাস্টার্ড বেশি ভারী।

হুবারা বাস্টার্ড এর খাবার: এরা ছোট ছোট ঘাস, গাছপালার বীজ, কীটপতঙ্গ, মাকড়সা, ছোট ছোট ইঁদুর এবং টিকটিকি ইত্যাদি খাদ্য হিসেবে গ্রহণ করে থাকে।হুবারা বাস্টার্ড বেশিরভাগ সূর্যোদয় বা সন্ধ্যাবেলা খাওয়ার জন্য বের হয়। প্রাপ্তবয়স্ক হুবারা বাস্টার্ড মূলত নির্জনতা পছন্দ করে।

আরব শেখরা কেন পাগল এই পাখির জন্য?

পাকিস্তানের এক পরিযায়ী পাখি হুবারা বাস্টার্ড এর জন্য পাগল আরব রাজপরিবারের সদস্যরা। হুবারা বাস্টার্ড নামের ওই পাখি শিকারে প্রতি জানুয়ারিতে বেলুচিস্তানে ছুটে যান বাদশাহ-যুবরাজরা। তোয়াক্কা করেন না নিরাপত্তা ঝুঁকি কিংবা কোটি কোটি টাকা খরচের। করোনা পরিস্থিতিতেও থেমে নেই পাকিস্তানে আরব শেখদের গোপন শিকার অভিযান। আরব শেখদের বিশ্বাস এর মাংস আয়ু ও যৌনশক্তি বৃদ্ধি করে। তাই যত ঝুঁকি আর খরচই হোক পাখিটি শিকারে মরিয়া থাকে আরব ধনীরা।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category