1. mdmasuk350@gmail.com : Abdul Ahad Masuk : Abdul Ahad Masuk
  2. jobedaenterprise@yahoo.com : ABU NASER : ABU NASER
  3. suyeb.mlc@gmail.com : Hafijur Rahman Suyeb : Hafijur Rahman Suyeb
  4. lilysultana26@gmail.com : Lily Sultana : Lily Sultana
  5. mahfujpanjeree@gmail.com : MahfuzurRahman :
  6. admin@samagrabangla.com : main-admin :
  7. mamun@samagrabangla.com : Mahmudur Rahman : Mahmudur Rahman
  8. amshipon71@gmail.com : MUHIN SHIPON : MUHIN SHIPON
  9. yousuf.today@gmail.com : Muhammad Yousuf : Muhammad Yousuf

হবিগঞ্জে ৪২তম বিজ্ঞান ও প্রযুক্তির বিজ্ঞান অলিম্পিয়াড সপ্তাহ পালিত

  • Update Time : Monday, January 4, 2021

মাহফুজুর রহমানঃঃ  ৩ ও ৪ জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ, দুই দিন ব্যাপি অনুষ্ঠিত হলো ৪২তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে হবিগঞ্জ জেলায় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ও জেলা পর্যায়ে বিজ্ঞান অলিম্পিয়াড।

এবারের  বিজ্ঞান ও প্রযুক্তি মেলার প্রতিপাদ্য বিষয় ছিল, ‘কোভিড ১৯ এবং স্বাস্থ্য সুরক্ষা’।

৩ জানুয়ারি/২০২১ হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে দিনব্যাপী প্রকল্প উপস্থাপন, বিজ্ঞান অলিম্পিয়াড ও উপস্থিত বক্তৃতা অনুষ্ঠিত হয়। সম্মানিত জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান প্রধান অতিথি হিসেবে বিজ্ঞান মেলার প্রকল্পসমূহ সরেজমিনে পরিদর্শন করেন। এছাড়াও বিজ্ঞান মেলার স্টল পরিদর্শন ও অন্যান্য ইভেন্ট দর্শনে আসেন সম্মানিত অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জনাব বিজেন ব্যানার্জী, উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাখাওয়াত হোসেন রুবেল, ডা মোঃ মুখলিছুর রহমান ডেপুটি সিভিল সার্জন, হবিগঞ্জ, সহকারী কমিশনার (ভূমি) জনাব মাসফিকা হোসেন, জেলা প্রশাসনের সকল নির্বাহী ম্যাজিস্ট্রেটবৃন্দ, জনাব মোহাম্মদ রুহুল্লাহ জেলা শিক্ষা অফিসার, বিভিন্ন কলেজ ও স্কুলের অধ্যক্ষ/প্রধান শিক্ষকসহ বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ।

সারা জেলা থেকে জুনিয়র গ্রুপে ২২টি, সিনিয়র গ্রুপে ১৪টি এবং বিশেষ গ্রুপে ১৭টি সর্বমোট ৫৩টি দল প্রকল্প প্রদর্শনীতে অংশগ্রহণ করে। এছাড়াও বিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করে মোট ৫৫ জন সম্ভাবনাময়ী শিক্ষার্থী। এছাড়া উপস্থিত বক্তৃতাতেও সকল উপজেলা থেকে অংশগ্রহণ ছিল লক্ষণীয়। শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকবৃন্দ, বিজ্ঞান অনুরাগী দর্শনার্থী দিয়ে মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। বর্ণিল আয়োজন এবং ক্ষুদে বিজ্ঞানীদের বুদ্ধিদীপ্ত প্রকল্প ও উপস্থাপনায় বিজ্ঞান মেলা পরিণত হয়েছিল এক আনন্দ উৎসবে।

আজ ৪ জানুয়ারি ২০২১ খ্রিষ্টাব্দ জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি সম্মানিত জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান এর উপস্থিতিতে  শেষ হয় মেলার কার্যক্রম। এছাড়াও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্মানিত অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জনাব বিজেন ব্যানার্জী, জেলা প্রশাসনের সকল নির্বাহী ম্যাজিস্ট্রেটবৃন্দ, জনাব মোহাম্মদ রুহুল্লাহ জেলা শিক্ষা অফিসার, বিভিন্ন কলেজ ও স্কুলের অধ্যক্ষ/প্রধান শিক্ষকসহ পুরস্কার প্রাপ্ত শিক্ষার্থীবৃন্দ।

উপস্থিত বক্তৃতা, বিজ্ঞান অলিম্পিয়াড সিনিয়ার গ্রুপ, বিজ্ঞান অলিম্পিয়াড জুনিয়ার গ্রুপ, প্রকল্প প্রদশর্নীতে জুনিয়ার গ্রুপ, সিনিয়ার গ্রুপ ও বিশেষ গ্রুপ। এই ৬ ক্যাটাগরিতে পুরস্কার বিতরণ করা হয়।

উপস্থিত বক্তৃতা ১ম স্থান- পার্থিব চন্দ দিব্য, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়, ২য় স্থান- স্বাগতা পাল চৌধুরী, চুনারুঘাট সরকারি কলেজ, ৩য় স্থান- আশরাফি ইসলাম প্রেমা, বৃন্দাবন সরকারি কলেজ।

বিজ্ঞান অলিম্পিয়াড সিনিয়ার গ্রুপ ১ম স্থান- জান্নাতুল ফেরদাওসী সোনালী, বৃন্দাবন সরকারি কলেজ, ১ম স্থান (যৌথভাবে) তীর্থরাজ রায় চৌধুরী, মৌলানা আছাদ আলী ডিগ্রী কলেজ, ২য় স্থান- জান্নতুম্মাওয়া রুপালি, বৃন্দাবন সরকারি কলেজ।

বিজ্ঞান অলিম্পিয়াড জুনিয়ার গ্রুপ, ১ম স্থান- তাজওয়ার হাসনাত ত্বোহা, ২য় স্থান- তানজিলা তাবাসসুম, ৩য় স্থান- নুসরাত জাহান আনিক। এই তিন জন শিক্ষার্থী শায়েস্তাগঞ্জ ইসলামী একাডেমি এন্ড হাই স্কুলের।

প্রকল্প প্রদশর্নীতে মোট ৯টি দল ও ৯ জন শিক্ষার্থীকে তাদের অসাধারণ কৃতিত্বের জন্য পুরস্কৃত করা হয়।

জুনিয়ার গ্রুপ, ১ম স্থান দলনেতা- শেখ রিয়াদ, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়, ২য় স্থান দলনেতা- মোঃ আশরাফ হোসেন, সানশাইন মডেল হাই স্কুল, ৩য় স্থান দলনেতা- হৃদয় দাস, লাখাই এসিআরসি পাইলট হাই স্কুল,লাখাই।

সিনিয়ার গ্রুপ, ১ম স্থান দলনেতা- সজীব আচার্য্য, শাহজালাল পলিটেকনিক ইন্সটিটিউট, ২য় স্থান দলনেতা- মোঃ আদনান, শায়েস্তাগঞ্জ ডিগ্রী কলেজ, শায়েস্তাগঞ্জ, ৩য় স্থান দলনেতা- ওবাইদুল ইসলাম, দিনারপুর কলেজ, নবীগঞ্জ।

বিশেষ গ্রুপ ১ম স্থান দলনেতা- মোশাহিদ আহমেদ, ক্লাবঃ হবিগঞ্জ উদ্ভাবনী বিজ্ঞান ক্লাব, ২য় স্থান দলনেতা- জে এম শামীম, ক্লাব-জে এমএস ইনভেন্সোন ক্লাব, ৩য় স্থান দলনেতা- তাছিন আকিব, ক্লাবঃ স্টিফেন হকিং বিজ্ঞান ক্লাব (শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদরাসা)

উল্লেখ্য মেলার প্রকল্প প্রদর্শনীতে অংশগ্রহণকারী সকলকে বিশেষ পুরস্কার প্রদান করা হয় জেলা প্রশাসন এর পক্ষ থেকে।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category