1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ জন ও আহত ২০ জন দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত দুই জন। শায়েস্তাগঞ্জে ইন্ডিয়ান নাগরিকের লাশ উদ্ধার। ‘দেশ সেরা অনলাইন কন্টেন্ট নির্মাতা, শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার প্রভাষক মোঃ আরিফুল ইসলাম ফেসবুক দিচ্ছে ফেলোশিপ, আবেদন করতে পারবেন অধ্যায়নরত পিএইচডি শিক্ষার্থীরা, বছরে দেবে ৪২,০০০ ডলার হবিগঞ্জের স্কুল শিক্ষিকা সুপ্তা দাশের মৃত্যু: ধর্ষণ ও হত্যার চেষ্টায় অভিযুক্ত অটোরিকশা চালক আটক আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে অনুরোধ করেছি : পররাষ্ট্রমন্ত্রী ১০ বা তার বেশি সন্তান জন্ম দেবেন তাদের ‘মাদার হিরোইন’ পুরস্কার দেওয়ার ঘোষনা পুতিনের ফেসবুকে পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা চাঁদা না দেয়ায় প্রবাসীর জমি দখল!

হবিগঞ্জে কিউলেক্স মশার উপদ্রব মারাত্মক

  • Update Time : সোমবার, মার্চ ৮, ২০২১

মাহমুদুর রহমান মামুন:  শীতের প্রকোপ কমতে না কমতেই ভয়াবহ রূপ নিয়েছে কিউলেক্স মশা। বর্তমানে হবিগঞ্জ জেলা শহরসহ গ্রামগঞ্জের সর্বত্র জনজীবন মশার উপদ্রবে বিপর্যস্ত।এদের কামড়ে অতিষ্ঠ হবিগঞ্জবাসীএই মশার কারণে সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার কোমলমতি শিক্ষার্থী ও গর্ভবতী মায়েরা।

জেলা শহরের সবুজবাগ এলাকায় তার নানার বাসায় থাকেন শেখ সুলতানা রুজি। মশার উদ্রব কেমন এমন প্রশ্নের জবাবে বললেন- গত বুধবার দিন মাধবপুর উপজেলায় ছাতিয়ান ও হরিতলায় বেড়াতে গিয়ে দেখেন সেখানেও মশার উপদ্রব শহর থেকে বেশি। তাছাড়া কিছুটা ঠাট্টার ছলে বললেন- ‘‘মশারা মেহমান ও মেজবান কিছুই চিনে না। সবাইকেই কামড়ায়।’’

লাখাই উপজেলা সংলগ্ন সিংহ গ্রামের ইত্তেহাদুল উলামা পরিষদের সাধারণ সম্পাদক শামীম আহমেদ চৌধুরী জানান। দুপুর দেড়টা বাজতেই বাড়ির সব জানালা বন্ধ করতে হয় । দুপুর গড়িয়ে বিকেল হলেই জানালা-দরজা খোলা পেলেই ঝাঁকে ঝাঁকে মশা বাড়িতে ঢুকে যায়। তাই আগাম প্রস্তুতি। তাছাড়া আমি আমার বাড়িতে ও আশপাশ এলাকায় পরিষ্কার পাত্রে জল জমছে কি না, তা গত কয়েক দিন খেয়াল করছি।

বানিয়াচং উপজেলার ডিপ্লোমা কৃষিবিদ লিলি সুলতানা জানা, মশা মারার জন্য নিয়মিত ঘরে কয়েল জ্বালাচ্ছি কিন্তু কোনো উপকার পাচ্ছি না। বরং মশারা জ্বলন্ত কয়েলের আশা-পাশেই গান গাচ্ছে। তবে সব থেকে জরুরি বিষয় গুরুত্ব দেওয়ার কথা বলছেন- মশার উৎসস্থল অর্থাৎ মশার লার্ভা যেখানে জন্মায়, এমন জায়গাটা খুঁজে বের করে সেখানেই লার্ভা মেরে ফেললে হয়তো কিছুটা নিয়ন্ত্রণ হবে ।

 

আর এ মশার উপদ্রব ও করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকারি ও ব্যক্তিগত উদ্যোগে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করলে জনজীবনে স্বস্তি ফিরিয়ে আসবে বলে আশা করছেন কলেজ শিক্ষার্থী মোর্শেদ মিয়া। তাছাড়া আরও জানান নানা রকম রেপেল্যান্ট, ক্রিম ব্যবহারের পাশাপাশি এমন কিছু গাছ লাগাতে হবে, যার সুতীব্র গন্ধে মশার উপদ্রব কমবে। মশার উপদ্রব রুখতে যেসকল গাছ বাড়িতে লাগানোর কথা বললেন তা হল: ল্যাভেন্ডার, গাঁদা, সিত্রোনেলা গ্রাস, ক্যাটনিপ, তুলসী, রোজ়মেরি, সেন্টেড জেরানিয়াম, লেমন বাম ইত্যাদি। আসলেই এমন ধরনের গাছেই তীব্র সুবাস থাকে, ফলে মশা ভিড় করতে পারে না।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category