1. mdmasuk350@gmail.com : Abdul Ahad Masuk : Abdul Ahad Masuk
  2. jobedaenterprise@yahoo.com : ABU NASER : ABU NASER
  3. suyeb.mlc@gmail.com : Hafijur Rahman Suyeb : Hafijur Rahman Suyeb
  4. lilysultana26@gmail.com : Lily Sultana : Lily Sultana
  5. mahfujpanjeree@gmail.com : MahfuzurRahman :
  6. admin@samagrabangla.com : main-admin :
  7. mamun@samagrabangla.com : Mahmudur Rahman : Mahmudur Rahman
  8. amshipon71@gmail.com : MUHIN SHIPON : MUHIN SHIPON
  9. yousuf.today@gmail.com : Muhammad Yousuf : Muhammad Yousuf

সেলারি পাতার ভেষজ উপকারিতা

  • Update Time : Monday, October 19, 2020

সেলারি হার্বেসিয়াস উদ্ভিদ (অ্যাপিয়াম) ছাতা পরিবারের সদস্য। উদ্যানপালকদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় হ’ল সুগন্ধযুক্ত সেলারি (এপিয়াম ক্রেওলোনস) এর মতো একটি উদ্ভিজ্জ ফসল। এই সংস্কৃতিটি ভূমধ্যসাগর থেকে এসেছে, এটি আজও বন্য অঞ্চলে এটি পাওয়া যায়। প্রকৃতিতে সিলারি হিন্দুস্তান উপদ্বীপ এবং অন্যান্য এশীয় দেশগুলিতে, পাশাপাশি আমেরিকা ও আফ্রিকাতে পাওয়া যায়, যখন এই গাছটি আর্দ্র জায়গায় বৃদ্ধি পেতে পছন্দ করে।

লোকেরা দীর্ঘদিন আগে এই জাতীয় উদ্ভিদ চাষ শুরু করেছিল, উদাহরণস্বরূপ, প্রাচীন গ্রিসে সেলারি একটি বিশেষ উপায়ে জন্মেছিল, এবং কেবল পাতাগুলি খাওয়ার জন্য ব্যবহৃত হত। এবং প্রাচীন বিশ্বের অন্যান্য দেশগুলিতে, এই সংস্কৃতিটি একটি পবিত্র উদ্ভিদ ছিল, উদাহরণস্বরূপ, রোমান সাম্রাজ্য এবং মিশরে সেলারিগুলি কবরগুলির জন্য গহনা তৈরি করতে ব্যবহৃত হত, যখন খাবারে, যেমন একটি উদ্ভিদ অন্তর্ভুক্ত ছিল, মৃতদের স্মরণে রাখার জন্য ব্যবহৃত হত। ইউরোপীয় ভূখণ্ডে, 18 ম শতাব্দীতে এই জাতীয় সংস্কৃতি জনপ্রিয় হয়ে ওঠে, প্রথমদিকে এটি কেবলমাত্র আলংকারিক উদ্দেশ্যেই জন্মেছিল, এবং কিছুক্ষণ পরে এটি খাওয়া শুরু হয়েছিল। আজ, এই গাছটি প্রতি বছর আরও বেশি জনপ্রিয় হয়ে উঠছে।

ক্রমবর্ধমান সংক্ষিপ্ত বিবরণ

  1. বপন। রুট সেলারি ফেব্রুয়ারির শেষ দিনগুলিতে চারা জন্য বপন করা হয়, এবং পাতার সেলারি – দেড় মাস পরে। মে মাসের প্রথম দিনগুলিতে খোলা মাটিতে চারা রোপণ করা হয়।
  2. হালকা। ভাল আলোকিত অঞ্চল।
  3. গ্রাউন্ড। উপযুক্ত মাটি হালকা, আলগা এবং পুষ্টিকর হতে হবে; বেলে দোআঁশ বা দোআঁশ মাটি, যা নিরপেক্ষ বা সামান্য ক্ষারযুক্ত হওয়া উচিত, সবচেয়ে উপযুক্ত is
  4. জলসেচন। 7 দিনের মধ্যে 1 বার জলপান করা হয়েছে, যখন প্রতি 1 বর্গমিটার 2-2.5 বালতি জল খাওয়া হয়।
  5. সার। মরসুমের সময়, আপনাকে 4 ড্রেসিংগুলি করাতে হবে: বাছাইয়ের 7 দিন পরে নাইট্রোফোস্কি সলিউশন ফিড চারা; খোলা মাটিতে অঙ্কুর প্রতিস্থাপনের days দিন পরে ভেষজ সংক্রমণ; অর্ধ মাস পরে তারা mullein বা মুরগির ঝরা সমাধান সঙ্গে নিষিক্ত হয়; জুলাইয়ের শেষ দিনগুলিতে সুপারফসফেট দ্রবণ।
  6. প্রতিলিপি। উত্পাদক (বীজ) পদ্ধতি।
  7. ক্ষতিকারক পোকামাকড়। সেলারি (বোর্স) উড়ে, গাজর উড়ে, শিম এফিডস।
  8. রোগ। মরিচা, সেপ্টোরিয়া (দেরিতে পোড়া বা সাদা দাগ), সেরকোস্পোরোসিস (প্রথম দিকে বার্ন), পেরোনোস্পোরোসিস এবং শসা মোজাইক ভাইরাস

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category