1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

সমগ্র বাংলাদেশ ৫ টন

  • Update Time : বুধবার, ফেব্রুয়ারি ১৭, ২০২১
samagrabangla

সমগ্র বাংলাদেশ ৫ টন:

“সমগ্র বাংলাদেশ ৫ টন” লেখাটি সাধারনত বিভিন্ন ধরনের মালামাল পরিবহনকারী যানবাহনে লেখা থাকে। লেখাটি দুটি ভাগে ভাগ করলে যা হবে- যেমন: “সমগ্র বাংলাদেশ” ও “৫ টন”।

“সমগ্র বাংলাদেশ” এর মানে হতে পারে, উক্ত পরিবহনটি সমগ্র বাংলাদেশে কাজ করে। অর্থাৎ, পরিবহনটিকে আপনি দেশের যেকোনো প্রান্তের জন্য ভাড়া করতে পারবেন।

এবং “৫ টন” – কথাটির অর্থ হতে পারে, পরিবহনটি ৫ টন ওজনের মালামাল বহনে সক্ষম। বাংলাদেশে সর্বোচ্চ ৫ টন ওজনের মালামাল পরিবহনের রোড পারমিট দেয়া হয়। যদিও তারা অবৈধ ভাবে তার‌ও অধিক পরিমাণ বহন করে থাকে।আসল কথা হলো ট্রাকটি সমগ্র বাংলাদেশে চলাচলযোগ্য এবং তার ধারণ ক্ষমতা ৫ টন।

তাছাড়া ট্রাকের পেছনে আরও অনেক লেখা দেখা যায়।  যেমন: ‘হিংসা করো না, চেষ্টা করো’সহ অনেক উপদেশমূলক বাণীও লেখা থাকে লেখা থাকে, ‘সমগ্র বাংলাদেশ কত টন?’ উত্তর এলো পাঁচ! এই লেখাগুলো পড়ে হাসি পেলেও, অনেক কিছু শেখারও আছে। যেমন- ‘গাছ লাগান, পরিবেশ বাঁচান’, ‘আপনার সন্তানকে স্কুলে পাঠান’, ‘ব্যবহার বংশের পরিচয়’, ‘আমি ছোট, আমাকে মারবেন না’, ‘১০০ গজ দূরে থাকুন’।

কলকাতার রাস্তায়ও দেখা মেলে এমন বাণী
কলকাতার রাস্তায়ও দেখা মেলে এমন বাণী

মনস্তাত্ত্বিক দিক থেকে বিচার করলে এসব লেখাকে চার ভাগে ভাগ করা যায়— প্রতিদ্বন্দ্বীতামূলক, রাজনৈতিক ও সামাজিক চেতনামূলক, ধর্মীয় ও সংস্কারমূলক এবং সমাজজীবনের খণ্ডচিত্র।

‘হিংসা করো না, চেষ্টা করো’ এমন বাক্যকে প্রতিদ্বন্দ্বিতামূলক লেখার অন্তর্ভুক্ত করা যেতে পারে। কখনো কখনো সামাজিক বা রাজনৈতিক গুরুত্বপূর্ণ ঘটনাও লেখায় ছায়াপাত করে। যেমন- ‘কথা কম, কাজ বেশি’। অনেক গাড়ির পেছনে লেখা থাকে ‘আল্লাহ সর্বশক্তিমান’ বা ‘৭৮৬’। যাত্রাপথে গাড়ি যাতে সুরক্ষিত থাকে সেই প্রার্থনাই ফুটে ওঠে এতে। দারিদ্র বা সংগ্রামের কথা কখনো মূর্ত হয়ে ওঠে লেখার মধ্যে দিয়ে। যেমন- ‘জন্ম থেকেই চলছি’ বা ‘জন্ম থেকেই জ্বলছি’ প্রভৃতি।

‘সাধারণ পরিবহন’ গাড়িতে সবচেয়ে বেশি ব্যবহৃত বাক্য
‘সাধারণ পরিবহন’ গাড়িতে সবচেয়ে বেশি ব্যবহৃত বাক্য

গাড়ির পেছনে যে কথা লেখা থাকে, তা সবটাই যে মালিক-চালকদের কথা তা নয়। এমন অনেক লেখা থাকে যা উঠে আসে এ লেখার সঙ্গে যারা যুক্ত, সেই সব শিল্পীদের ব্যক্তিগত জীবনের টুকরো টুকরো কিছু অভিজ্ঞতা থেকে। যারা এই লেখার কাজ করেন, তাদের বেশিরভাগই দরিদ্র শিল্পী। সামান্য কিছু অর্থের বিনিময়ে এই কাজ করেন।

মালবাহী গাড়ি তে “সাধারণ পরিবহণ” কথা লেখা থাকে। এটা সকল মানুষ, তাদের প্রয়োজনে বাংলাদেশের সর্বত্র ব্যবহার করতে পারবেন। গণপরিবহন সমূহ নির্দিষ্ট জেলা বা এরিয়ায় সীমাবদ্ধ। কিন্তু এই মালপরিবহণ গাড়িগুলো মানুষের প্রয়োজনে যেকোনো স্থানে চলতে পারে। তাই সাধারণ লেখা থাকে।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category