1. mdmasuk350@gmail.com : Abdul Ahad Masuk : Abdul Ahad Masuk
  2. jobedaenterprise@yahoo.com : ABU NASER : ABU NASER
  3. suyeb.mlc@gmail.com : Hafijur Rahman Suyeb : Hafijur Rahman Suyeb
  4. lilysultana26@gmail.com : Lily Sultana : Lily Sultana
  5. mahfujpanjeree@gmail.com : MahfuzurRahman :
  6. admin@samagrabangla.com : main-admin :
  7. mamun@samagrabangla.com : Mahmudur Rahman : Mahmudur Rahman
  8. amshipon71@gmail.com : MUHIN SHIPON : MUHIN SHIPON
  9. yousuf.today@gmail.com : Muhammad Yousuf : Muhammad Yousuf
সফল উদ্যোক্তা হতে হলে দূরে রাখুন এমন বিষাক্ত ব্যাক্তিদের - Samagra Bangla

সফল উদ্যোক্তা হতে হলে দূরে রাখুন এমন বিষাক্ত ব্যাক্তিদের

  • Update Time : Wednesday, June 9, 2021
আমাদের চারপাশে এমন কিছু মানুষ আছেন যাদের চরিত্র এবং বৈশিষ্টের দিকে তাকালে আপনি বুঝতে পারবেন যে তারা একধরনের বিষময় মানসিকতা নিয়ে সমাজে বসবাস করছেন। আপনার চারপাশে যদি এমন লোক থাকে তাহলে আপনি দেখবেন যে আপনার ধারাবাহিক জীবনগতির উপর তারা একধরনের নেগেটিভ প্রভাব ফেলার চেষ্টা করে।
সফল উদ্যোক্তা হতে গেলে তীক্ষ্ণ দৃষ্টিগোচর হতে হবে। মনোযোগ বিচ্ছিন্ন এবং মানসিক চাপ যা এই বিষময় বা বিষাক্ত ব্যাক্তিগন আপনার গতির পথে অপ্রয়োজনীয় বাঁধা হয়ে দাঁড়াবে। তাই সফল উদ্যোক্তা হতে হলে আপনার জীবন থেকে ঐসব বিষাক্ত ব্যাক্তিদেরকে এড়িয়ে চলুন। আজকে আমরা আলোচনা করবো এমন ৮ ধরনের বিষাক্ত ব্যাক্তিদের সম্বন্ধে যাদেরকে এড়িয়ে চলা উচিত।
♦ যারা হিংসাপরায়ণ:
উদ্যোক্তা ব্যক্তিদের যাত্রাপথ হয় অসমান, কখনো উচ্চ গতির আবার কখনো নিন্ম গতির। যখন উদ্যোক্তাদের সময় একটু নিন্ম গতিতে চলতে থাকে তখন প্রয়োজন সাপোর্ট আবার যখন উদ্যোক্তরা ভালো গতিতে বা উচ্চ গতিতে চলতে থাকে তখনো প্রয়োজন এমন সব শুভাকাঙ্ক্ষীদের যারা তাদের এই সফলতার জন্য শুভেচ্ছা জানাবে। হিংসাপরায়ন ব্যক্তিরা কখনো আপনার সফলতায় খুশি হবে না বরং তারা মনে করে তারাই একমাত্র সফলতার শীর্ষে পৌছাতে পারবে আর অন্য কেউ নয়। যদি আপনার আশেপাশে এই ধরনের হিংসাপরায়ন সম্পন্ন বিষাক্ত ব্যাক্তি থাকে তাহলে তাদেরকে এড়িয়ে চলুন।
যারা হিংসাপরায়ণ
♦ যারা অহংকারী:
আত্মবিশ্বাসের সাথে কখনো অহংকারকে এক করে ফেলবেন না। আস্থাবান ব্যাক্তিগন উৎসাহ দেয় আর অহংকারী ব্যাক্তিগন ভয় এবং হতাশ করে দিবে। কেউ যদি অহংকারী ব্যাক্তিত্বের হয়ে থাকে সে পুরুষ হোক আর নারী হোক সে মনে করে তার আশেপাশের সকল ব্যাক্তিদের থেকে সে সবচেয়ে ভালো। ব্যাক্তিগত জীবনে এই ধরনের ব্যাক্তিগন খুবই বিরক্তিকর আর পেশাগত জীবনে এইটি খুব খারাপ পরিবেশ সৃষ্টি করে। যদি এমন কেউ থাকে তাদের থেকে দূরে থাকুন।
অহংকারী
♦ যারা নেগেটিভ মানসিকতার:
আপনার চারপাশে এমন অনেক ব্যাক্তি আছেন যারা খুবই নেগেটিভ মানসিকতার। এই ধরনের ব্যাক্তিগন আপনার পজেটিভ শক্তিকে নিমিষেই ভেঙে ফেলার ক্ষমতা রাখে। আপনি কখনো তাদের নিকট একটি পজেটিভ ধারনা উত্থাপন করতে পারবেন না কারন তারা এর নেগেটিভ অর্থ বের করে নিবে। আপনি এই ধরনের ব্যাক্তিদের কাছ থেকে কখনো কোনো ধরনের পরামর্শ নিবেন না। তারা আপনার সকল সম্ভাব্য সফলতাকে কিছু খোড়া যুক্তির মাধ্যমে ব্যার্থতার ব্যাখ্যা দিয়ে দিবে যা আপনার মনোবল ভেঙে দিবে। এরাই আপনার সফলতার অন্যতম একটি বাঁধা তাই এদের থেকে দূরে থাকুন।
নেগেটিভ মানসিকতার
♦ যারা পরচর্চা করে:
যারা পরচর্চা করে তারা খুবই অনিরাপদ আপনার জন্য। তারা সত্যি আর কল্পনার মধ্যে পৃথক করতে পারেনা তারা সবসময় ভুল তথ্য বহন করবে যা আপনার অনুভূতিতে আঘাত আনবে এবং এর ফলে আপনার নতুন শত্রু জন্মায়। যদি আপনার ব্যাবসায় এমন পরচর্চাকারী থাকে তাহলে আপনার ব্যাবসার অনেক দুঃখ আছে। তারা এক ধরনের ক্যানসার এবং কাজকর্মে নেগেটিভ পরিবেশ সৃষ্টি করবে। এখনি এদেরকে দূরে সরান।
যারা পরচর্চা করে
♦ যারা জজমেন্টাল:
জজমেন্টাল ব্যাক্তিগন সবকিছু নিয়ে কোনো না কোনো পথ খুঁজে নিবে সমালোচনা করার। যদি আপনি তাদের কাছে কোনো কিছুর ভালো ব্যাখ্যা দিতে যান তাহলে দেখা যাবে যে তাদের এক কান দিয়ে ঢুকছে আর আরেক কান দিয়ে বের করে দিচ্ছে। তারা কোনো কিছু শুনার আগেই উপসংহারে চলে আসে। তারা ঠিক মতো কোনো কথা শুনবেনা তাদের সাথে কথা বলা সত্যি ভয়াভয়। জজমেন্টাল ব্যাক্তিদের নিকট কোনো কিছু জিজ্ঞেস করা আর সময় অপচয় করা এক কথা। এই ধরনের ব্যাক্তিদের নিকট থেকে এড়িয়ে চলুন।
জজমেন্টাল
যারা নিয়ন্ত্রণ হারা:
নিয়ন্ত্রনহারা ব্যাক্তিগনও কোনো কিছু শুনতে চায় না কারন তাদের মতে তারা সবকিছু জানে এবং তারা মনে করে যে তারা সবকিছু ভালোভাবে করতে পারবে। এই ধরনের ব্যাক্তিগন আপনার ব্যাবসায়িক জীবনে কখনো কাম্য নয়। ব্যাবসায় ভালো ফলাফল পেতে হলে দরকার এমন টিম মেম্বার যার সবকিছু মনদিয়ে শুনবে এবং নির্দেশনা অনুসার কাজ করবে। আপনার ব্যাবসায়িক টিমে যদি এই ধরনের ব্যাক্তি থাকে তাদেরকে এখনি দূর করুন।
নিয়ন্ত্রণ হারা
♦ যারা শুধু অজুহাত দেয়:
এমন কিছু ব্যাক্তি আছে যারা তাদের ব্যার্থতার জন্য শুধু অজুহাত এবং অন্যকে দোষারপ করে। এই ধরনের বিষাক্ত ব্যাক্তি আমাদের সমাজে অনেক আছে। তারা কখনো দায়িত্ব নিতে চায় না কিন্তু তাদের দোষের জন্য অন্যের উপর আঙ্গুল তুলবে। তাদের জন্য একটি কথা বলতে চাই আপনাকে তা হলো আপনার ব্যাবসা থেকে তাদের কে এখনি বের করে দিন।
অজুহাত
♦ যারা মিথ্যাবাদী:
সফলতার অন্যতম একটি শর্ত হচ্ছে সততা, সবার নিকট বিশ্বাস অর্জন করা সত্যি কথা বলা। আপনি কখনোই মিথ্যাবাদীদের বিশ্বাস করতে পারবেন না কারন তারা যদি কোনো কথা বলে তা কি সত্যি বলে না মিথ্যা বলে তা আপনি বুঝতে পারবেন না। এই ধরনের বিশাক্ত ব্যাক্তদের আপনার জীবনে রাখার দরকার আছে? তাহলে এড়িয়ে চলুন।
♦ মিথ্যাবাদী:
শুধু সফল উদ্যোক্তা হওয়ার জন্য নয় আপনার জীবনের গতিকে সুন্দর ভাবে চালানো জন্যও এই ধরনের ব্যাক্তিদের নিকট থেকে দূরে থাকুন। নিশ্চয় ভালো লেগেছে তাহলে শেয়ার করে সবাইকে জানিয়ে দিন। কমেন্টের মাধ্যমে আপনার মতামত ব্যাক্ত করুন। ভালো থাকুন সতর্ক থাকুন।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category