1. mdmasuk350@gmail.com : Abdul Ahad Masuk : Abdul Ahad Masuk
  2. jobedaenterprise@yahoo.com : ABU NASER : ABU NASER
  3. samagrabangla@gmail.com : admin :
  4. suyeb.mlc@gmail.com : Hafijur Rahman Suyeb : Hafijur Rahman Suyeb
  5. lilysultana26@gmail.com : Lily Sultana : Lily Sultana
  6. mahfujpanjeree@gmail.com : MahfuzurRahman :
  7. mamun@samagrabangla.com : Mahmudur Rahman : Mahmudur Rahman
  8. amshipon71@gmail.com : MUHIN SHIPON : MUHIN SHIPON
  9. yousuf.today@gmail.com : Muhammad Yousuf : Muhammad Yousuf
Title :
‘ইউটিউব’-এ কত ‘ভিউ’ হলে কত টাকা আসে? হবিগঞ্জ উদ্ভাবনী বিজ্ঞান ক্লাবের আন্তঃকমিটির সভা অনুষ্ঠিত সেবার সাধরণ পাঠাগারে বই পড়া প্রতিযোগিতা কুরআন তেলাওয়াত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন হবিগঞ্জের তাহসান খেলতে গিয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু হবিগঞ্জে বিশ্বমানের লেগস্পিনারের সন্ধান ; খেলতে চায় জাতীয় দলে কক্সবাজারে বাস মাইক্রো মুখোমুখি সংঘর্ষে নিহত ২ ; আহত ৯ শর্তসাপেক্ষে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে যাওয়ার অনুমতি পেলেন মামুনুল হক শায়েস্তাগঞ্জ Rapid ICT কম্পিউটার ট্রেনিং সেন্টারের পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনলাইন কুইজ প্রতিযোগিতায় শায়েস্তাগঞ্জ কামিল মাদ্রাসার ১ম স্থান অর্জন

শিল্প ও বাণিজ্য খাতে বাংলাদেশের যত অর্জন

  • Update Time : Monday, February 1, 2021

ক্ষুদ্র আয়তনের একটি উন্নয়নশীল দেশ হয়েও বাংলাদেশ ইতোমধ্যে সারা বিশে্বর নিকট-প্রাকৃতিক দুর্যোগের নিবিড় সমন্বিত ব্যবস্থাপনা, ক্ষুদ্র ঋণের ব্যবহার এবং দারিদ্র্য দূরীকরণে তার ভূমিকা, বৃক্ষরোপণ, সামাজিক ও অর্থনৈতিক সূচকের ইতিবাচক পরিবর্তন প্রভৃতি ক্ষেত্রে অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে। কিছু কিছু ক্ষেত্রে বিশ্বকে চমকে দেবার মতো সাফল্য আছে বাংলাদেশের। বিশেষত শিক্ষা সুবিধা, নারীর ক্ষমতায়ন, মাতৃ ও শিশু মৃত্যুহার ও জন্মহার কমানো কার্যক্রম অন্যতম।

শিল্প ও বাণিজ্য খাতে অর্জন:
♦ ২০১৮ সালে বাংলাদেশ মোট বিদেশি বিনিয়োগ লাভ করে ৩,৬১৩ মিলিয়ন মার্কিন ডলার। আর বিশ^ব্যাপী বিনিয়োগ করে ২৩ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশে বিনিয়োগকারি শীর্ষদেশ চীন। (বিশ্ব বিনিয়োগ প্রতিবেদন ২০১৯)
♦ ২০১৮ সালে বিনিয়োগপ্রাপ্তিতে বাংলাদেশের শীর্ষ খাত বিদ্যুৎ; বিনিয়োগের পরিমাণ ১০১.২ কোটি মার্কিন ডলার। (বিশ্ব বিনিয়োগ প্রতিবেদন ২০১৯)
♦ বাংলাদেশের রপ্তানি পণ্যের তালিকায় যোগ হয়েচে জাহাজ, ওষুধ এবং বিভিন্ন প্রক্রিয়াজাত খাদ্যসামগ্রী।
♦ অর্থনৈতিক সমীক্ষা ২০১৮ অনুসারে ২০১৭ সালে বাংলাদেশের ওষুধ শিল্প ৩১৯৬.৩২ কোটি টাকার রপ্তানি আয় করে বহির্বিশে্ব সুনাম অর্জন করে।
♦ ২০১৬ সালে সর্বোচ্চ মান পেয়ে বিশ্ব সেরা কারখানার মর্যাদা লাভ করে- রেমি হোল্ডিংস লিমিটেড।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category