1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ জন ও আহত ২০ জন দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত দুই জন। শায়েস্তাগঞ্জে ইন্ডিয়ান নাগরিকের লাশ উদ্ধার। ‘দেশ সেরা অনলাইন কন্টেন্ট নির্মাতা, শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার প্রভাষক মোঃ আরিফুল ইসলাম ফেসবুক দিচ্ছে ফেলোশিপ, আবেদন করতে পারবেন অধ্যায়নরত পিএইচডি শিক্ষার্থীরা, বছরে দেবে ৪২,০০০ ডলার হবিগঞ্জের স্কুল শিক্ষিকা সুপ্তা দাশের মৃত্যু: ধর্ষণ ও হত্যার চেষ্টায় অভিযুক্ত অটোরিকশা চালক আটক আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে অনুরোধ করেছি : পররাষ্ট্রমন্ত্রী ১০ বা তার বেশি সন্তান জন্ম দেবেন তাদের ‘মাদার হিরোইন’ পুরস্কার দেওয়ার ঘোষনা পুতিনের ফেসবুকে পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা চাঁদা না দেয়ায় প্রবাসীর জমি দখল!

শিক্ষা নিয়ে সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা জানালেন শিক্ষামন্ত্রী

  • Update Time : রবিবার, ডিসেম্বর ১২, ২০২১

শনিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের মাঠে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন।বিশ্ববিদ্যালয়ে আসার আগে আপনারা একটা লম্বা পথ পাড়ি দিয়ে এসেছেন। বিশ্ববিদ্যালয়ে এসেই আপনারা সবকিছু শিখবেন এবং শুধু বিশ্ববিদ্যালয় পর্যায়েই মানসম্পন্ন শিক্ষা হবে আর আমরা সোনার মানুষ হব।

আরো পড়ুন শিক্ষা নিয়ে সরকারের ‘রূপকল্প’ বললে শিক্ষামন্ত্রী

মুজিব শতবর্ষ উপলক্ষে ‘ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন’ আয়োজিত ‘আমার বঙ্গবন্ধু’ শীর্ষক আন্তঃহল বক্তব্য প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সহযোগিতা করে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।

২০২২ সাল থেকে নতুন শিক্ষাক্রম

প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তরে নতুন শিক্ষাক্রম নিয়ে সরকার আশাবাদী বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেছেন, আগামী বছর (২০২২ সাল) থেকেই নতুন শিক্ষাক্রম পরীক্ষামূলক প্রয়োগে যাচ্ছে। পর্যালোচনার মাধ্যমে প্রয়োজনীয় পরিমার্জন করে ২০২৩ সাল থেকে সেটি বাস্তবায়ন করা হবে। ২০২৩ থেকে ২০২৫ পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের কাজ চলবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, নতুন শিক্ষাক্রমটি মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক করা হচ্ছে। পাশাপাশি জোর দেওয়া হচ্ছে বিজ্ঞান, প্রযুক্তি ও কারিগরি শিক্ষার ওপরে। দীপু মনি বলেন, অভিভাবকেরা মনে করেন পরীক্ষা হলেই বোধ হয় তাঁর সন্তান খুব ভালো শিখতে পারবে। অথচ সারা বিশ্বে যেখানেই মানসম্মত শিক্ষা আছে, সেখানে বলা হচ্ছে— পরীক্ষার চাপ যত কমানো যায়, শিক্ষা তত বেশি মানসম্মত হয়। তাই শিক্ষার্থীদের মূল্যায়নের পদ্ধতিতে একটা আমূল পরিবর্তন আনছি।

ভবিষ্যৎ বিশ্ববিদ্যালয়

ইন্ডাস্ট্রি ও একাডেমিয়ার মধ্যে সুষ্ঠু সমন্বয় থাকবে— সরকার এমন বিশ্ববিদ্যালয় গড়তে চায় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে আমাদের চাওয়া—এখান থেকে যাঁরা ডিগ্রি নিয়ে বের হবেন, তাঁরা যেনো শিক্ষিত বেকার না হন। তাঁরা কর্মক্ষম হবেন, উদ্যোক্তা হবেন, অন্যের জন্য কর্মসংস্থান তৈরি করবেন। বিশ্ববিদ্যালয়ে নানা রকম বিজনেস ইনকিউবেটর হবে, নতুন নতুন ধারণা নিয়ে সেখানে চর্চা হবে, সেগুলোকে আবার আমরা বাস্তবজীবনে কাজে লাগাব।’

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় একটি ভৌত অবকাঠামোর মহাপরিকল্পনা (মাস্টারপ্ল্যান) তৈরি করেছে। এর আগে একটা একাডেমিক মহাপরিকল্পনা দরকার। সেটির সঙ্গে সামঞ্জস্য রেখেই একটা ভৌত মহাপরিকল্পনা হবে। তাহলেই সত্যিকার অর্থে বলা যাবে, একটা নির্দিষ্ট সময় পর আমরা কী ফল অর্জন করতে চাই। তিনি বলেন, ‘ ঢাকা বিশ্ববিদ্যালয়ই পারে আমাদের উচ্চশিক্ষার ক্ষেত্রে পথপ্রদর্শক হতে।’

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category