1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

মাত্র ৪৫ দিনের মাথায় পদত্যাগ করলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস

  • Update Time : বৃহস্পতিবার, অক্টোবর ২০, ২০২২

লিজ ট্রাসের প্রশাসনের মধ্যে গত কয়েকদিন ধরে তোলপাড় চলছিল। তার নিজ দলের বেশ কিছু এমপি তার পদত্যাগ দাবি করে আসছিলেন।লিজ ট্রাস প্রধানমন্ত্রী হন মাত্র ছয় সপ্তাহ আগে, কিন্তু তার পর থেকেই তার সরকারের আর্থিক কর্মসূচি নিয়ে তীব্র বিতর্ক-বিবাদ চলছে – এবং এ পর্যন্ত তার দু’জন মন্ত্রী পদত্যাগ করেছেন, আর প্রধানমন্ত্রীকে অপসারণের আহ্বান জানিয়েছেন তার নিজ দল কনসারভেটিভ পার্টির অন্তত ১৩ জন এমপি।প্রায় তিন সপ্তাহ আগে যুক্তরাজ্যের পার্লামেন্টে সংক্ষিপ্ত বাজেট ঘোষণা করেন তখনকার অর্থমন্ত্রী কাওয়াসি কোয়ারতেং। ওই বাজেটে কর ছাড়ের ছড়াছড়ি থাকায় বিতর্কের জন্ম দেয়। পুঁজিবাজার শুরু হয় অস্থিরতা। এক পর্যায়ে মার্কিন ডলারের বিপরীতে যুক্তরাজ্যের মুদ্রা পাউন্ড মূল্যমান হারিয়ে কয়েক দশকের সর্বনিম্ন অবস্থানে চলে যায়। এরপরেই গত শুক্রবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে লিজ ট্রাসের সঙ্গে সাক্ষাৎ করেন তখনকার অর্থমন্ত্রী কাওয়াসি কোয়ারতেং। এর পর দায়িত্ব ছাড়ার কথা জানান এই অর্থমন্ত্রী।

এই রেশ কাটতে না কাটতেই স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান গতকাল বুধবার পদত্যাগ করেন। এতে আরও বিপাকে পড়ে যান লিজ ট্রাস। বিবিসি বলছে, ‍সুয়েলা মাত্র ৪৩ দিন দায়িত্ব পালন করেছেন।

ব্রিটেনের রাজনৈতিক ইতিহাসে লিজ ট্রাস হলেন সবচেয়ে স্বল্পস্থায়ী প্রধানমন্ত্রী। তিনি মাত্র ৪৫ দিন ক্ষমতায় থাকা অবস্থায় ই পদত্যাগ করেন।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category