1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ জন ও আহত ২০ জন দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত দুই জন। শায়েস্তাগঞ্জে ইন্ডিয়ান নাগরিকের লাশ উদ্ধার। ‘দেশ সেরা অনলাইন কন্টেন্ট নির্মাতা, শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার প্রভাষক মোঃ আরিফুল ইসলাম ফেসবুক দিচ্ছে ফেলোশিপ, আবেদন করতে পারবেন অধ্যায়নরত পিএইচডি শিক্ষার্থীরা, বছরে দেবে ৪২,০০০ ডলার হবিগঞ্জের স্কুল শিক্ষিকা সুপ্তা দাশের মৃত্যু: ধর্ষণ ও হত্যার চেষ্টায় অভিযুক্ত অটোরিকশা চালক আটক আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে অনুরোধ করেছি : পররাষ্ট্রমন্ত্রী ১০ বা তার বেশি সন্তান জন্ম দেবেন তাদের ‘মাদার হিরোইন’ পুরস্কার দেওয়ার ঘোষনা পুতিনের ফেসবুকে পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা চাঁদা না দেয়ায় প্রবাসীর জমি দখল!

রান্নার কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার লিক করেছে কি না বোঝার উপায়

  • Update Time : শনিবার, জানুয়ারি ১৬, ২০২১

বিপদ কখনো বলে আসেনা তাই, বিপদ আসার আগে সতর্ক হওয়া উচিৎ। গ্যাসের চুলায় রান্না করার সময় অবশ্যই ঘরের দরজা-জানালা খোলা রাখতে হবে। গ্যাসের সিলিন্ডারে ফুটো আছে কি না ভালো করে দেখে নিতে হবে। সিলিন্ডার থেকে আসা পাইপটি যেন ওভেনের বার্নারের গায়ে না লাগে সেদিকে লক্ষ রাখতে হবে। সিলিন্ডারের পাইপটি ২-৩ বছর পরপর পরিবর্তন করতে হবে। একই পাইপ বছরের পর বছর ব্যবহার করা যাবে না, কারণ এতে দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। রান্না শেষ করে সিলিন্ডারের মুখ সেফটি ক্যাপ দিয়ে ঢেকে রাখতে হবে। রান্না ঘরে ঢুকে গ্যাসের গন্ধ পেলে চুলা জ্বালাবেন না এবং বৈদ্যুতিক কোনো সুইচ চাপবেন না। ঘরে রান্নার কাজে জ্বালানি হিসেবে প্রোপেন, বিউটেন ব্যবহৃত হয়। একে LPG- Liquefied Petroleum Gas বলে।

রান্নার কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের সাথে দুর্গন্ধযুক্ত যৌগ মারক্যাপটান খুব কম পরিমানে মেশানো থাকে। যার দুগন্ধ থেকে বোঝা যায় গ্যাস লিক করেছে কি না। 

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category