1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
অপহরণের দেড় বছর পর ফাঁদ পেতে প্রেমিক জুটিকে জামালপুর থেকে আটক করেছে র‌্যাব ও পুলিশ বাহুবলে জননিরাপত্তা আইনে উপজেলা চেয়ারম্যান পুত্র আটক চুনারুঘাটের খালিদ হাসান পেলেন ইন্টারন্যাশনাল ভলেন্টিয়ারস ডে অ্যাওয়ার্ড ২০২২ স্কুলছাত্রী রিয়া হত্যার প্রতিবাদে মানববন্ধন বাহুবলের অজ্ঞাত ব্যক্তিকে অচেতন অবস্থায় উদ্ধার করলো স্থানীয় জনগণ ঢাকা সিলেট মহাসড়কে আলু ও বালু বোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ অ্যান্টিবায়োটিক রেসিস্ট্যান্স কী, বুঝবেন কিভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে পাকিস্তান ও ইংল্যান্ড জমি কেনাবেচার জন্য বাজারদরের পথে এগোচ্ছে সরকার স্প্যাম ই-মেইল আসা বিরক্তকর, বন্ধ করবেন যেভাবে

মোবাইলের অ্যাপ বলে দেবে ফুসফুসের অবস্থা

  • Update Time : বৃহস্পতিবার, এপ্রিল ২৮, ২০২২

মানুষের শরীরে অনেকগুলো অঙ্গ রয়েছে যার মধ্যে ফুসফুস একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। আমরা শ্বাস-প্রশ্বাস গ্রহণ ও ত্যাগ করে থাকি ফুসফুসের মাধ্যমে। ফুসফুস কেমন আছে তা পরীক্ষা করে জানিয়ে দেবে মোবাইল অ্যাপ! ফলে যাদের হাঁপানির সমস্যা রয়েছে এই অ্যাপের তথ্য অনুযায়ী চিকিৎসা নেয়া অনেকটাই সহজ হয়ে যাবে তাদের জন্য।

সম্প্রতি এমনই একটি মোবাইল অ্যাপ তৈরি করেছে সুইডেনের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষক। যেটির সাহায্যে সহজেই জানা যাবে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে এবং দ্রুত চিকিৎসা শুরু করা যাবে হাঁপানিতে আক্রান্ত রোগীদের। মোবাইল অ্যাপটির নাম অ্যাসথেমা টিউনার।

গবেষকদের দাবি, যাদের হাঁপানির সমস্যায় মাঝে মধ্যেই ভুগতে হয়, এই অ্যাপ তাদের সঠিক সময় উপযুক্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শও দেবে। ফলে মারাত্মক বিপদের ঝুঁকিও এড়ানো যাবে সহজেই।

ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষণাপত্রে জানানো হয়, রোগীর বিভিন্ন সমস্যার কথা বিস্তারিতভাবে জেনে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে পাওয়া তথ্য অনুযায়ী কখন কী করতে হবে তা জানিয়ে দেবে এই অ্যাপ।

কী ভাবে কাজ করবে এই অ্যাপ?

স্মার্টফোনেই ইনস্টল করা যাবে অ্যাসথেমা টিউনার অ্যাপ। এর পরে ‘অ্যাসথেমা টিউনার’ এর সঙ্গে সংযুক্ত করতে হবে একটি ‘ওয়্যারলেস স্পিরোমিটার’। এই ওয়্যারলেস স্পিরোমিটারের সাহায্যে রোগীর ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে তথ্য সংগ্রহ করবে অ্যাসথেমা টিউনার।

শুধু তাই নয় কোন ইনহেলার, কী ভাবে ব্যবহার করতে হবে, তাও জানিয়ে দেবে এই অ্যাপ। গবেষকদের দাবি, ওষুধের মাত্রা কখন বাড়াতে হবে বা কখন কমাতে হবে, তাও জানিয়ে দিতে সক্ষম এই অ্যাপটি।

ইতিমধ্যে ৭৭ জন হাঁপানি রোগী অ্যাসথেমা টিউনার অ্যাপটি ব্যবহার করে দেখেছেন। তাদের থেকে পাওয়া অ্যাপের ডেটা অনুযায়ী চিকিৎসায় অনেকটাই সাফল্য মিলেছে বলে দাবি সুইডিস গবেষকদের।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category