1. info@samagrabangla.com : Sinbad :

ক্যামেরার মেগা পিক্সেল (mega pixel) মানে কী?

  • Update Time : Sunday, June 7, 2020
  • 91 Time View

ক্যামেরার মেগা পিক্সেল (mega pixel) মানে কী? মেগা পিক্সেল বেশি হলে কি ছবি উন্নতমানের হয়?

১ মেগা পিক্সেল = দশ লক্ষ পিক্সেল। এইবার পিক্সেলকে আপনি একটা বিন্দু হিসেবে কল্পনা করতে পারেন, মানে একটা ক্যামেরায় যত বেশি পিক্সেল থাকবে, তার ছবির ঘনত্ব ততো বেশি হবে।

তার ফলে আপনি যদি বড়ো আকারের (A2,A1) প্রিন্ট নিতে চান বা ছবির কোনো বিশেষ অংশকে জুম করতে চান, আপনার ছবি ফাটবে না।

এবার আসি আপনার দ্বিতীয় প্রশ্নের উত্তরে। নিচের ছবি দুটো দেখে বলুনতো, কোন ক্যামেরায় বেশি ভালো ছবি তোলা যাবে?

ক্যানন পাওয়ার শট G7X (২০ মেগাপিক্সেল)

নোকিয়া পিওর ভিউ ৮০৮ (৪১ মেগাপিক্সেল)

ঠিক ধরেছেন, ক্যানন এর ডিজিটাল ক্যামেরার ছবির গুণমান নোকিয়ার মোবাইল ক্যামেরার থেকে অনেক বেশি হবে। অথচ খেয়াল করে দেখুন নোকিয়া ক্যামেরার মেগাপিক্সেল কিন্তু ক্যানন এর দ্বিগুন।

এইখানে আসছে ক্যামেরার আর একটা গুরুত্বপূর্ণ জিনিস Image sensor. এই ইমেজ সেন্সর এর কাজটা হলো পিক্সেল গুলোকে আলো দেখানো। তাই এই সেন্সর এর আকার আয়তন যত বড়ো হবে, পিক্সেল গুলো ততো বেশি পরিমাণে আলো পাবে আর ছবিও ততো বেশি উন্নতমানের হবে।


এখনও যদি বুঝতে না পারেন, তাহলে একটা উদাহরণ দি। ধরুন আপনি বিজয়া মাসীমণি (উন্নত মানের সেন্সর) কে ১ কেজি (১ মেগা পিক্সেল) শাক সবজি দিয়েছেন রান্না করার জন্য। আর আমাকে (অনুন্নত সেন্সর) দিয়েছেন ৫ কেজি (৫ মেগা পিক্সেল)।

এই বার বিজয়া মাসি ১ কেজি সবজি দিয়েই একটা মনমাতানো সুক্তো রান্না করে ফেললেন,যেটা মাত্র ৪-৫ জন লোক খেলো কিন্তু সকলেই আঙ্গুল চাটতে লাগলো।

এইবার আমি ৫ কেজি সবজি দিয়ে কোনো রকমে একটা ঘ্যাঁট বানালাম, যেটা ২৫-৩০ জন লোক খেয়ে তো নিল কিন্তু কারোরই মন ভরলো না। উল্টে আমায় দুটো খিস্তি দিয়ে চলে গেল।

Please Share This Post in Your Social Media

More News Of This Category