1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

মস্কোতে মিলিত হচ্ছেন পুতিন-শি জিনপিং

  • Update Time : শুক্রবার, মার্চ ১৭, ২০২৩

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করতে মস্কো সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ক্রেমলিন বলছে, বড় পরিসরে অংশীদারিত্ব এবং কৌশলগত সহযোগিতা’ নিয়ে আলোচনা করবেন দুই নেতা।

ইউক্রেনে গত বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। গোটা বিশ্ব যুদ্ধ বন্ধে রুশ প্রেসিডেন্টকে আহ্বান জানালেও, এতে কর্ণপাত করেননি পুতিন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং গত মাসে পুতিনকে যুদ্ধ বন্ধের আহ্বান জানান। এর কিছুদিনের মধ্যেই শি’র মস্কো সফরের ঘোষণাকে ইউক্রেন যুদ্ধ বন্ধের একটি বড় সুযোগ হিসেবে দেখছে পশ্চিম।

বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পুতিনের আমন্ত্রণে ২০ থেকে ২২ মার্চ রাশিয়ায় থাকবেন শি। সফরে বেশ কয়েকটি ‘গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক নথি’ স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

টুইটারে পোস্ট করা একটি বার্তায় শুক্রবার মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেন, ‘বন্ধুত্ব ও শান্তি স্থাপনের সফর হতে যাচ্ছে এটি।’

ইউক্রেন যুদ্ধের বিষয়ে চীন ‘উদ্দেশ্যমূলক এবং ন্যায্য অবস্থান’ বজায় রাখবে জানিয়ে চুনয়িং আরও বলেন, ‘শান্তি আলোচনার জন্য চীন গঠনমূলক ভূমিকা পালন করবে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ফেব্রুয়ারিতে বলেছিলেন, বেইজিংয়ের প্রস্তাব নিয়ে আলোচনা করতে শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চান।

‘আমি সত্যিই বিশ্বাস করতে চাই যে চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহ করবে না’… তিনি বলেছিলেন।

মার্কিন মিডিয়া শুক্রবার জানায়, রাশিয়া সফরের পর জেলেনস্কির সঙ্গে কথা বলতে পারেন শি। তবে এটি এখনও নিশ্চিত করা হয়নি।

সূত্র: বিবিসি 

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category