1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ জন ও আহত ২০ জন দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত দুই জন। শায়েস্তাগঞ্জে ইন্ডিয়ান নাগরিকের লাশ উদ্ধার। ‘দেশ সেরা অনলাইন কন্টেন্ট নির্মাতা, শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার প্রভাষক মোঃ আরিফুল ইসলাম ফেসবুক দিচ্ছে ফেলোশিপ, আবেদন করতে পারবেন অধ্যায়নরত পিএইচডি শিক্ষার্থীরা, বছরে দেবে ৪২,০০০ ডলার হবিগঞ্জের স্কুল শিক্ষিকা সুপ্তা দাশের মৃত্যু: ধর্ষণ ও হত্যার চেষ্টায় অভিযুক্ত অটোরিকশা চালক আটক আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে অনুরোধ করেছি : পররাষ্ট্রমন্ত্রী ১০ বা তার বেশি সন্তান জন্ম দেবেন তাদের ‘মাদার হিরোইন’ পুরস্কার দেওয়ার ঘোষনা পুতিনের ফেসবুকে পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা চাঁদা না দেয়ায় প্রবাসীর জমি দখল!

ভুলে ডানের পরিবর্তে বাঁ চোখ অপারেশন করলেন চিকিৎসক

  • Update Time : বৃহস্পতিবার, এপ্রিল ৮, ২০২১

টাঙ্গাইলের ভূঞাপুর চক্ষু হাসপাতালে ডানের পরিবর্তে বাঁ চোখ অপারেশন করলেন চিকিৎসক। এমনই এক চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে।

বিষয়টি ধামাচাপা দিতে এরই মধ্যে বিনা পয়সায় রােগীর ডান চোখ অপারেশন করা হয়েছে। দায় এড়াতে প্রতিবেদন দেওয়া টেকনিশিয়ানের ভুল বলে দাবি করেছেন চিকিৎসক। স্থানীয় সূত্রে জানা যায়, ২ মার্চ ভূঞাপুর চক্ষু হাসপাতালে চিকিৎসক দেখান গােপালপুর উপজেলার ঝাওয়াইল ইউনিয়নের হরিষা গ্রামের সুফিয়া বেগম (৬৫)। পরীক্ষার মাধ্যমে তার ডান চোখে ব্লক নির্ণয় করা হয়।

এজন্য চিকিৎসক ডান চোখ অপারেশনের সিদ্ধান্ত দেন। ৬ মার্চ তার ডান চোখের পরিবর্তে বাঁ চোখের অপারেশন করেন হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা চিকিৎসক মাে. ফারুক হাসান। রােগী আপত্তি জানালেও ডান চোখের পরিবর্তে বাঁ চোখের অপারেশন করেন তিনি। স্বজনরা প্রতিবাদ জানালে চিকিৎসক বলেন অপারেশন ভুল নয়। হাসপাতালের ল্যাবের প্রতিবেদনে বাঁ চোখে ব্লক দেখানাে হয়েছে। এজন্য বাঁ চোখের অপারেশন করা হয়েছে।

এ ঘটনায় রােগীর স্বজনরা উত্তেজিত হন। এ অবস্থায় ভুল চিকিৎসার বিষয়টি ধামাচাপা দিতে ১৬ মার্চ বিনা পয়সায় ডান চোখের অপারেশন করে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। সুফিয়া বেগম বলেন, আমার ডান চোখে সমস্যা ছিল। কিন্তু চিকিৎসক আমার বাঁ চোখের অপারেশন করেছেন। তিনি ভুল চিকিৎসা করিয়ে ল্যাবের প্রতিবেদনের দোষ দিচ্ছেন। সুফিয়া বেগমের ছেলে জজ মিয়া বলেন, ৬ মার্চ মায়ের চোখের অপারেশন করেন চিকিৎসক।

পরীক্ষার প্রতিবেদন দেখে চিকিৎসক জানালেন ডান চোখে ব্লক আছে। অপারেশন শেষে দেখি বাঁ চোখ অপারেশন করা হয়েছে। বিষয়টি চিকিৎসককে জানালে তিনি উত্তর দেননি। ১০ দিন পর হাসপাতালে মায়ের চোখের সেলাই কাটাতে যাই। ওই দিন চিকিৎসক জানান মায়ের ডান চোখ অপারেশন করতে হবে। ভুল চিকিৎসার বিষয়ে প্রতিবাদ করলে বিনা পয়সায় মায়ের ডান চোখের অপারেশন করে দেন চিকিৎসক। হাসপাতালের ল্যাব টেকনিশিয়ান সাদিয়া আক্তার বলেন, প্রতিবেদনে ডান চোখেই ব্লক দেখানাে হয়েছে।

এরপরও চিকিৎসক বাঁ চোখ অপারেশন করেছেন। চিকিৎসক ভুল করেছেন। এখন আমার ওপর দোষ চাপাচ্ছেন। জানতে চাইলে ভূঞাপুর চক্ষু হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা মাে. ফারুক হাসান বলেন, আমি রােগীর ডান চোখে ব্লক নির্ণয় করি এবং অপারেশনের জন্য বলি। কিন্তু ল্যাব টেকনিশিয়ান ভুলবশত ডান চোখের পরিবর্তে বাঁ চোখে ব্লক দেখিয়ে প্রতিবেদন দেন। এ কারণে আমি ডান চোখের পরিবর্তে বাঁ চোখের অপারেশন করে ফেলি।

পরে হাসপাতাল কর্তৃপক্ষ রােগীর স্বজনদের সঙ্গে আলােচনা করে বিষয়টি মীমাংসা করেছেন। ১৬ মার্চ আমার তত্ত্বাবধানে ওই রােগীর ডান চোখের অপারেশন বিনা পয়সায় করে দেওয়া হয়েছে। ভূঞাপুর চক্ষু হাসপাতাল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মতিউর রহমান বলেন, ভুলবশত ডান চোখের পরিবর্তে বাঁ চোখ অপারেশন করা হয়েছিল। পরে পরিবারের সঙ্গে কথা বলে রােগীর ডান চোখ অপারেশন করে বিষয়টি মীমাংসা করা হয়েছে।

টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. আবুল ফজল মাে. শাহবুদ্দিন খান বলেন, এ ঘটনায় জেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে ঘটনাটির রহস্য উদঘাটনে তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত কমিটির প্রতিবেদনের পরই প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category