1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

বিশ্বের ৯৮টি দেশের অংশগ্রহনে সিলভার অনার রৌপ সম্মাননা অর্জন করল হবিগঞ্জের তাজওয়ার হাসনাত ত্বোহা

  • Update Time : বৃহস্পতিবার, ডিসেম্বর ২২, ২০২২

বিশ্বের ৯৮ টি দেশের স্কুল কলেজ ও ভার্সিটি শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত ইন্টারন্যাশনাল ম্যাথ ইয়ুথ চ্যালেঞ্জ -২২ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সিলভার অনার( রৌপ্য সম্মাননা) অর্জন করেছেন হবিগঞ্জের সন্তান তাজওয়ার হাসনাত ত্বোহা।

একাডেমিক লেখাপড়া এবং সৃজনশীল মেধা ও মননে অজপাড়াগাঁয়ের একজন মেধাবী শিক্ষার্থী হিসেবে নিজের যোগ্যতার প্রমান করে দেখিয়েছে হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলায় শায়েস্তাগঞ্জ ইসলামী একাডেমী এন্ড হাইস্কুলের সাবেক কৃতি শিক্ষার্থী মোঃ তোফায়েল আহমেদ ও শামছুন্নাহার বেগম এর একমাত্র সন্তান তাজওয়ার হাসনাত ত্বোহা। ২০২১ সালে এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ -৫ অর্জন করেছে।

প্রথমবারের মতো শায়েস্তাগঞ্জ উপজেলা থেকে বিজ্ঞান বিভাগে নটরডেম কলেজে চান্স পেয়ে দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত।

ইন্টারন্যাশনাল ম্যাথ ইয়ুথ চ্যালেঞ্জ -২২ এ কোয়ালিফিকেশন রাউন্ড , প্রিফাইনাল রাউন্ড ও ফাইনাল রাউন্ড – এই তিনটি ধাপে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অংশগ্রহণের জন্য প্রতিযোগীকে নিজ ইনস্টিটিউশনের শিক্ষক দ্বারা রেজিস্ট্রেশন করে ভার্চুয়ালি ছবি-ভিডিওর মাধ্যমে শিক্ষকের উপস্থিতিতে অংশগ্রহণ করতে হয়েছে।

উক্ত প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয় ১৩ ডিসেম্বর ২০২২ । গতকাল ২১ ডিসেম্বর উক্ত প্রতিযোগিতার ফলাফল প্রদান করা হয়।

বিজয়ী তাজ‌ওয়ার হাসনাত ত্বোহা জানান, ” এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আমি অনেক উচ্ছ্বসিত । বিশেষত নিজ এলাকা ,কলেজ এবং দেশকে রিপ্রেজেন্ট করতে পেরে। মহান আল্লাহর প্রতি শুকরিয়া এবং সকল শুভাকাঙ্ক্ষীদের প্রতি কৃতজ্ঞ।”

উদ্ভাবনী বিজ্ঞান ক্লাবের পরিচালক মোশাহিদ মজুমদার বলেন, ত্বোহা অনেক মেধাবী শিক্ষার্থী। সে আমাদের বিজ্ঞান ক্লাবের একজন গর্বিত সদস্য। শিক্ষা জীবনে যে কৃতিত্ব রাখছে তা অনস্বিকার্য। আমাদের হবিগঞ্জ জেলার গর্ব । আমি ও আমরা উদ্ভাবনী বিজ্ঞান ক্লাবের সকল সদস্যবৃন্দ তার জন্য দোয়া করি।

সমগ্র বাংলা অনলাইন পোর্টালের সাব-এডিটর মোঃ মাহফুজুর রহমান জানান ত্বোহা একজন মেধাবী শিক্ষার্থী তা আমাদের স্বীকার করতেই হবে। ইতিপূর্বে হবিগঞ্জের সুনামধন্য বিদ্যপীঠ শায়েস্তাগঞ্জ ইসলামী একাডেমী এন্ড হাইস্কুলের শিক্ষা জীবনে ত্বোহা তার কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। এবার বিশ্বের ৯৮ টি দেশের স্কুল কলেজ ও ভার্সিটি শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত ইন্টারন্যাশনাল ম্যাথ ইয়ুথ চ্যালেঞ্জ -২২ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সিলভার অনার( রৌপ্য সম্মাননা) অর্জন করেছেন ত্বোহা। এ কৃতিত্ব শুধু হবিগঞ্জ জেলার না সিলেট বিভাগের। আমি মনে করি ত্বোহার এই কৃতিত্ব দেখে তার হবিগঞ্জের শিক্ষার্থীর মাঝে অনুপ্রেরণা জন্মাবে। আমি তার উত্তরোত্তর সাফল্য কামনা করি।

ত্বোহার বাবা মোঃ তোফায়েল আহমেদ ছেলের জন্য সবার কাছে দোয়া প্রত্যাশা করেন।

উল্লেখ্য, মেধাবী শিক্ষার্থী ত্বোহার উল্লেখযোগ্য পুরস্কারপ্রাপ্ত কৃতিত্ব তুলে ধরা হলো : ২০২১ সালে মানবাধিকার কমিশনের আয়োজনে রচনা ও কুইজ প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে সেরা নির্বাচিত হয়ে আইনমন্ত্রী মহোদয়ের কাছ থেকে ৪৮০০০ টাকা সহ পুরস্কার গ্রহণ , জাতীয় বিজ্ঞান উৎসবে ৭টি ( অলিম্পিয়াড) একক সেগমেন্টের মধ্যে ৫টিতেই বিজয়ী নির্বাচিত , জেলা বিতর্কে ব্যাক-টু-ব্যাক চ্যাম্পিয়ন , বিজ্ঞান জাদুঘরের আয়োজনে জেলা-উপজেলা বিজ্ঞান অলিম্পিয়াডে টানা ৩ বার ও বিজ্ঞান কুইজে টানা ২ বার প্রথম স্থান অর্জন ( জাতীয় পর্যায় প্রক্রিয়াধীন), সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় প্রথম , জাতীয় বিজ্ঞান জাদুঘর এর আয়োজনে বঙ্গবন্ধু স্মারক বিজ্ঞান অলিম্পিয়াড এবং শেখ রাসেল স্মৃতি বিজ্ঞান অলিম্পিয়াড এ ১ম স্থান অর্জন, অনলাইনে আন্তর্জাতিক বিজ্ঞান অলিম্পিয়াড এর সেমিফাইনালিস্ট সহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সেরা নির্বাচিত হয়ে মেধার স্বাক্ষর রেখে যাচ্ছে।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category