1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ জন ও আহত ২০ জন দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত দুই জন। শায়েস্তাগঞ্জে ইন্ডিয়ান নাগরিকের লাশ উদ্ধার। ‘দেশ সেরা অনলাইন কন্টেন্ট নির্মাতা, শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার প্রভাষক মোঃ আরিফুল ইসলাম ফেসবুক দিচ্ছে ফেলোশিপ, আবেদন করতে পারবেন অধ্যায়নরত পিএইচডি শিক্ষার্থীরা, বছরে দেবে ৪২,০০০ ডলার হবিগঞ্জের স্কুল শিক্ষিকা সুপ্তা দাশের মৃত্যু: ধর্ষণ ও হত্যার চেষ্টায় অভিযুক্ত অটোরিকশা চালক আটক আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে অনুরোধ করেছি : পররাষ্ট্রমন্ত্রী ১০ বা তার বেশি সন্তান জন্ম দেবেন তাদের ‘মাদার হিরোইন’ পুরস্কার দেওয়ার ঘোষনা পুতিনের ফেসবুকে পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা চাঁদা না দেয়ায় প্রবাসীর জমি দখল!

বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক কেমন?

  • Update Time : শনিবার, জুলাই ৩, ২০২১

কেউ যদি আমাকে কখনো হেল্প করতো তখন তার নামে আজাইরা ঘেনঘেন করে আমার মাথা ধরাইতো.. মানে মোট কথা নিজে কখনো হেল্প করতো না,, অন্য কেউ আমাকে হেল্প করলে সেটা ও তার সহ্য হইত না..

আমার আর আমার সেই তথাকথিত বেস্ট ফ্রেন্ড এর মধ্যের সম্পর্ক আর বাংলাদেশ ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্যে আমি কোন পার্থক্যই দেখি না..

তিস্তার পানি চুক্তির মা বইন করা ভারতের প্রতিবছরের বন্ধুত্বপূর্ণ আচরণেরই একটা অংশ..এই সমস্যা সমাধান করার জন্য চীন যখন ১০০ কোটি ডলার দিতে চাইলো তিস্তার গভীরতা বাড়িয়ে পানি ধরে রেখে সেই পানি পরবর্তীতে কাজে লাগানোর জন্য..

এতেও আমার বন্ধুর মতো ভারতের সমস্যা শুরু হয়ে গেলো..মানে নিজেরাতো দিবেই না,,আমাদের করা প্রকল্পে উলটা বাধা দিয়ে জিজ্ঞেস করে করো কি করো কি দিদি..

সোনাদিয়া দ্বীপে চীন গভীর সমুদ্র বন্দর নির্মান করতে চায় কিন্তু আঞ্চলিক স্থিতিশীলতার স্বার্থে সোজা বাংলায় বুঝেন ভারতের সাথে সম্পর্ক ঠিক রাখতে বাংলাদেশ পিছিয়ে আসে..যদিও এটা কেউই চাইবে না..কিন্তু মায়ানমার ঠিকি এই সুযোগ কাজে লাগিয়ে রাখাইনে চীনকে সমুদ্র বন্দর বানাতে সাহায্য করে..

গেস হোয়াট, তারপর ও কিন্তু মায়ানমারের সাথে ভারতের কোলাকুলি সম্পর্ক..রোহিঙ্গা ইস্যুতে তারা ঠিকি মায়ানমারের পক্ষ নিলো.. কিছু দিন পর পর অস্র সামগ্রী দিয়ে সাহায্য করলো..

আর আমাদেরকে ঈদে পুরাতন ট্রেইনের ইঞ্জিন দিয়ে বাড়ির কামের মাইয়ার মতো খুশি করলো..জিনিসটা এমন দাড়ালো গলাগলি করে বন্ধু বলে অথছ কিছু দেয়ার বেলায় আচরণ করে ছোটলোকের মত..যদিও বাংলাদেশে ঈদ, পূজায় পোশাক বা অন্যান্য সামগ্রী নতুনই দেয়া হয়..

আগের দিন ইলিশ পেয়ে পরের দিনেই কোন প্রকারের আগাম বার্তা না দিয়ে,কারন না দেখিয়েই এলসি করা ট্রাক ভর্তি পেয়াজ সীমান্তে আটকানো ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের আরো একটা নিদর্শন..

এত মিল কেমনে হয়..আমার বন্ধুও সেইম কাজ করতো কোন সময়েই সতর্ক না করে ঠুসঠাস বিপদে ফেলতো কারণ সতর্ক করলেই ব্যাবস্থা নিয়ে ফেলবো.. প্রধানমন্ত্রীর মতো আমিও বন্ধুকে যেয়ে রিকোয়েস্ট করছিলাম যাই করছ ভাই জানাই করিছ..কে শুনে কার কথা ফ্রেন্ডশিপ বলে কথা,, ফ্রেন্ডশিপে তো সবই চলে..

আদহাম চৌধুরী (Adham Chowdhury)

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category