1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ জন ও আহত ২০ জন দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত দুই জন। শায়েস্তাগঞ্জে ইন্ডিয়ান নাগরিকের লাশ উদ্ধার। ‘দেশ সেরা অনলাইন কন্টেন্ট নির্মাতা, শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার প্রভাষক মোঃ আরিফুল ইসলাম ফেসবুক দিচ্ছে ফেলোশিপ, আবেদন করতে পারবেন অধ্যায়নরত পিএইচডি শিক্ষার্থীরা, বছরে দেবে ৪২,০০০ ডলার হবিগঞ্জের স্কুল শিক্ষিকা সুপ্তা দাশের মৃত্যু: ধর্ষণ ও হত্যার চেষ্টায় অভিযুক্ত অটোরিকশা চালক আটক আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে অনুরোধ করেছি : পররাষ্ট্রমন্ত্রী ১০ বা তার বেশি সন্তান জন্ম দেবেন তাদের ‘মাদার হিরোইন’ পুরস্কার দেওয়ার ঘোষনা পুতিনের ফেসবুকে পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা চাঁদা না দেয়ায় প্রবাসীর জমি দখল!

বাংলাদেশের অর্থনৈতিক ব্যবস্থা

  • Update Time : রবিবার, জানুয়ারি ৩১, ২০২১

♦ বাংলাদেশের অর্থনৈতিক ব্যবস্থা মিশ্র প্রকৃতির। মিশ্র অর্থনীতিতে সম্পত্তির ব্যক্তিগত ও রাষ্ট্রয় মালিকানা থাকে। বর্তমানে এদশের অর্থনীতির প্রকৃতি মুক্তবাজার অর্থনীতি। মুক্তবাজার অর্থনীতি চালু হয় ১৯৯১ সালে। বাংলাদেশ একটি নিম্ন মধ্যম আয়ের দেশ। ১ জুলাই, ২০১৫ বিশ্ব ব্যাংক বাংলাদেশকে নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষণা দেয়।

♦ মোট জাতীয় উপাদন (GNP) : কোন নির্দিষ্ট সময়ে (সাধানণত এক বছরে) দেশে যে পরিমাণ দ্রব্যসামগ্রী ও সেবাকর্ম উৎপাদিত হয় তার পরিমাণকে মোট জাতীয় উৎপাদন (Gross National Product) বলে। এতে দেশজ ও প্রবাসী আয় সন্নিবেশ করা হয় তবে হিসাব করার সময় মধ্যবতী দ্রব্য সেবা বাদ দিয়ে কেবল চুড়ান্ত দ্রব্য ও সেবাকর্ম হিসাব করা হয়।

♦ নীট জাতীয় উৎপদন (NNP) : উৎপাদনকালীন যন্ত্রপাতি ক্ষয়, সময় ও শক্তি ক্ষয় প্রভৃতি অপচয়জনিত ক্ষয়ক্ষতিগুলো মোট জাতীয় উৎপাদন থেকে বাদ দিেেল নীট জতীয় উৎপাদন (Net National Product) পাওয়া যায়। নীট জাতীয় উৎপাদন = মোট জাতীয় উৎপাদন = ক্ষয়ক্ষতিজনতি অপচয়।

♦মোট দেশজ উৎপাদন (GDP) : কোন নির্দিষ্ট সময়ে (সাধারণত এক বছরে) দেশের অভ্যন্তরে উৎপাদিত সকল চুান্ত দ্রব্য ও সেবার আর্থিক মূল্যমানকে মোট দেশজ উৎপাদন (Gross Domestic Product) বলে। এতে দেশের অভ্যন্তরে বিদেশী বিনিয়োগ থেকে উৎপন্ন দ্রব্য হিসাবে করা হয় কিন্তু প্রবাসীদের সৃষ্ট উৎপাদন হিসেবে করা হয় না।

♦ মাথাপিছু আয় : মোট জাতীয় উৎপাদনকে দেশের মোট জনসংখ্যা দিয়ে ভাগ করলে মাথাপিছু আয় পাওয়া যায়। এটি একটি দেশের জনগণের জীবনযাত্রার মান নির্দেশ করে।

তথ্য কণিকা:
বাংলাদেশের অর্থনীতি – মিশ্র।
মুক্তবাজার অর্থনীতি চালু হয় – ১৯৯১ সালে।
বাংলাদেশ নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয় – ১ জুলাই, ২০১৫।
নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেয় – বিশ্ব ব্যাংক।
GNP – Gross National Product
NNP – Net National Product
GDP – Gross Domestic Product

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category