1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

পাসপোর্ট সূচকে তিন ধাপ এগোল বাংলাদেশ

  • Update Time : সোমবার, ফেব্রুয়ারি ২০, ২০২৩

২০২৩ সালে শক্তিশালী পাসপোর্টের সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ।যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের সম্প্রতি প্রকাশিত সূচকে দেখা যাচ্ছে, শক্তিশালী পাসপোর্টের দিক থেকে কসোভোর সঙ্গে যৌথভাবে ১০১তম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

কোনো দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কিংবা ভিসামুক্ত সুবিধা নিয়ে কতটি দেশে যাওয়া যায়, তার ওপর ভিত্তি করে শক্তিশালী পাসপোর্টের এ সূচক তৈরি করে দ্য হেনলি অ্যান্ড পার্টনারস। এ সূচক তৈরিতে আন্তর্জাতিক আকাশ পরিবহন কর্তৃপক্ষের (আইএটিএ) তথ্য ব্যবহার করা হয়।

দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের সবশেষ সূচক অনুযায়ী, বর্তমানে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হচ্ছে জাপানের। দেশটির নাগরিকেরা আগাম ভিসা ছাড়াই ১৯৩টি দেশে ভ্রমণ করতে পারেন। এরপর যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া।

এ দুই দেশের নাগরিকেরা আগাম ভিসা ছাড়া ১৯২টি দেশে ভ্রমণ করতে পারেন। সূচকে যৌথভাবে তৃতীয় অবস্থানে আছে জার্মানি ও স্পেন। এসব দেশের নাগরিকেরা আগাম ভিসা ছাড়া ১৯০টি দেশে ভ্রমণ করতে পারেন। সূচকে ফিনল্যান্ড, ইতালি ও লুক্সেমবার্গের অবস্থান চতুর্থ। এসব দেশের নাগরিকেরা আগাম ভিসা ছাড়া ১৮৯টি দেশে ভ্রমণ করতে পারেন।

সূচক অনুযায়ী, অস্ট্রিয়া, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও সুইডেন একসঙ্গে পঞ্চম অবস্থানে আছে। এই দেশগুলোর নাগরিকেরা আগাম ভিসা ছাড়া ১৮৮টি দেশে যেতে পারেন।

সূচকে একেবারে নিচের অবস্থানে থাকা ৫টি দেশ হলো আফগানিস্তান (১০৯), ইরাক (১০৮), সিরিয়া (১০৭), পাকিস্তান (১০৬) ও ইয়েমেন (১০৫)। আফগানিস্তানের মানুষ আগাম ভিসা ছাড়া ২৭টি দেশে ভ্রমণ করতে পারেন।

সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে তিনটি দেশ। এগুলো হলো আফগানিস্তান (১০৯), পাকিস্তান (১০৬) ও নেপাল (১০৩)। এ অঞ্চলে পাসপোর্টের দিক থেকে সবচেয়ে শক্তিশালী অবস্থানে আছে মালদ্বীপ। সূচকে এর অবস্থান ৬১তম। দেশটির মানুষ আগাম ভিসা ছাড়া ৮৯টি দেশে ভ্রমণ করতে পারেন। সূচকে ভারতের অবস্থান ৮৫তম।

উল্লেখ্য এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ করতে পারেন।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category