1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

নোটিশ লেখার নমুনা

  • Update Time : শুক্রবার, জুলাই ২১, ২০২৩

কারন র্দশানোর নোটিশ লেখার নিয়ম
নোটিশ গ্রহীতার সুস্পষ্ট পরিচয়।
যে কারণে নোটিশ প্রদান করা হচ্ছে তার পরিষ্কার বিবরণ ও সময়ের উল্লেখ।
নোটিশ গ্রহনের পর তার প্রতিকারের জন্য সুনির্দিষ্ট সময়ের উল্লেখ
নোটিশ গ্রহনের পর ও উক্ত দিক উন্নয়েব প্রতি অনাগ্রহী না হলে প্রেরণকারীর পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণের ঘোষণা।
কারন দর্শানোর নোটিশ কেন লিখতে হয় ?
কারন দর্শানোর নোটিশের প্রয়োজনীয়তা বলে আসলে শেষ করা যাবে না । একটি প্রতিষ্ঠানের পরিবেশ ঠিক রাখতে কারন ও যেকোন ঘটনা বিশ্লেষণের জন্য কারণ দর্শানো নোটিশের বিকল্প নেই । শৃঙখলা বজায় রাখার নিমিত্তে এহেন নোটিশ প্রদান করা হয়ে থাকে।এইচ আর ডিপার্টমেন্টে যারা জব করেন তারাই বোঝেন এই নোটিশ কতটা গুরুত্বপূর্ণ । প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীদের বিভিন্ন অপরাধ মুলক কর্মকান্ডের চুড়ান্ত নিষ্পত্তি হয় এই কারন দর্শানোর নোটিশের মাধ্যমে।যারা এইচআর বিভাগে চাকরি করেন কিন্তু কারন দর্শানোর নোটিশ লেখার সঠিক নিয়ম জানেন না আবার ভবিষ্যতে যারা এইচআর এন্ড কমপ্লাইন্স বিভাগে চাকরি নেবার জন্য চিন্তা করতেছেন তাদের জন্য এই নোটিশ লেখার নিয়ম জানাটা খুব ই গুরুত্বপূর্ণ ।

কারন দর্শানোর নোটিশ লেখার নমুনা
তারিখঃ১২-০৪-২২
প্রাপকঃ নাফিউজ্জামান
প্রদবীঃ ফিল্ড অর্গানাইজার
বিষয়ঃঋণ গ্রহীতাদের নিকট হতে সংগৃহীত কিস্তির টাকার ঘাটতি প্রসঙ্গে

জনাব,
আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে,গত ২৫-০৩-২২ তারিখে মাঠ কর্মদিবসের পর অফিসে জমাকৃত টাকার পরিমাণ নির্ধারিত পরিমাণের চেয়ে ৯৭৩৮ টাকা কম ছিলো এবং বিগত দু’মাসেও এ ধরণের ঘাটতি অনিয়মিত ভাবে ঘটেছে।

আপনাকে বিষয়টি জানানোর পর ও,আপনি এই বিষয়ে কোন ব্যখ্যা বা এই সমস্যার কোন সঠিক সমাধানের ব্যাপারে কোন সাড়া প্রদান করেন নি। যার কারনে প্রায় ৪৫৬৭২ টাকার অর্থসংকটে রয়েছে আমাদের সমবায় এবং ঋণ প্রদান প্রক্রিয়া ও যথেষ্ট ব্যহত হচ্ছে।

আপনার মত একজন দায়িত্বশীল মাঠকর্মীর কাছ থেকে এহেন আচরণ আশা করা যায় না । আপনার এহেন কর্মকান্ড বাংলাদেশ শ্রম আইন ২০০৬ অনুসারে, কর্তব্য অবহেলার শামিল । এবং শাস্তিযোগ্য অপরাধ ।

সুতারাং আপনার এমন কর্মকান্ডের জন্য কেন আপনার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যাবস্থা নেওয়া হবে না তা অত্র পত্র পাবার ১০ কর্মদিবসের মধ্যে নিম্ন স্বাক্ষরকারী বরাবর কারন দর্শানোর জবাব দিতে নির্দেশ দেওয়া হচ্ছে ।

আপনার লিখিত জবাব যদি১০ কর্মদিবসের মধ্যে নিম্ন স্বাক্ষরকারী বরাবর না পৌঁছে । তবে কর্তপক্ষ ধরে নেবো আপনি উপরে উল্লেখিত দোষে দোষী । এবং আপনার বিরুদ্ধে আনিত অভিযোগ সত্যি এই নিমিত্তে আইনানুগ শাস্তি মুলক ব্যাবস্থা নেবে কর্তপক্ষ ।বিষয়টি আপনাকে বিশেষভাবে অবহিত করা হলো ।

পল্লী ও দারিদ্র‍্য বিমোচন সমবায় সমিতি
মোঃমাহমুদুর রহমান
এরিয়া ম্যানেজার,রংপুর শাখা
অনুলিপিঃ
১। চেয়ারম্যান
২। ব্যাবস্থাপনা পরিচালক
৩। ব্যাক্তিগত নথি ।

কারন দর্শানোর নোটিশের জবাব লেখার নিয়ম
কোন কারনে কারণ দর্শানোর নোটিশ পেলে,তার উত্তরে আমরা কিভাবে গুছিয়ে নিজের কথা বলবো তা জানা অত্যন্ত গুরুত্ব পূর্ণ বিষয়। তাই এখানে,কারন দর্শানোর নোটিশের জবাব লেখার নিয়ম ও তুলে ধরছি।এক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখতে হবে-

প্রাপ্ত নোটিশে উল্লেখিত কারণের সুস্পষ্ট ব্যখ্যা ও তার প্রতিকারের জন্য গৃহীত ব্যবস্থা সম্পর্কে অবহিত করা।

সম্পর্কিত আর্টিকেল

স্ট্যাম্প লেখার নিয়ম ও নমুনা | কত টাকার স্ট্যাম্প কি কাজে ব্যবহার হয়?
চুক্তিপত্র লেখার নিয়ম | চুক্তিনামা লেখার নিয়ম
অঙ্গীকারনামা লেখার নিয়ম ও নমুনা pdf সহ
কারন দর্শানোর নোটিশের জবাব লেখার নমুনা
বরাবর
প্রকল্প ম্যানেজার
পল্লী উন্নয়ন ও দারিদ্র‍্য বিমোচন সমবায়
রংপুর শাখা,রংপুর
বিষয়ঃ কারন দর্শানোর নোটিশের জবাব প্রসঙ্গে ।

জনাব,
সবিনয় নিবেদন এই যে আমি নাফিউজ্জামান সুদীর্ঘ সময় ধরে পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন সমবায় প্রকল্পে মাঠকর্মী হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছি

সম্প্রতি আমার বিরুদ্ধে আনিত অভিযোগ এই যে, গত ২৫ মার্চ,২০২২ ইং এ মাঠ দিবসের পর সংগ্রহকৃত টাকার পরিমাণ স্বাভাবিক দিবসের চেয়ে কম হয়েছে।

তবে উল্লেখিত বিষয় হলো,ওই দিন কিস্তি সংগ্রহের এক পর্যায়ে আমি শারীরিক দূর্বলতা জনিত কারণে ভীষণ অসুস্থ হয়ে পড়ি।আমি তৎক্ষণাৎ তাই মাঠ ত্যাগ করে বাকি কর্মদিবস কার্যালয়ে এসে অফিশিয়াল কাজে নিযুক্ত থাকি।যার দরুণ,আমি নির্ধারিত পরিমাণ টাকা সংগ্রহ ও জমা দিতে ব্যর্থ হই।এজন্য সৃষ্ট জটিলতার জন্য আমি আন্তরিক ভাবে ক্ষমাপ্রার্থী।আমার স্বাস্থ্যগত বিষয় বিবেচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমাকে ৭ দিনের কর্মবিরতি দিবস প্রদান করে।ছুটি শেষে নিয়মিত ভাবে কাজে বহাল হবার সুযোগ পেলে আমার সৃষ্ট জটিলতা নিরসনে আমার অসম্পূর্ণ কিস্তি সংগ্রহের কাজটি সম্পূর্ণ করবো।

অতএব, জনাবের নিকট আমার অকুল আবেদন এই যে , আমার সম্পুর্ন বিষয়টি পূর্নবিবেচনা করে ক্ষমা সুন্দর সিদ্ধান্ত নেয়ার আবেদন জানাচ্ছি।

নিবেদক
নাম নাফিউজ্জামান
মাঠ কর্মী
পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন সমবায় রংপুর।
তারিখঃ ১৬/০৪/২০২২ইং

সতর্কীকরণ নোটিশ লেখার নিয়ম
অনেক সময় বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত সদস্যদের মধ্যে নিয়ম অমান্য করার ধারাবাহিক প্রবণতা লক্ষ্য করা যায়।এমন সময় কাজের সুষ্ঠু পরিবেশ ও উন্নতি বজায় রাখার জন্য অপরাধী ব্যক্তিকে তার অপরাধ শোধরানোর জন্য সতর্কীকরণ নোটিশ প্রদান করা হয়।যাতে সে নিজের ভুল বুঝে,সকলের সাথে সহযোগীতামূলক আচরণ করার সুযোগ পায়।

অভিযোগের সুস্পষ্ট বর্ণনা
প্রতিকারের জন্য নির্ধারিত সময় স্পষ্ট করে উল্লেখ করা
সতর্কীকরণ নোটিশ পৌঁছানোর পরেও প্রতিকারের পদক্ষেপ না নেয়া হলে সম্ভাব্য গৃহীত শাস্তিমূলক ব্যবস্থা সম্পর্কে অবহিত করা।
সতর্কীকরণ নোটিশ লেখার নমুনা
প্রাপক
মো: সোলাইমান শুখন
ম্যানেজার, ক্লাইন্ট ম্যানেজমেন্ট
বিষয় : সতর্কীকরণ প্রসংঙ্গে।

জনাব,
আপনার বিরুদ্ধে প্রয়োজনীয় ইলেকট্রনিক যন্ত্রের যন্ত্রাংশ সরিয়ে ফেলা বিষয়ক আনিত অভিযোগের ভিত্তিতে গত ২৫/০৫/২০২১ ইং তারিখে কারণ দর্শানো নোটিশ প্রেরণ করা হয় যাহার লিখিত জবাব ০১/০৬/২০২১ ইং তারিখে জমা দেন। উক্ত জবাবের মাধ্যমে বোঝা যাচ্ছে যে আপনি আপনার ভুল বুঝতে প

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category