1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
অপহরণের দেড় বছর পর ফাঁদ পেতে প্রেমিক জুটিকে জামালপুর থেকে আটক করেছে র‌্যাব ও পুলিশ বাহুবলে জননিরাপত্তা আইনে উপজেলা চেয়ারম্যান পুত্র আটক চুনারুঘাটের খালিদ হাসান পেলেন ইন্টারন্যাশনাল ভলেন্টিয়ারস ডে অ্যাওয়ার্ড ২০২২ স্কুলছাত্রী রিয়া হত্যার প্রতিবাদে মানববন্ধন বাহুবলের অজ্ঞাত ব্যক্তিকে অচেতন অবস্থায় উদ্ধার করলো স্থানীয় জনগণ ঢাকা সিলেট মহাসড়কে আলু ও বালু বোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ অ্যান্টিবায়োটিক রেসিস্ট্যান্স কী, বুঝবেন কিভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে পাকিস্তান ও ইংল্যান্ড জমি কেনাবেচার জন্য বাজারদরের পথে এগোচ্ছে সরকার স্প্যাম ই-মেইল আসা বিরক্তকর, বন্ধ করবেন যেভাবে

থাই স্যুপ তৈরির সহজ রেসিপি

  • Update Time : মঙ্গলবার, ডিসেম্বর ২৮, ২০২১
ছবি: সংগৃহিত

রেস্টুরেন্ট স্টাইলে থাই স্যুপ তৈরি করতে পারবেন এখন ঘরেই। পুরো রেসিপি অনুসরণ করে সহজেই তৈরী করু থাই স্যুপ। আর স্বাদ নিয়ে ভাববেন না। থাই স্যুপ বানানোর জন্য প্রথমে চিকেন স্টোক বানাতে হবে। চলুন জেনে নেয়া যাক কিভাবে তৈরী করবেন এই রেসিপি-

উপকরণ

মুরগির বুকের মাংস- আধা কাপ (পাতলা স্লাইস), চিংড়ি- আধা কাপ, হাঁসের ডিমের কুসুম- ৩টি, চিলি সস- ১/৪ কাপ, টমেটো সস- ৩ টেবিল চামচ, সয়া সস- ১ টেবিল চামচ, চিনি- দেড় টেবিল চামচ, লেবুর রস- ১ টেবিল চামচ, টেস্টিং সল্ট- আধা চা চামচ, লবণ- আধা চা চামচ, কালো গোলমরিচের গুঁড়া- ১/৪ চা চামচ, কর্ন ফ্লাওয়ার- ৩ টেবিল চামচ, অরেঞ্জ ফুড কালার- ১/৪ চা চামচ, চিকেন স্টক- ৪ কাপ, লেমন গ্রাস- প্রয়োজন মতো, তেল- ২ টেবিল চামচ, আদা- ১ চা চামচ (পাতলা স্লাইস), রসুন- ১ চা চামচ (পাতলা স্লাইস), মরিচের গুঁড়া- ১ চা চামচ, ভাজা জিরার গুঁড়া- আধা চা চামচ, মাশরুম- ২ টেবিল চামচ (স্লাইস)।

প্রস্তুত প্রণালি
ডিমের কুসুমের সঙ্গে সব সস, লেবুর রস, লবণ, চিনি, লেবুর রস, কর্ন ফ্লাওয়ার, ফুড কালার, টেস্টিং সল্ট, লেমন গ্রাস, গোলমরিচের গুঁড়া ও ১ কাপ চিকেন স্টক মিশিয়ে একপাশে রেখে দিন।

এক কাপের মতো মাংস নিতে হবে। গোল মরিচ এক চা চামচ, আদা-রসুন বাটা এক চামচ (আদা রসুন একদম মিহি করে না বেটে, একটু খসরা করে বেটে নিতে হবে), লবণ স্বাদ মতো, চার টুকরো করে একটি পেঁয়াজ, এর মধ্যে এক লিটার পানি দিতে হবে। এবার হাড়িটা চুলায় বসিয়ে দিয়ে চুলার আঁচ কমিয়ে এক ঘণ্টার জন্য এটি রান্না করতে হবে। উপর থেকে তেল ভেসে উঠলে বুঝতে হবে চিকেন স্টোক তৈরি হয়ে গেছে। এর ভেতর থেকে পেঁয়াজসহ যা যা দিয়েছিলেন সবই তুলে ফেলতে হবে। রান্নায় শুধু পানি ব্যবহার করতে হবে। এবার হাফ কেজির মতো মাংস নিয়ে পাতলা করে কেটে নিন। এবার এতে হাফ চা চামচ সাদা গোল মরিচের গুড়ো, এক টেবিল চামচ আদা রসুন বাটা, হাফ চা চামচ লাল মরিচের গুঁড়ো, আর স্বাদ মতো লবণ দিয়ে মাংসের সঙ্গে ভালো করে মসলা গুলো মেখে নিন। থাই সুপের জন্য চিংড়ি মাছ প্রয়োজন পড়বে। এই মাছ আগে মেরিনেট করে নিতে হবে।

আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো সবগুলো চিংড়ির সঙ্গে মিশিয়ে আধা ঘণ্টার মতো রেখে দিন। মেরিনেট করার জন্য। এবার একটি প্যানে এক টেবিল চামচ তেল দিয়ে মেরিনেট করে রাখা চিংড়ি ও চিকেন দিয়ে দিতে হবে। এগুলো নেড়ে চেড়ে একটু ভেজে নিন। এর থেকে যে পানি বের হবে তা শুকিয়ে ফেলতে হবে। তারপর দুটো পেঁয়াজ ফালি করে কেটে দিয়ে দিতে হবে। ৩-৫ মিনিট এগুলো নাড়া চাড়া করে নামিয়ে ফেলতে হবে। বেশি রান্না করা যাবেনা কারণ এটা সুপের মধ্যে দিয়ে আবার রান্না করা হবে। চিকেন ও চিংড়ি স্যুপের মধ্যে দিতে হবে এবং এর সঙ্গে আরও দিতে হবে কর্ণফ্লাওয়ারের মিশ্রণ। বেশি ঘন স্যুপ খেতে চাইলে ৬ টেবিল চামচ পর্যন্ত কর্ণফ্লাওয়ার এর মধ্যে দিতে পারেন। একটা ডিম ভালো করে ফেটে দিতে হবে। এর মধ্যে আরও দিতে হবে দুই চা চামচ চিনি, পরিমাণ মতো লবণ, তিনটি কাঁচা মরিচ কুঁচি।

এবার মিডিয়াম আঁচে অনবরত নেড়ে চেড়ে থাই স্যুপ রান্না করতে হবে। এটি রান্না করতে সাধারণত ৮-৯ মিনিট সময় লাগে। ধৈর্য্য ধরে বেশ কিছু সময় অল্প আঁচে রান্না করুন। যখন স্যুপ একটু ঘন হয়ে আসবে তখন এর মধ্যে চিকেন স্টোক, ১ টেবিল চামচ ভিনেগার, চিলি সস ও ১ চা চামচ সয়া সস দিয়ে দিতে হবে। এরপর এগুলো ভালো ভাবে নেড়ে স্যুপের সঙ্গে মিশিয়ে দিন। যখন সুপ রান্না প্রায় শেষ হয়ে যাবে তখন দুই চা চামচের মতো লেবুর রস দিয়ে চুলা বন্ধ করুন। লেবুর রস দিলে স্বাদ টক টক হয় আর ফ্লেভার ও অনেক ভালো আসে। এভাবেই খুব সহজে তৈরি করে নিতে পারেন থাই স্যুপ।

লিখা: মোছাঃ রুমানা আক্তার, প্রভাষক, রসায়ন, বানিয়াচং আইডিয়েল কলেজ।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category