1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ জন ও আহত ২০ জন দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত দুই জন। শায়েস্তাগঞ্জে ইন্ডিয়ান নাগরিকের লাশ উদ্ধার। ‘দেশ সেরা অনলাইন কন্টেন্ট নির্মাতা, শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার প্রভাষক মোঃ আরিফুল ইসলাম ফেসবুক দিচ্ছে ফেলোশিপ, আবেদন করতে পারবেন অধ্যায়নরত পিএইচডি শিক্ষার্থীরা, বছরে দেবে ৪২,০০০ ডলার হবিগঞ্জের স্কুল শিক্ষিকা সুপ্তা দাশের মৃত্যু: ধর্ষণ ও হত্যার চেষ্টায় অভিযুক্ত অটোরিকশা চালক আটক আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে অনুরোধ করেছি : পররাষ্ট্রমন্ত্রী ১০ বা তার বেশি সন্তান জন্ম দেবেন তাদের ‘মাদার হিরোইন’ পুরস্কার দেওয়ার ঘোষনা পুতিনের ফেসবুকে পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা চাঁদা না দেয়ায় প্রবাসীর জমি দখল!

কাঁঠাল সদৃশ ডুরিয়ান ফলের গন্ধ

  • Update Time : শনিবার, জুলাই ২৪, ২০২১

দুরিয়ান (Durian ) কাঁঠালের মত দেখতে দুরিয়ান (Durian) ফল মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায় পাওয়া যায়| ডুরিয়ানের বৈজ্ঞানিক নাম Durio zibethinus Murr। ইহা Bombacaceae পরিবারভুক্ত। Malvaceae গোত্রের দুরিয়ো (Durio) গণভুক্ত একটি গাছের ফল। গোত্রের দিক থেকে এটি জবা, ঢেড়শ, তুলা এসব গাছের সাথে সম্পর্কিত। ইহা মাঝারি থেকে বৃহৎ আকারের চিরহরিৎ বৃক্ষ। ফল দেখতে অবিকল একটি ক্ষুদ্রকার কাঁঠালের মতো, কিন্তু ফলের কাঁটা দীর্ঘ ও খুবই শক্ত। পাকা ফলে চাপ দিলে খোসা লম্বালম্বি পাঁচটি খণ্ডে আলাদা হয়ে যায়। ভেতরে মাত্র কয়েকটি বড় কোয়া থাকে। সাধারণত বীজ দিয়ে ইহার বংশবিস্তার করা হয়, তবে অঙ্গ (ইনাচিং) ও কুড়ি (ফর্কাট) সংযোজন করেও চারা তৈরি করা যায়। বীজের চারা রোপণের ৮-১০ বছর পর ফল ধারণ করে। কোন কোন গাছ পরাগায়নের ব্যাপারে স্ব-অসঙ্গত, এজন্য এক সাথে একাধিক জাতের গাছ লাগানো উচিত। বাংলাদেশে ডুরিয়ান নিয়ে গবেষণা চলছে কিন্তু এখনও কোন সফলতা আসেনি।

বিবরণঃ ফলটির বৈশিষ্ট্য হলো বিশাল আকার, তীব্র গন্ধ, এবং কাঁটাযুক্ত খোসা। বাইরের শক্ত খোসা তীক্ষ্ণ ও খোঁচা খোঁচা কাঁটা দিয়ে আবৃত।ফলটি প্রায় ৩০ সেন্টিমিটার দীর্ঘ এবং ১৫ সেন্টিমিটার ব্যাসের হয়ে থাকে। এর ওজন ১ থেকে ৩ কেজি হয়ে থাকে। এর আকার লম্বাটে থেকে গোলাকার হয়ে থাকে। এর খোসার রঙ সবুজ বা বাদামী হয়। ভিতরের শাঁস প্রজাতি ভেদে হালকা হলুদ থেকে লাল হয়ে থাকে।দক্ষিণ-পূর্ব এশিয়াতে দুরিয়ান প্রচন্ড জনপ্রিয়, সেখানে এটিকে ফলের রাজা হিসাবে অভিহিত করা হয়।দুরিয়ান ফলটি পাওয়া যায় ব্রুনেই, মালয়েশিয়া, এবং ইন্দোনেশিয়াতে।
চাষাবাদঃ সাধারণত বীজ দিয়ে ইহার বংশবিস্তার করা হয়, তবে অঙ্গ (ইনাচিং) ও কুড়ি (ফর্কাট) সংযোজন করেও চারা তৈরি করা যায়। বীজের চারা রোপণের ৮-১০ বছর পর ফল ধারণ করে। কোন কোন গাছ পরাগায়নের ব্যাপারে স্ব-অসঙ্গত, এজন্য এক সাথে একাধিক জাতের গাছ লাগানো উচিত। বাংলাদেশে ডুরিয়ান নিয়ে গবেষণা চলছে কিন্তু এখনও কোন সফলতা আসেনি।
কিছু বিরম্বনাঃ ভিতরের ভক্ষনীয় অংশ থেকে বিশেষ ধরনের তীব্র ঝাঁঝালো গন্ধ বের হয়। এই গন্ধকে কারো কারো কাছে সুমিষ্ট, আবার কারো কারো কাছে দুর্গন্ধযুক্ত মনে হয়। ফল আস্ত অবস্থাতেও এই গন্ধ পাওয়া যায়। গন্ধের জন্য অনেক হোটেল এবং যানবাহনে এটির প্রবেশ নিষিদ্ধ। ডুরিয়ানকে বিশ্বের সর্বাধিক দুর্গন্ধযুক্ত গন্ধযুক্ত ফল হিসাবে বর্ণনা করা হয়েছে। এর সুগন্ধ কাঁচা নর্দমা, পচা মাংস এবং গন্ধযুক্ত জিমের মোজাগুলির সাথে তুলনা করা হয়।

এই ফলের নাম শুনলেই আমাদের সবার প্রথম যে অভিব্যক্তি হয় তা হল এইরকম — আমি এই ফল একবার মাত্র খেয়েছি। তাও এক কামড়। আর খেতে পারিনি। এর স্বাদ প্রায় কাঁঠালের মতোই।অনেকটা খাজা কাঁঠালের মত, অত্যধিক ক্রিমি, হালকা মিষ্টি খেতে হয়।বিশ্রী একেবারেই নয়। বেশ ভালোই খেতে।

কিন্তু অসুবিধা হল এই ফলের গন্ধ। এটি ঠিক গন্ধ নয় গন্ধমাদন। কাঁঠালের গন্ধকে যদি একশ গুন চড়া করে দেওয়া যায় তাহলে এইরকম গন্ধ হয়। অত্যধিক মিষ্টি, তীব্র ঝাঁঝালো গন্ধের জন্যই এই ফল জগৎ বিখ্যাত।

একটা উদাহরণ দিই, তাহলে বোঝা যাবে। মে মাসের একদিন দুপুরবেলা। ছেলেকে স্কুল থেকে আনার জন্য গাড়ি নিয়ে বাড়ি থেকে বেড়িয়েছি। বাড়ি থেকে বেরিয়ে একটুখানি যাওয়ার পর অল্প শ্বাসকষ্ট হতে লাগল। আমার এরকম মাঝে মাঝে হয়। আমি সামনের দুটো জানলা খুলে দিলাম যাতে বাইরের হাওয়ায় শ্বাস নেওয়া স্বাভাবিক হয়। সেই মুহূর্তে গাড়ি ফলের বাজার অতিক্রম করছিল।দোকানে দোকানে রাশীকৃত দুরিয়ান সাজানো। জানলা খোলার সাথে এক তীব্র ঝাঁঝালো গন্ধ নাকে জ্বালা ধরিয়ে মাথায় যন্ত্রনা শুরু করার উপক্রম করল। বুঝতে পেরে তাড়াতাড়ি গাড়ির জানলার কাচ তুলে দিলাম। কিন্তু গন্ধ আমার গাড়িতে ততক্ষনে স্থায়ীভাবে সওয়ার হয়ে গেছে। এরপরের স্কুলে যাওয়া আসা মিলিয়ে প্রায় ৪০-৫০ মিনিট , আমি ও আমার ছেলে দুজনেই গাড়ির গন্ধ বার করার যত রকমের উপায় জানা ছিল সব রকমের চেষ্টা করে ফেললাম। গন্ধ একবিন্দুও কমলো না। উল্টে ছেলের হাঁচি সর্দি শুরু হয়ে গেল। আমিও মাথায় তীব্র ব্যথা নিয়ে হাঁপাতে হাঁপাতে কোনরকমে বাড়ি ফিরে এলাম। এরপর গাড়ি সার্ভিস স্টেশনে পাঠিয়ে রীতিমত গাঁটের কড়ি খরচা করে গাড়ি পরিষ্কার করিয়ে গন্ধ দূর করা হয়েছিল।এছাড়াও পরবর্তী দুদিন আমি তীব্র মাথার যন্ত্রনা, বমি ও জ্বরে কাবু ছিলাম। আমার ছেলের সর্দি ও হাঁচি মাত্রাতিরিক্ত বৃদ্ধি পাওয়ায় চিকিৎসকের দ্বারস্থ হতে হয়।

দয়া করে ভাববেন না যে কি শারীরিক অবস্থা, ফলের গন্ধে মূর্ছা যায়। আজ্ঞে না। এটা মোটেই ব্যতিক্রমী বা বিরল ঘটনা নয়। এই ফলের জন্য বিভিন্ন দেশে অসুস্থ হওয়ার ঘটনা বরং খুবই স্বাভাবিক।

এই ফলের ব্যাপারে আরো কিছু কথা বলি। মালায় ভাষায় “দুরি” অর্থ কাঁটা। অত্যধিক ধারালো কাঁটা যুক্ত হওয়ায় এই ফলের নাম দুরিয়ান । এটি Malvaceae ফ্যামিলির অন্তর্গত।

এই ফল শুধুমাত্র খোলা দোকানেই বিক্রি করার অনুমতি দেওয়া হয়। অর্থাৎ কোনো বড় ডিপার্টমেন্টাল স্টোর বা ঢাকা দেওয়া চতুর্দিক ঘেরা বাজারে এই ফল রাখা যায় না।
ফল বিক্রির নির্দিষ্ট কিছু বিধি আছে। যেমন সবসময় ফল ভালো করে প্যাক করতে হয়, ফলের বর্জিত অংশ যেখানে সেখানে ফেলা যায়না। নির্দিষ্ট ফেলার জায়গাতেই ফেলতে হয়।
মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড প্রভৃতি দেশে এইসব নিয়মগুলো প্রায় একই ভাবে পালিত হয়।

দুরিয়ানের ফুল সাধারণত দিনের বেলায় ফোটে না। গুচ্ছাকারে এই ফুল ও অত্যন্ত সুন্দর দেখতে হয়। সুন্দর মিষ্টি গন্ধযুক্ত ফুলের পাপড়ি খাবারে বিশেষ গন্ধ ও স্বাদ যোগকারী উপকরণ রূপে ব্যবহৃত হয়।

কোনো হোটেলে বা রেস্তোরাঁতে এবং বিমানবন্দরে এই ফল নিয়ে প্রবেশ নিষিদ্ধ। লুকিয়ে নিয়ে প্রবেশ করে ধরা পড়লে ৫০০-১৫০০ রিঙ্গিতের জরিমানা ধার্য করা হয়। ( ১ রিঙ্গিত = ১৮ টাকা ) ।
অধিকাংশ বাড়ি বা অফিসের লিফটে এই ফলের প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ। এই ফলের দাম ন্যূনতম কেজি প্রতি RM ১০০ থেকে শুরু হয়। এই ফল পৃথিবীর অন্যতম দামী ও জনপ্রিয় ফলের অন্যতম। ফলের কোয়ার আকারের ওপরের নির্ভর করে দাম বৃদ্ধি পায়। একটি ফলে সাধারণত ৪-৬ টি কোয়া হয়।দুরিয়ানের ১টি কোয়া , কাঁঠালের ৩/৪ টি কোয়ার সমান হয়। যে তীব্র গন্ধের কারণে বহু মানুষ অসুস্থ হয়ে যান, সেই গন্ধের ভক্তসংখ্যা নেহাত ফেলনা নয়। বরং এই গন্ধের জন্যই এই ফলের জনপ্রিয়তা।দুরিয়ানে অবস্থিত আমিনো আসিডের জন্য এই ফলের গন্ধ এত তীব্র হয়। এই গন্ধের সাথে পচা পেঁয়াজের গন্ধের তুলনা করা হয়।

মালয়েশিয়াতে আমার অভিজ্ঞতামতে , এখানে মানুষদের মধ্যে এই ফলের গন্ধ এতটাই জনপ্রিয় যে এখানে এই ফলের গন্ধযুক্ত সব জিনিস পাওয়া যায়। যেমন — আইসক্রিম, মিল্কশেক, চা থেকে শুরু করে প্রসাধন সামগ্রী এমনকি পারফিউম ও এই ফলের গন্ধ বিশিষ্ট হয়।বেশ কিছু রান্নাতেও এই ফল ব্যবহার করে নতুন স্বাদ দেওয়ার চেষ্টা করা হয়। এবং এই গন্ধ বিশিষ্ট জিনিসের চাহিদাও অত্যন্ত বেশি।
গত বছর অতিমারী পরিস্থিতির কারণে ফলন ও যোগান দুইই কম হওয়ায় স্থানীয় বাজারে দুরিয়ানের বেশ আকাল হওয়ায় মালয়েশিয়াবাসী দুরিয়ানপ্রেমীরা সরকারের কাছে এই ফলের যোগান বাড়ানোর আবেদন পর্যন্ত করেন। গত বছর এই ফলের দাম প্রায় আকাশ ছুঁয়ে গেছিল।

গাছ থেকে গাড়ির ওপরে পড়ার পর গাড়ির দুরবস্থা। গাড়ির মালিক এই ফলটি RM ৫০০ তে বিক্রি করতে চেয়েছেন। কাঁঠাল সদৃশ হলেও এই ফলের গায়ের কাঁটা অত্যন্ত তীক্ষ্ণ ও মারাত্মক ক্ষতিকর হয়। প্রায় ৩০০ প্রকারেরও বেশি প্রজাতির দুরিয়ান পাওয়া গেলেও মাত্র ১১ প্রকারের প্রজাতির ফলই ভক্ষণযোগ্য হয়।

কাঁটা ছাড়াও দুরিয়ান পাওয়া যায়। বিরল হলেও এটি অস্বাভিক বা কৃত্রিম নয়। দুরিয়ানের বীজ ও খাবার হিসাবে গ্রহণ করা যায়। তবে কাঁচা বীজ অত্যন্ত ক্ষতিকর হয়।

২০১৯ সালের ৭ই জুন থাইল্যান্ডের নোন্থাবারিতে দুরিয়ান ফেস্টিভ্যালের নিলামে একটি দুরিয়ান ฿1.5 million (~USD47,784) দামে বিক্রি হয়। এখনো পর্যন্ত এটি পৃথিবীর সর্বোচ্চ দামের দুরিয়ানের রেকর্ড তৈরি করেছে। জাপান, থাইল্যান্ড ও হংকংয়ের পাবলিক ট্রান্সপোর্টে দুরিয়ান সম্পুর্ন রূপে নিষিদ্ধ।

ডুরিয়ান ফলের উপকারিতা ও ডুরিয়ান এর সুবিধা কি?
এর উৎপত্তি মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ভিয়েতনামে duriyan ফল, গন্ধ এবং বেনিফিট। তবে এটি খুব খারাপ গন্ধের জন্য পরিচিত। এই ফলের একটি অংশ দৈহিক কার্বোহাইড্রেট প্রয়োজনীয়তার প্রায়% 20 কভার করে। এটি ডাইটার এবং ক্রীড়াগুলির জন্য শক্তির উত্স। ডুরিয়ান ফলের অন্যতম উপকারিতা হ’ল এর উচ্চ ফাইবার সামগ্রী। প্রতিটি পরিবেশনাই প্রতিদিনের ফাইবারের প্রয়োজনীয়তার 37% কভার করে। ডুরিয়ান ফলের একক অংশটি এক্সএনএমএক্সএক্স ক্যালোরির চেয়ে বেশি, তবে আপনি বেশি পরিমাণে গ্রহণ না করলে সমস্যা দেখা দেয় না। ডুরিয়ান ফল ভিটামিন সি সমৃদ্ধ, ক্ষত নিরাময়ে উপকারী, দেরিতে বয়স বাড়ছে, হৃদরোগের বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ করে, ফ্রি র‌্যাডিক্যালসের বিরুদ্ধে লড়াই, ভাল কোলেস্টেরল বাড়ায়, সেরোটোনিনের স্তর উন্নত করতে, মেজাজ উন্নত করতে এবং হতাশা হ্রাস করতে সহায়তা করে। এটি আয়রন এবং তামা সমৃদ্ধ। তামা এবং আয়রন সুস্থ লাল রক্ত ​​কোষ গঠন এবং গঠনের বিষয়টি নিশ্চিত করে। ডুরিয়ানে ম্যাঙ্গানিজও রয়েছে যা হাড় এবং ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী। পটাসিয়াম সমৃদ্ধ সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে পটাসিয়াম প্রয়োজনীয়, এটি একটি গুরুত্বপূর্ণ ইলেক্ট্রোলাইট যা রক্তচাপ ভারসাম্য বজায় রাখে এবং হার্টের হারকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে মৃগী রোগের জন্য কার্যকর পেশী এবং স্নায়ু স্বাস্থ্যের উপর কার্যকর ডুরিয়ান ফলের একটি অংশে প্রতিদিনের ফলিক অ্যাসিডের প্রয়োজনের প্রায় 20 থাকে। কলা, অ্যাভোকাডোস এবং অন্যান্য গ্রীষ্মমন্ডলীয় ফলের মতো ডুরিয়ান শক্তি, খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ। এক্সএনএমএক্সএক্স গ্রামে তাজা দুরিয়াডা 100 ক্যালোরি রয়েছে। ফলটি খাওয়া হলে শক্তি পুনরুত্থিত হয় এবং তাত্ক্ষণিকভাবে দেহকে পুনরজ্জীবিত করে। সহজে হজমযোগ্য; নরম মাংসে স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল থাকে না। ডায়েটের জন্য একটি আদর্শ ফল। কারণ এটি প্রচুর পরিমাণে ফাইবারযুক্ত। সমৃদ্ধ ফাইবারের উপাদানগুলি অন্ত্রের টক্সিনের থাকার সময়কে হ্রাস করে কোলন শ্লৈষ্মিক ঝিল্লিকে সুরক্ষিত করতে সহায়তা করে এবং পাচনতন্ত্রকে ত্বরান্বিত করে। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যাগুলির জন্যও এক রেচক প্রভাব ফেলে।
অন্যান্য নিবন্ধ; মেনেনজিç (পিস্তাসিয়া টের্বিন্থ) কফির উপকারিতা ডুরিয়ান হ’ল ভিটামিন সি সমৃদ্ধ সমৃদ্ধ অ্যান্টিঅক্সিড্যান্ট। ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটি মানব শরীরকে সংক্রামক রোগের প্রতিরোধ গড়ে তুলতে সহায়তা করে এবং দেহের ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং জীবাণুগুলি অপসারণে সহায়তা করে।
ডুরিয়ান ভিটামিন বি জটিল গ্রুপগুলির একটি দুর্দান্ত উত্স। কারণ নিয়াসিন, রাইবোফ্ল্যাভিন, পেন্টোথেনিক অ্যাসিড (ভিটামিন বিএক্সএনইউএমএক্স), পাইরিডক্সিন (ভিটামিন বি-এক্সএনএমএক্স) এবং থায়ামিন (ভিটামিন বি-এক্সএনএমএমএক্স) খুব সমৃদ্ধ। এই ভিটামিনগুলি শরীরের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।
এটিতে প্রচুর পরিমাণে খনিজ যেমন ম্যাঙ্গানিজ, তামা, আয়রন এবং ম্যাগনেসিয়াম রয়েছে। ম্যাঙ্গানিজ অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য সহ এনজাইমগুলিতে সুপার অক্সাইড বরখাস্ত করার জন্য সহ-গুণক হিসাবে দেহ দ্বারা ব্যবহৃত হয়। লোহিত রক্তকণিকা উত্পাদন এবং আয়রন লোহিত রক্তকণিকা গঠনের জন্য কপার
প্রয়োজনীয়।
টেজ ডুরিয়ান ফলপটাসিয়াম একটি খুব সমৃদ্ধ উত্স। পটাসিয়াম কোষ এবং শরীরের তরলগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ ইলেক্ট্রোলাইট যা হার্টের হার এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।
একই সাথে “প্রকৃতির ঘুমের বড়ি” হিসাবে উল্লেখ করা। ডুরিয়ানে উচ্চ মাত্রার অ্যামিনো অ্যাসিড থাকে, যা এক ধরণের ট্রিপটোফেন। এটি মানব দেহের সেরোটোনিন (সুখের হরমোন) এবং মেলাটোনিনকে সিক্রেট করতে সহায়তা করে (এক্সএনএমএক্স: এক্সএনএমএক্স-এক্সএনএমএক্স: এক্সএনএমএক্সের মধ্যে লুকিয়ে থাকা গ্রোথ হরমোন)। অতএব, এটি ঘুমের সমস্যা এবং মৃগী ঘটনাগুলি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
পুষ্টির মান ডুরিয়ান পরিবেশন পরিমাণ: 100 গ্রাম ক্যালোরি (কেসিএল) 147, মোট ফ্যাট 5 গ্রাম, কলেস্টেরল 0 মিলিগ্রাম, সোডিয়াম 2 মিলিগ্রাম, পটাসিয়াম 436 মিলিগ্রাম, শালিজাতীয় পদার্থ 27 গ্রাম, ডায়েট ফাইবার 3,8 গ্রাম, প্রোটিন 1,5 গ্রাম, ভিটামিন এ 44 IU ভিটামিন সি 19,7 মিলিগ্রাম, ক্যালসিয়াম 6 মিলিগ্রাম লোহা 0,4 মিলিগ্রাম, ভিটামিন বিএক্সএনইউএমএক্স 0,3 মিলিগ্রাম cobalamin 0 μg, ম্যাগ্নেজিঅ্যাম্ 30 মিলিগ্রাম।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category