1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
অপহরণের দেড় বছর পর ফাঁদ পেতে প্রেমিক জুটিকে জামালপুর থেকে আটক করেছে র‌্যাব ও পুলিশ বাহুবলে জননিরাপত্তা আইনে উপজেলা চেয়ারম্যান পুত্র আটক চুনারুঘাটের খালিদ হাসান পেলেন ইন্টারন্যাশনাল ভলেন্টিয়ারস ডে অ্যাওয়ার্ড ২০২২ স্কুলছাত্রী রিয়া হত্যার প্রতিবাদে মানববন্ধন বাহুবলের অজ্ঞাত ব্যক্তিকে অচেতন অবস্থায় উদ্ধার করলো স্থানীয় জনগণ ঢাকা সিলেট মহাসড়কে আলু ও বালু বোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ অ্যান্টিবায়োটিক রেসিস্ট্যান্স কী, বুঝবেন কিভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে পাকিস্তান ও ইংল্যান্ড জমি কেনাবেচার জন্য বাজারদরের পথে এগোচ্ছে সরকার স্প্যাম ই-মেইল আসা বিরক্তকর, বন্ধ করবেন যেভাবে

গাছে বেল পাকিলে তাতে কাকের কী

  • Update Time : শনিবার, মার্চ ২৬, ২০২২

একটি প্রবাদ আছে “গাছে বেল পাকিলে তাতে কাকের কী?” এর ওপর গানও আছে। আসলেও বেল কাঁচা হোক, পাকা হোক, তাতে কাকের কোনো লাভ নেই। কারণ কাকের জন্য বেল কোনো ভোজ্য ফল নয়, পাথর। শত ঠুকরালেও বেলে ছিদ্র করে এর স্বাদ গ্রহণ করা কাকের স্বাধ্যের বাইরে। বেলের খোলস বা ওপরিভাগের কাঠিণ্য শুধু কাকের জন্য মানুষের কাছেও পাথর তূল্য।

সম্ভবত এ কারণেই বেলের ইংরেজি নাম “স্টোন আপেল” বা “উড আপেল।” বাংলাদেশে বেল পাকলে কাকের সুবিধা হয় না, নিউইয়র্কে বেলের দামের কারণে সকল বাঙালি সুবিধা করতে পারে না।

বাংলাদেশে বেল বিক্রয় হয় বেলের আকার অনুসারে, নিউইয়র্কে ওজন হিসেবে। এক পাউন্ড অর্থ্যাৎ ৪৫৪ গ্রাম ওজনের বেলের দাম ১২ ডলার। ছবিতে যে বেলগুলো আছে সেগুলো প্রতিটির ওজন কমবেশি এক পাউন্ড হবে, অর্থ্যাৎ একটি বেলের দাম (১ ডলার = ৯০ টাকা হিসেবে) ১,০৮০ টাকা।

বাঙালিরা এত দামেও বেল কেনে, ভাবে, ‘আহা, দেশের বেল খাচ্ছি!’ তারা বেলের মধ্যে ফেলে আসা বাংলাদেশ খুঁজে পান। এগুলো আসলে বাংলাদেশের বেল নয়। বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে কোনো ফল, সবজি আমদানি করা হয় না।

ভোজনরসিক বাঙালিদের প্রিয় ইলিশ আসে মায়ানমার থেকে। দোকানিরা “চাঁদপুরের ইলিশ” লেখা প্লাস্টিকের ব্যাগে মায়ানমারের ইলিশ বিক্রয় করে, নিউইয়র্কের বাঙালিরা তা খেয়ে তৃপ্তির ঢেকুর তোলে, “যা খেলাম!” যুক্তরাষ্ট্রে বেল আসতে পারে ভিয়েতনাম অথবা থাইল্যান্ড থেকে।

বেল সর্ম্পকে আরো জানতে ভিডিওটি দেখুন এই লিংকে ক্লিক করুন

বেলের উপকারিতা বলে শেষ করা যাবে না। বেলপাতাও সমভাবে উপকারী। এছাড়া ধর্মীয়ভাবে হিন্দুদের কাছে বেল ও বেলের পাতা পবিত্র, তাদের মতে, বেল গাছ শিবের আবাস।

শুধু বেল নয়, নিউইয়র্কে বরই ফলটিও মহার্ঘ। শুধু মহার্ঘ নয়, অতি মহার্ঘ। এক পাউন্ড আপেল অনেক সময় ১ ডলারেও পাওয়া যায়। আপেল তোলার মওসুমে বাগানে গিয়ে যত খুশি মাগনা খাওয়া যায়। কিন্তু বরই! এক পাউন্ড বরই এর দাম ১৩ ডলার, অর্থাৎ টাকায় ১,১৭০ টাকা। দাম যতই হোক, দিনশেষে বিক্রি হয়েই যায়।

জেনে রাখি, বাংলাদেশের সর্বত্র বেল জন্মালেও রাজশাহী ও কুষ্টিয়া জেলায় বেলগাছ বেশি দেখা যায়। রাজশাহী ও গাজীপুরে বড় আকারের ফলবিশিষ্ট গাছও জন্মায়। বেল গাছের উচ্চতা হয় ২০-২৫ ফুট। গাছের বাকল পুরু, তুলনামূলকভাবে নরম, ধূসর বর্ণের। পাতা যৌগিক ও তিনটি করে থাকে, উপপত্র নেই। পাতার গোড়ার দিকে কাঁটা থাকে। ফাল্গুন-চৈত্র মাসে পাতা ঝরে যায় ও বৈশাখ মাসে নতুন পাতা ও ফুল আসে। এ সময় গাছে পাকা বেল থাকে।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category