1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প আয়োজনে সেবা

  • Update Time : শনিবার, নভেম্বর ১৩, ২০২১

চুনারুঘাট প্রতিনিধি: আসছে ডিসেম্বর ৮ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১খ্রিঃ, শিক্ষার্থীরা যাতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করার লক্ষ্য নিয়ে দুই দিনব্যাপি কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প আয়োজন করেন স্থানীয এনজিও সেবা, চুনারুঘাট, হবিগঞ্জ।

নভেম্বর  (১২ ও ১৩) দুই দিনব্যাপি ক্যাম্পে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, ঢাকা থেকে ০৩সদস্যর স্পেশাল টিম কাজ করেন।

 প্রথম দিন ক্যাম্পে শিক্ষার্থীদের বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, মাপজোখ, বৈজ্ঞানিক পেপার, পোস্টার, প্রজেক্ট ইত্যাদি সম্পর্কে ধারণা দেওয়া হয় এবং শিক্ষার্থীদের ভিন্ন গ্রুপ ভিত্তিক ব্যাবহারিক শিক্ষা প্রদান করা হয়। অতঃপর শিক্ষার্থীদের কনসেপ্ট পেপার লিখা ও কংগ্রেসে রেজিষ্ট্রেশন করার নিয়ম কানুন সম্পর্কে ধারণা দেওয়া হয়।

দ্বিতীয় দিন শিক্ষার্থীদের গ্রুপ ভিত্তিক পরীক্ষণ করানো হয়। পরীক্ষণ শেষে শিক্ষার্থীদের দিয়ে পোস্টার তৈরি  করানো হয়। শিক্ষার্থীরা গ্রুপ ভিত্তিক বিভিন্ন বিষয় নিয়ে চিন্তা ভাবনা করে অতঃপর বৈজ্ঞানিক পোস্টার তৈরি করতে সক্ষম হয়। পোস্টার তৈরি শেষে শিক্ষার্থীরা তাদের দলগতভাবে সকলের সামনে পোস্টার উপস্থাপন করে।

দুই দিনব্যাপি হাতে কলমে কার্যক্রমের ফলে শিক্ষার্থীরা শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস সম্পর্কে বিস্তারিত স্মমূখ জ্ঞান লাভ করে।

ক্যাম্পটি পরিচালনা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক দলের সদস্য রিয়াজুল জান্নাত, মুশফিকুর রহমান প্রিয়,সাজিদুর রহমান আকাশ।

ক্যাম্প চলাকালীন সময়ে উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন জনাব আব্দুল মোছাব্বির, প্রতিষ্ঠাতা ও পরামর্শক,সেবা। মোছাঃ তানজিনা খানম, নির্বাহী পরিচালক,সেবা। মোঃ খালিদ হাসান, প্রকল্প সমন্বয়কারী, সেবা। দিলরুবা নাহার, সিনিয়র প্রোগ্রাম অফিসার, সেবা। মোঃ হাবিবুর রহমান, প্রোগ্রাম অফিসার,সেবা, এছাড়াও বিভিন্ন বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category