1. info@samagrabangla.com : Sinbad :

কলা খালি পেটে খেলে কি হয় জানেন?

  • Update Time : Saturday, August 4, 2018
  • 55 Time View

 অনেকেই সকালে তাড়াহুড়ো করে বেরিয়ে পড়েছেন, খাওয়ার সময় পাননি।‌ কিংবা বিকেলে পড়া– Class সব সেরে আর খাওয়ার সময় পাওয়া যায়নি। অতএব উপায়!‌ দোকান থেকে কলা কিনে খেয়ে ফেলা। কারণ ফলের মধ্যে এটাই তো স্বাস্থ্যকর। প্রতিদিন এরকম করে থাকেন এমন অনেকেই কিন্তু আছেন। পেট হয়ত ভরে গেল, কিন্তু জানেন কী?‌ খালি পেটে কলা খেয়ে শেষে নিজেরই ক্ষতি করছেন।
কলায় প্রচুর পরিমাণে পুষ্টিকর Carbohydrate থাকে বলে কলা খেলেই শরীর খুব তাড়াতাড়ি শক্তি পায়। Sucrose, fructose and glucose- প্রকৃতি থেকে পাওয়া যায় এই তিন ধরণের শর্করা থাকে কলায়। এছাড়া কলায় অনেক পরিমাণে আঁশ জাতীয় দ্রব্য থাকে। এই দ্রব্যগুলি শরীরে যেমন চটজলদি শক্তি যোগায় তেমনই তা শরীরে প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করে রাখতে সাহায্য করে। কলার এই উপকারিতাটির জন্য প্রতিযোগিতার সময় খেলোয়াড়রা কলা খানউচ্চ মাত্রার Potassium and magnesium বিদ্যমান থাকায় কলা পুষ্টিকর একটি খাবার। এর নানা স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কলা Heart ভালো রাখে, রক্তচাপ নিয়ন্ত্রণ করে, কোষ্ঠকাঠিন্য, Ulcer এর মতো রোগের হাত থেকে রক্ষা করে। রক্তে Hemoglobin উৎপাদন বাড়াতে এবং Anemia দূর করতেও কলার জুড়ি মেলা ভার। কলায় শতকরা ২৫ ভাগ চিনি থাকে এবং এগুলো শরীরে শক্তি বাড়াতে সাহায্য করে। কিন্তু এগুলো তখনই হতে পারে, যখন পেট ভরা থাকে। খালি পেটে কলা খেলে কিন্তু সমূহ বিপদ।

কলা খালি পেটে খেলে কী হয়?

খালি পেটে কলা খেলে কিন্তু সমূহ বিপদ হতে পারে !

পুষ্টিগুণের কারণেই অনেকে সকালে খালি পেটে কলা খেয়ে থাকেন। ভাবেন, অন্য অনেক খাবারের মতো এটিও শরীরে অনেক পুষ্টি জোগাবে। কিন্তু কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, কলায় উচ্চ মাত্রার চিনি বিদ্যমান রয়েছে যা শরীরে শক্তি জোগাতে কাজ করে। তাই আপনি যদি সকালে খালি পেটে কলা খান, তাহলে আপনার শক্তি কয়েক ঘণ্টা পরই বেরিয়ে যাবে। এর ফলে আপনি অলস হয়ে পড়বেন। ক্লান্ত লাগবে এবং ঘুম পাবে। তাই খালি পেটে কলা না খাওয়াই ভালো।
Acetic বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় শুকনো কিছু খাবারের সঙ্গে কলা মিলিয়ে খাওয়া ভালো। তা না হলে শরীরে উচ্চ মাত্রার Magnesium এর মত ভারসাম্যহীনতা দেখা দেয়। এতে হৃদয়ের রোগ হওয়ার শঙ্কাও দেখা দেয়।  শুধু সকালে কলা নয়, বরং কোনো ফলই খালি পেটে খাওয়া উচিত নয়। কারণ এখনকার দিনে সতেজ কোনো ফল খুঁজে পাওয়া যায় না বললেই চলে। এ ছাড়া ফলগুলোতে নানা রাসায়নিক থাকে। তাই সকালে খালি পেটে এসব খাবারের রাসায়নিকগুলো সরাসরি পেটে প্রবেশ করে। তখন পুষ্টি সরবরাহ করার বদলে এগুলো শরীরে নানা স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category