1. mdmasuk350@gmail.com : Abdul Ahad Masuk : Abdul Ahad Masuk
  2. jobedaenterprise@yahoo.com : ABU NASER : ABU NASER
  3. suyeb.mlc@gmail.com : Hafijur Rahman Suyeb : Hafijur Rahman Suyeb
  4. lilysultana26@gmail.com : Lily Sultana : Lily Sultana
  5. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  6. admin@samagrabangla.com : main-admin :
  7. mamun@samagrabangla.com : Mahmudur Rahman : Mahmudur Rahman
  8. amshipon71@gmail.com : MUHIN SHIPON : MUHIN SHIPON
  9. yousuf.today@gmail.com : Muhammad Yousuf Talukdar : Muhammad Yousuf Talukdar
করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে বিজ্ঞানীরা উদ্বিগ্ন - Samagra Bangla
Title :
গবেষণা বলছে মাস্ক পরলে আরও সুদর্শন লাগে গ্যাসের দাম দ্বিগুণের বেশি বাড়ানোর প্রস্তাব: গ্যাস বিতরণ কোম্পানিগুলো প্রাথমিক শিক্ষক থেকে ফ্রিল্যান্সার মাসিক আয় এখন সাত লাখ টাকা প্রেমিকার মন পেতে গোপনাঙ্গে তালা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে ভৎর্সনা করলেন মন্ত্রী বাংলাদেশ-চায়না টেকনিক্যাল ইনস্টিটিউটে চাকরি বিধিনিষেধের প্রজ্ঞাপন আজ অথবা কালকের মধ্যেই: স্বাস্থ্যমন্ত্রী চীনের তৈরি কৃত্রিম সূর্যের তাপ আসল সূর্যের পাঁচ গুণ সংক্রমিত হওয়ার কত দিনের মধ্যে ওমিক্রনের উপসর্গ দেখা দেয় শরীরে ওমিক্রনের সংক্রমণ ডেকে আনতে পারে আরও ভয়ঙ্কর করোনা রূপ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে বিজ্ঞানীরা উদ্বিগ্ন

  • Update Time : শনিবার, নভেম্বর ২৭, ২০২১

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে। বিজ্ঞানীরাও এই ধরন নিয়ে উদ্বিগ্ন। বিজ্ঞানীরা বলছেন, করোনাভাইরাস ব্যাপকভাবে রূপান্তরিত হয়ে নতুন এই রূপটি পেয়েছে।

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, এক বিজ্ঞানী করোনার নতুন এই ভেরিয়েন্টকে ‘ভয়ংকর’ বলে আখ্যা দিয়েছেন। আরেক বিজ্ঞানী বলেছেন, এতটা ভয়ংকর ভেরিয়েন্ট তাঁরা দেখেননি।

আরো পড়ুনঃ করোনার নতুন ভেরিয়েন্ট ছড়াচ্ছে, ডব্লিউএইচওর জরুরি বৈঠক

বিজ্ঞানবিষয়ক সাময়িকী নেচারে বলা হয়েছে, প্রথমে এই ভেরিয়েন্ট পাওয়া গিয়েছিল বতসোয়ানায়। এরপর সেটি দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। এর পরপরই সেটি শনাক্ত হয়েছে হংকংয়ে। যদিও দক্ষিণ আফ্রিকায় এই ভেরিয়েন্ট শনাক্ত হওয়ার পরই দেশটির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছিল। তারা বলেছিল, এটি আরও ছড়াতে পারে।

ওমিক্রন নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। কিন্তু এসব প্রশ্নের উত্তর খুব কমই জানা গেছে। এই ভেরিয়েন্ট প্রসঙ্গে আফ্রিকার সেন্টার ফর এপিডেমিক রেসপন্স অ্যান্ড ইনোভেশনের পরিচালক টুলিও ডি অলিভেরিয়া বলেন, অস্বাভাবিকভাবে এটি রূপান্তরিত হয়েছে এবং অন্য যেকোনো ভেরিয়েন্ট থেকে এটি আলাদা। তিনি বলেন, ‘এই ভেরিয়েন্টটি আমাদের হতবাক করেছে।’
ডি অলিভেরিয়া বলেন, সব মিলে ৫০ বারের মতো জিন বিন্যাস পরিবর্তিত হয়ে নতুন ওমিক্রন ধরন রূপ পেয়েছে। আর এর স্পাইক প্রোটিনের বৈশিষ্ট্য বদলেছে ৩০ বারের বেশি।

তবে এই ভেরিয়েন্টের ওপর সূক্ষ্মভাবে নজর দিলে আরেকটি বিষয় চলে আসে। ভাইরাসের যে অংশটি মানুষের শরীরের সংস্পর্শে আসে সেই রিসেপটর বাইন্ডিং ডোমেইন বদলেছে ১০ বার।

এ পর্যন্ত চিহ্নিত সবচেয়ে সংক্রামক ডেলটা ভেরিয়েন্টের ক্ষেত্রে এই বদল ছিল মাত্র দুবার।নিউইয়র্ক টাইমস বলছে, নতুন ভেরিয়েন্টের স্পাইক প্রোটিনের যে রূপান্তর, সেটা উদ্বেগের। কারণ, এর বিরুদ্ধে শরীরে রোগ প্রতিরোধব্যবস্থা বা টিকা নেওয়ার কারণে যে রোগ প্রতিরোধব্যবস্থা তৈরি হয়েছে, তা কাজ করবে কি না।

তবে ইতালির শীর্ষ ভাইরোলজিস্ট রবার্তো বুরিওনি বলেন, জনসাধারণের উদ্বিগ্ন হওয়া উচিত হবে না। টুইট বার্তায় তিনি লিখেছেন, এই ভেরিয়েন্ট নিয়ে এখনো কিছু জানা যায়নি।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category