1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :

অমিক্রন ত্বকে বাঁচে ২১ ঘণ্টা, প্লাস্টিকে ৮ দিন: গবেষণা বলছে

  • Update Time : শুক্রবার, জানুয়ারি ২৮, ২০২২
প্রতিকি ছবি

করোনাভাইরাসের ধরন অমিক্রন আগের ধরনগুলোর তুলনায় বেশি সময় মানুষের ত্বকে ও প্লাস্টিকের উপরিভাগে বেঁচে থাকে।

জাপানের গবেষকদের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। এই গবেষকেরা জানিয়েছেন, প্লাস্টিকের উপরিভাগে এই ধরন বেঁচে থাকে ৮ দিন এবং মানুষের ত্বকে বেঁচে থাকে ২১ ঘণ্টা।

জাপানের কিয়োটো প্রিফেকচারাল ইউনিভার্সিটি অব মেডিসিনের গবেষকেরা এসব তথ্য জানিয়েছেন। তবে তাদের এই গবেষণা নিবন্ধের পর্যালোচনা এখনো সম্পন্ন হয়নি।

গবেষকেরা বলছেন, অমিক্রন স্বাভাবিক পরিবেশে অপরিবর্তিত থাকে। এ কারণে অমিক্রনের সংক্রমণ ক্ষমতা থাকে। ধারণা করা হচ্ছে, এ কারণেই ডেলটা পেছনে ফেলে সবচেয়ে প্রভাব বিস্তারকারী ধরন হয়ে উঠেছে অমিক্রন।

গবেষণায় উল্লেখ করা হয়েছে, প্লাস্টিকের উপরিভাগে আলফা, বিটা, গামা ও ডেলটা ধরন টিকে থাকতে পারে যথাক্রমে ৫৬ ঘণ্টা, ১৯১ ঘণ্টা, ১৫৬ ঘণ্টা, ৫৯ ঘণ্টা ও ১১৪ ঘণ্টা। কিন্তু অমিক্রন বেঁচে থাকতে পারে ১৯৩ ঘণ্টা।

এই গবেষণার জন্য মৃতের দেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। এতে দেখা গেছে, করোনাভাইরাসের প্রথম ধরনটি সাড়ে ৮ ঘণ্টা বেঁচে থাকে মৃতের ত্বকে। এর বিপরীতে আলফা বেঁচে থাকে সাড়ে ১৯ ঘণ্টা, বিটা বেঁচে থাকে সাড়ে ১৯ ঘণ্টা, গামা বেঁচে থাকে সাড়ে ১১ ঘণ্টা, ডেলটা বেঁচে থাকে সাড়ে ১৭ ঘণ্টা এবং অমিক্রন বেঁচে থাকে সাড়ে ২১ ঘণ্টা।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category