1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :

একই সঙ্গে দুজনকে পছন্দ করা কী স্বাভাবিক জানতে হলে পড়ুন

  • Update Time : সোমবার, মার্চ ২৮, ২০২২

ভালোবাসার সম্পর্ক যতটা মধুর, ততটাই জটিল একটি বিষয়। চেনা মানুষকেও হঠাৎই অচেনা লাগতে পারে। আবার অল্প চেনা মানুষকেও মনে হতে পারে যেন বহু যুগের চেনা। একজনের সঙ্গে সম্পর্কে থাকাকালীন আরেকজনের প্রতি ভালোবাসা অনুভব করা হৃদয়ের সংখ্যাও কম নয়। কেউ প্রকাশ করে, কেউ করে না।

একই সঙ্গে দুজনকে ভালোবাসা কিংবা পছন্দ করার বিষয়টি আসলে কী বা কেন এমন হয় এই প্রশ্ন রয়েছে অনেকের মনে।

যার সঙ্গে সম্পর্কে আছেন, তাকেও ভালোবাসছেন আবার অন্য কাউকেও ভালো লাগে, এই গোলমেলে অনুভূতি নিয়ে বিপর্যস্ত অনেকেই।

তবে বিশেষজ্ঞদের ভাষায়, এই সমস্যার নাম পলিঅ্যামোরি।

পলিঅ্যামোরি কী?

একই সময়ে একাধিক মানুষের প্রতি ভালোবাসার অনুভূতি তৈরি হওয়া বা রোম্যান্টিক সম্পর্ক তৈরি হওয়াকে বলা হয় পলিঅ্যামোরি। এ ক্ষেত্রে যে যৌন সম্পর্ক গড়ে উঠতে পারে এমন নয়, তবে ভালোবাসা ও অনুভূতির বিনিময় অবশ্যই হবে। একজন ব্যক্তি একই সঙ্গে দুজনের প্রতি ভালোবাসা অনুভব করবে, সমানভাবে সম্মানও থাকবে তাদের জন্য।

পলিঅ্যামোরি কী সঙ্গীকে ঠকানো?

সত্যি যদি স্বীকার করেন, তবে এর উত্তর হলো- হ্যাঁ। কিন্তু বিষয়টি এতটাও সহজ নয়। আমাদের পারিপার্শ্বিক পরিস্থিতির কারণে মনোজগতে চলে নিত্য পরিবর্তন। কখন কোন কারণে কার প্রতি কী অনুভূতি আসে, তা আগে থেকে বলা মুশকিল। আপনি হয়তো অজান্তেই পলিঅ্যামোরির শিকার হচ্ছেন, যখন বুঝতে পারলেন, ততদিনে হয়তো দেরি হয়ে গেছে। হয়তো ভেঙে গেছে আপনার পূর্বকার সম্পর্ক। একে সমস্যা হিসেবে চিহ্নিত করে বের হয়ে আসতে চাইলে সঙ্গীর সঙ্গে খোলাখুলি আলোচনা করতে পারেন।

আপনিও একই সঙ্গে দুজনকে পছন্দ করেন?

মনের জোর সবার একই রকম হয় না। কেউ মনকে নিয়ন্ত্রণ করেন আবার কেউ মনের দ্বারা নিয়ন্ত্রিত হন। আপনি সম্পর্কে থেকেও অন্য কাউকে পছন্দ করা শুরু করতেই পারেন। কিন্তু এটি স্বাভাবিক হিসেবে না নেওয়াই উত্তম। এমনটা ঘটলে নিজেকে নিয়ে ভাবুন। আপনি যেভাবেই ভাবেন না কেন, এটি সঙ্গী, পরিবার, সমাজ কারও কাছেই গ্রহণযোগ্য হবে না।

মনোবিদরা কী বলছেন?

একসঙ্গে একাধিক সম্পর্কে জড়িয়ে পড়াকে বলা হয় পলিঅ্যামোরি বা কনসেন্সুয়াল ননমোনোগ্যামি। সেটি হতে পারে যৌন কিংবা শুধুই রোম্যান্টিক সম্পর্ক। এটি অস্বাভাবিক নয় বলে মনে করছেন মনোবিদরা। যদিও এটি অস্বাভাবিক নয়, কিন্তু আপনার ব্যক্তিগত জীবনকে এলোমেলো করে দিতে পারে এই এক অনুভূতি। তাই সতর্ক হোন। একই সময়ে একাধিকজনকে মনে জায়গা দেওয়ার বিষয়ে মনকে নিষেধ করে দিন।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category