1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur Rahman : Mahfuzur Rahman
  2. info@samagrabangla.com : samagrabangla :
  3. suaiblike@gmail.com : SUAIB AHMED : SUAIB AHMED
ইয়াবা তৈরীর মূল উপাদান কি? - সমগ্র বাংলা

ইয়াবা তৈরীর মূল উপাদান কি?

  • আপডেট: রবিবার, ৩১ মে, ২০২০
  • ৪৫ :বার প্রদর্শিত হয়েছে

ইয়াবা তৈরীর মূল উপাদান সিউডোফেড্রিন ( Pseudoephedrine)। যার রাসায়নিক সংকেত C10H15NO. মৌলের ভর সংখ্যা-165.2322 g/mol, এর এক কেজির দাম মাত্র চার হাজার টাকা যা থেকে এক লাখ ইয়াবা তৈরী করা যায় যার বর্তমান বাজার মূল্য প্রায় তিন কোটি টাকা!


সিউডোফেড্রিন রেড ফসফরাস দিয়ে বিক্রিয়া ঘটিয়ে মিথাইল অ্যামফিটামিন (4-Methylamphetamine) বানানো হয় যার ডাক নাম ইয়াবা! মাত্র কয়েক হাজার টাকা বিনিয়োগ করে কয়েক কোটি টাকা লাভের ব্যবসা!

ইয়াবা (থাই: ยาบ้า; অর্থ পাগলা ঔষধ) একধরনের নেশাজাতীয় ট্যাবলেট।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সৈন্যদের জাগিয়ে রাখতে ব্যাবহার করা হত এবং ১৯৫০ এর দিকে জাপানে মেথামফেটামিন ব্যাপক ভাবে ব্যাবহৃত হয়েছে। বর্তমানে যে ইয়াবা ট্যাবলেট বিক্রি হয় তাতে মেশানো হয় হাইড্রোক্লোরিক এসিড, এসিটোন (যা মূলত নেইল পলিশ রিমুভার), রেড ফসফরাস, ব্যাটারির লিথিয়াম ও সালফিউরিক এসিড। আশা করি কেমিক্যাল গুলোর নাম শুনে কিছুটা ভয়াবহতার আঁচ পাওয়া যাচ্ছে।

কখনো কখনো এর সাথে হেরোইন মেশানো হয়। অধিকাংশ ক্ষেত্রে এটি খাওয়ার বড়ি হিসাবে সেবন করা হয়, তবে কোনো কোনো ক্ষেত্রে ধাতব ফয়েলে পুড়িয়ে ধোঁয়া হিসাবেও এটিকে সেবন করা হয়ে থাকে। এই মাদকটি থাইল্যান্ডে বেশ জনপ্রিয়, এবং পার্শ্ববর্তী দেশ বার্মা থেকে এটি চোরাচালান করা হয়। এছাড়া বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র সহ পৃথিবীর অনেক দেশেই এই মাদকের বিস্তার ঘটেছে।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন:

এ সম্পর্কিত আরো পড়ুন...