1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ জন ও আহত ২০ জন দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত দুই জন। শায়েস্তাগঞ্জে ইন্ডিয়ান নাগরিকের লাশ উদ্ধার। ‘দেশ সেরা অনলাইন কন্টেন্ট নির্মাতা, শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার প্রভাষক মোঃ আরিফুল ইসলাম ফেসবুক দিচ্ছে ফেলোশিপ, আবেদন করতে পারবেন অধ্যায়নরত পিএইচডি শিক্ষার্থীরা, বছরে দেবে ৪২,০০০ ডলার হবিগঞ্জের স্কুল শিক্ষিকা সুপ্তা দাশের মৃত্যু: ধর্ষণ ও হত্যার চেষ্টায় অভিযুক্ত অটোরিকশা চালক আটক আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে অনুরোধ করেছি : পররাষ্ট্রমন্ত্রী ১০ বা তার বেশি সন্তান জন্ম দেবেন তাদের ‘মাদার হিরোইন’ পুরস্কার দেওয়ার ঘোষনা পুতিনের ফেসবুকে পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা চাঁদা না দেয়ায় প্রবাসীর জমি দখল!

ইনজেকশন দেওয়ার সঠিক পদ্ধতি

  • Update Time : বৃহস্পতিবার, জানুয়ারি ১৪, ২০২১


আজকাল ইনজেকশন দেওয়াকে তেমন গুরুত্বপূর্ণ মনে করা হয় না। অথচ সঠিক পদ্ধতিতে ইনজেকশন দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। অযথার্থ ইনজেকশনের কারণে ভাইরাস হেপাটাইসিস-বি (Hepatitis-B) যার ফলশ্রুতি লিভার সিরোসিস ও লিভার ক্যান্সার, এবং এইডস ভাইরাসের মতো রোগ জীবাাণু ছড়ায়। তাই সম্ভব হলে (Disposable) সিরিঞ্জ ব্যবহার করা কর্তব্য, নতুবা যতাযতভাবে ইনজেকশনদেওয়া কর্তব্য। ইনজেকশন দেবার আগে হাত ভালো করে ধুয়ে নিতে হবে।
যেভাবে ইনজেকশন দিবেন:
১. ইনজেকশনের সিরিঞ্জ জীবাণুমুক্ত হতে হবে। ফুটিয়ে নিয়ে জীবাণুমুক্ত করা যায়। তারপর নাড়াচাড়া করে এটিকে শুকাতে হবে। পিষ্টন ও সিরিঞ্জ কোনো কিছু স্পর্শ করা যাবে না।
২. মেথিলেটেড স্পিরিড দিয়ে সুচ ও সিরিঞ্জ জীবাণুসুক্ত করতে হবে।
৩. এবার পিষ্টনটি ব্যারেলে ঢুকিয়ে দিয়ে সুচটি সেট করে ঔষদের অ্যাম্পুল ভেঙ্গে পিষ্টন টেনে সুচের অগ্রভাগ দিয়ে ঔষদ সিরিঞ্জে তুলে নিন।
৪. এক হাতে ঔষদসহ সিরিঞ্জ রেখে অন্য হাতে যেখানে ইনজেকশন দিবেন সেখানটা তুলার স্পিরিট দিয়ে মুছে জীবাণুমুক্ত করে নিন।
৫. জীবাণুমুক্ত স্থানে সুচ ঢুকিয়ে পিষ্টনে চাপ দিলেই ঔষদ দেহের ভিতরে প্রবেশ করবে।
৬. ইনজেকশন দেওয়া হলে সুচ টেনে বের করুন এবং উক্ত স্থানে স্পিরিট তুলা বা টিংচার বেনজিন দিন।
৭. সিরিঞ্জ গরম পানিতে পরিষ্কার করুন।
বি:দ্র: তরল ঔষদ হলে অ্যামপুল প্রথমে ভেঙ্গে রাখলেই চলে। কিন্তু পাউডার ঔষদ হলে নির্দেশমতো ডিস্টিলড ওয়াটার মিশিয়ে ঔষদটি গুলে নিতে হবে।সুচ প্রবেশ করাবার পূর্বে সিরিঞ্জটি সোজা করলে সব ঔষদ উপরের দিকে নিতে হবে যেন একটুও বুদ ভুদ না থাকে বা বাতাস না থাকে।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category