1. [email protected] : Abdul Ahad Masuk : Abdul Ahad Masuk
  2. [email protected] : ABU NASER : ABU NASER
  3. [email protected] : Hafijur Rahman Suyeb : Hafijur Rahman Suyeb
  4. [email protected] : Lily Sultana : Lily Sultana
  5. [email protected] : MahfuzurRahman :
  6. [email protected] : MUHIN SHIPON : MUHIN SHIPON
  7. [email protected] : Sinbad :
  8. [email protected] : SIFUL ISLAM : SIFUL ISLAM
  9. [email protected] : Muhammad Yousuf : Muhammad Yousuf

ইংরেজি সাল থেকে বাংলা সাল বের করবেন কি ভবে?

  • Update Time : Monday, May 11, 2020

===> ইংরেজি সাল থেকে ৫৯৩ বিয়োগ করলে পাবেন বাংলা সাল……

তাহলে ২০১৫-৫৯৩=১৪২২ ভুল উত্তর

ইংরেজী সনের জোড়া সংখা থেকে ৬ বিয়োগ ও যোগ করেও বের করা যায় । ১৯৭১=(১৯-৬)(৭১+৬)=(১৩)(৭৭)=১৩৭৭ ধরুন ২০১৫ সনটি বাংলায় কত সন সেটি কিভাবে বের করবো । ২০১৫ সংখাটিতে ২০ ও ১৫ থেকে ২০-৬=১৪ এবং ১৫+৬=২১ তাহলে ১৪২১ সন হয়। এখন ইংরেজী তারিখ থেকে বাংলা তারিখ বের করবেন কিভাবে? যে কোন ইংরেজী তারিখ ও সন থেকে ৫৯৩বছর ৩মাস ১৩দিন বিয়োগ করুন, দেখবেন বাংলা তারিখ পেয়ে গেছেন! যেমনঃ ১৯৫২সালের ২১শে ফেব্রুয়ারী বাংলা তারিখ ছিল-
সন-মাস-তারিখ
১৯৫২-০২-২১
-৫৯৩-০৩-১৩
─────────
উঃ১৩৫৮-১১-০৮(বিয়োগফল)

===> শুধু সন বের করার জন্য ১৯৫২=(১৯-৬)(৫২+৬) =১৩৫৮ পদ্ধতিটি মনে রাখলেই হবে। অর্থাৎ, ভাষা দিবসের বাংলা তারিখটি ছিলো ১৩৫৮সালের ৮ই ফাল্গুন।

===> বাংলা ১লা বৈশাখ সবসময় ইংরেজি এপ্রিল মাসের ১৪ তারিখে শুরু হয় এবং অন্যান্য মাস গুলো ইংরেজি মাসের ১৩-১৬ তারিখের মধ্যে হয়ে থাকে।

===> বাংলা বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্র এই পাঁচ মাস ৩১ দিনের হয় আর বাকি সব মাস ৩০ দিনের হয়। মাসের নাম বের হয়ে গেলে তারিখ বের করার জন্য নিচের নিয়মটি মনে রাখুন। তারিখ থেকে মাসের কোড বাদ দিন সাথে ১ যোগ করুন।
২৮-১৪= ১৪+১ =১৫ বৈশাখ। তাহলে ২০১৪ সালের ২৮ এপ্রিল হল ১৫ বৈশাখ ১৪২১ বঙ্গাব্দ রোজ সোমবার। আশা করি বুঝবার পারছেন।

===> এপ্রিল, জুন, সেপ্টেম্বর, নভেম্বর এই চার মাস কখনো ৩১ শা হয় না।
অপর পক্ষে ফেব্রুয়ারি কখনো ৩০শা হয় না। খেয়াল রাখবেন কিন্তু। যেমন ২১/০২/১৯৫২ ইংরেজি তারিখ টি বাংলায় কত তারিখ ছিল-

১৯৫২ বছর ২ মাস ২১ দিন
(-) ৫৯৩ ।। ৩ ।। ১৩ ।।
———————————————
= ১৩৫৮ ।। ১১ ।। ০৮ ।।
৮ ই ফাল্গুন ১৩৫৮ সাল ।

খুব সরল হিসাব। ৯৬৩ হিজরি সনে, অর্থাৎ ৯৬৩ বাংলা সনে ১৫৫৬ খ্রিস্টীয় সন ছিল। ১৫৫৬ – ৯৬৩= ৫৯৩। পার্থক্য ৫৯৩ বছরের। অর্থাৎ এখনো খ্রিস্টীয় এবং বাংলা সনের মধ্যে পার্থক্য ৫৯৩ বছর। পূর্বে ইংরেজি সনের মতো বাংলা সনে কোনো লিপ-ইয়ার ছিল না। ১৯৬৬ সালের ১৭ ফেব্রুয়ারি তারিখে বাংলা একাডেমীর তত্ত্বাবধানে ড. মুহম্মদ শহীদুল্লাহর নেতৃত্বে একটি বঙ্গাব্দ সংস্কার কমিটি গঠিত হয়। উক্ত কমিটি চার বছর পরপর চৈত্র মাস ৩০ দিনের পরিবর্তে ৩১ দিনে গণনা করার পরামর্শ দেয়।

===> এবার জেনে নিন ইংরেজি মাসের কত তারিখে বাংলা মাস শুরু হয়।যেহেতু ইংরেজি ১৩-১৬ তারিখের মধ্যে বাংলা সব মাসের শুরুর দিন থাকে তাই কোডটি মনে রাখুন।

**কোডটি হলঃ- (৪ ৫৫ ৬৬৬৬ ৫৫ ৪৩৫)

===> কোড এর ব্যাবহার: ৪ মানে ইংরেজি ১৪ তারিখ, ৫ মানে ইংরেজি ১৫, ৬ মানে ১৬ তারিখ ।

উদাহরনঃ কাজী নজরুল ইসলামের জন্ম:- ১৮৯৯ সালের ২৫ মে। এখন ১৮৯৯ থেকে ৫৯৩ বাদ দিন থাকে ১৩০৬, তাহলে আরও ক্লিয়ার হই ১৮-৬=১২ এবং ৯৯+৬=১০৫ এইখানে তিন ঘর এসে পরল , যদি ডানে তিন ঘর এসে তাহলে বামের সংখ্যাটি যত (১) শেষ ডানের সংখ্যার সাথে যোগ হয় এবং প্রথম জোড়-এর সাথে ১ যোগ হবে মানে ১৩ হবে , ১৩০৬ অর্থাৎ বাংলা ১৩০৬ সালে কাজী নজরুলের জন্ম সাল। এবার ২৫ মে থেকে বাংলা মাস বের করুন। আমাদের কোডের ১ম টি অর্থাৎ ৪ মানে এপ্রিল এর ১৪ তারিখ ১লা বৈশাখ।তারপর আছে ৫ মানে ১৫ মে অর্থাৎ ১৫ মে জ্যৈষ্ঠ মাসের ১ তারিখ। তাই ১৫ থেকে ২৫ পর্যন্ত ১১ দিন অর্থাৎ ১১ জ্যৈষ্ঠ ১৩০৬ বাংলা কাজী নজরুল ইসলামের জন্ম সাল।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category