1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :
Title :
শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ জন ও আহত ২০ জন দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত দুই জন। শায়েস্তাগঞ্জে ইন্ডিয়ান নাগরিকের লাশ উদ্ধার। ‘দেশ সেরা অনলাইন কন্টেন্ট নির্মাতা, শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার প্রভাষক মোঃ আরিফুল ইসলাম ফেসবুক দিচ্ছে ফেলোশিপ, আবেদন করতে পারবেন অধ্যায়নরত পিএইচডি শিক্ষার্থীরা, বছরে দেবে ৪২,০০০ ডলার হবিগঞ্জের স্কুল শিক্ষিকা সুপ্তা দাশের মৃত্যু: ধর্ষণ ও হত্যার চেষ্টায় অভিযুক্ত অটোরিকশা চালক আটক আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে অনুরোধ করেছি : পররাষ্ট্রমন্ত্রী ১০ বা তার বেশি সন্তান জন্ম দেবেন তাদের ‘মাদার হিরোইন’ পুরস্কার দেওয়ার ঘোষনা পুতিনের ফেসবুকে পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা চাঁদা না দেয়ায় প্রবাসীর জমি দখল!

গোল পৃথিবীর উপরে ও নিচে কোন দেশ আছে?

  • Update Time : শনিবার, জুন ৬, ২০২০

পৃথিবী যদি গোল আকার হয় তাহলে আমাদের উপরে ও নিচে কী কোন দেশ আছে?

প্রথমত আমি বলবো পৃথিবী গোল না! তারপর বলবো পৃথিবী গোল হলেও কোন থালা অর্থ্যাৎ প্লেটের মত না।

Which country is above and below the round earth?

অবাক হচ্ছেন? একটু ঝেড়ে কাশি।

পৃথিবী পুরোপুরি গোল না। অর্থ্যাৎ বৃত্ত্বের মত গোল না। বরং গোলাকার। গোলাকার আর গোলের ভেতরেও পার্থক্য আছে। (যদিও আপনি গোল আকার ই বলেছেন)।

গোলাকার হচ্ছে গোল আকৃতি সদৃশ আর গোল হচ্ছে বৃত্ত। গোলকে আমরা ১ টাকার পয়সার সাথে তুলনা করি। একদম গোল। আর গোলাকারকে তুলনা করি নাশপাতির সাথে।

নাশপাতি কিন্তু গোলাকার অথচ গোল নয়।

পৃথিবী দুই মেরুতে কিঞ্চিত কেন্দ্রের দিকে চাপানো। নিচের চিত্র লক্ষ্য করুন।

এখন আপনার প্রশ্নে আসি।

আপনি জানতে চেয়েছেন পৃথিবী গোলাকার হলে আমাদের উপরে বা নিচে কোন দেশ রয়েছে। আসলে আমাদের উপরে কোন দেশ নেই নিচেও কোন দেশ বা জলভাগ নেই। উপরে তাকালে সোজা আকাশ দেখতে পাচ্ছেন। নিচে মাটি। ভূ-অভন্ত্যরে গেলে বিভিন্য বস্তু আপনি পাবেন।

আপনার প্রশ্নটা যদি হয় আমাদের উলটো দিকে বা বিপরীত দিকে কোন দেশের অবস্থান তাহলে উত্তরটা সহজ হতো।

ভূগোলের ভাষায় একে বলা হয় “প্রতিপাদ স্থান বা Antipodes”। যেমন ঢাকার প্রতিপাদ স্থান হচ্ছে চিলির নিকট প্রশান্ত মহাসগরে।

পৃথিবীর কোন নির্দিষ্ট অঞ্চল থেকে যদি পৃথিবীর কেন্দ্র ভেদ করে কোন সরলরেখা অঙ্কন করলে পৃথিবীর অন্য যেই পাশে যেই স্থানে রেখা ভেদ করবে সেটাই ওই স্থান তথা একে অপরের প্রতিপাদ স্থান।

আপনি চাইলে নিজেও দেখে নিতে পারেন। সেক্ষেত্রে আপনার বাড়ি বা অফিসে বা যেকোন জায়গাতে যদি পৃথিবীর মডেল থেকে থাকে (যেটাকে অনেকে গ্লোব বলে যদিও এটা ভূল) তাহলে বাংলাদেশকে পয়েন্ট করে মডেলের বিপরীত দিকে লক্ষ্য করুন পেয়ে যাবেন।

অথবা একটা আপেলের একপাশ দিয়ে কোন কাঠি সোজাসুজি প্রবেশ করান। কাঠিটা যেই প্রান্ত দুটি ভেদ করেছে তারা একে অপরের প্রতিপাদ স্থান।

মানচিত্রে নীল রঙের স্থানের প্রতিপাদ স্থান গোলাপী রঙে নির্দেশ করা হয়েছে -বেশির ভাগ স্থানের প্রতিপাদস্থান মহাসাগরে অবস্থিত।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category