1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

আবারও ইরানকে ঠেকাতে এক জোট যুক্তরাষ্ট্র-ইসরাইল

  • Update Time : রবিবার, মার্চ ২৭, ২০২২

পারমাণবিক চুক্তি নিয়ে মতবিরোধ থাকার পরও ইরানকে পারমাণবিক নিরস্ত্রকরণে এক জোট হয়ে কাজ করবে যুক্তরাষ্ট্র ও ইসরাইল। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড রোববার এ কথা বলেছেন বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।

ইয়ার ল্যাপিড জেরুজালেমে সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, আমাদের পারমাণবিক চুক্তি এবং এর পরিণতি নিয়ে মতবিরোধ আছে, কিন্তু খোলামেলা এবং আন্তরিক সংলাপ আমাদের বন্ধুত্বের শক্তির অংশ।

এ সময় ব্লিঙ্কেন বলেন, ইসরাইল এবং যুক্তরাষ্ট্র  ইরারে পরমাণু শক্তি প্রতিরোধ করতে একসঙ্গে কাজ চালিয়ে যাবে।

ইরানের পরমাণু চুক্তি নিয়ে আলোচনা এবং ইউক্রেনে রুশ হামলার ফলে বিশ্বব্যাপী গমের সরবরাহ কমে যাওয়ায় ঘাটতি সামাল দিতে করণীয় নির্ধারণ করতে শনিবার ব্লিঙ্কেন ইসরাইলের রাজধানীতে পৌঁছান।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা আরব দেশগুলোর নেতারা এখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করবেন।

২০১৫ সালে ইরানের সঙ্গে সম্পাদিত ছয় বিশ্বশক্তির সম্পাদিত বহুল আলোচিত পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে গোপন আলোচনা করছেন অ্যান্টনি ব্লিঙ্কেন।

ইরান গত বছরের ২৯ নভেম্বর ভিয়েনায় এ বিষয়ে আলোচনায় বসতে সম্মত হয়েছে। চলতি বছর জুনে ইরানের কট্টরপন্থি প্রেসিডেন্ট দায়িত্ব নেওয়ার পর থেকে এ আলোচনার বিষয়টি স্থগিত ছিল।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই পরমাণু চুক্তি থেকে সরে দাঁড়িয়েছিলেন।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category