1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

আজ বিশ্ব পাই দিবস

  • Update Time : সোমবার, মার্চ ১৪, ২০২২

সাধারণত পাইকে ২২/৭ এই ভগ্নাংশ দিয়ে প্রকাশ করা হয়। জানা গেছে প্রাচীনকালে মিশর, গ্রীস ও ভারতে পাই নিয়ে লোকজন কাজ করেছেন। প্রায় ১৯০০ খ্রিষ্টপূর্বাব্দ পর্যন্ত মানুষের পাই নিয়ে মাতামাতির খবর মিলেছে।

উদাহরণস্বরূপ প্রাচীন ব্যাবিলনের লোকেরা পাই এর মান বের করেছিল ২৫/৮, মিশরের লোকেরা বের করেছিল এর মান ২৫৬/৮১ হিসেবে। আশ্চর্য হলেও সত্যি যে, এই মানগুলো পাই এর আসল মানের খুব কাছাকাছি।

পাই এর সবচেয়ে বিস্ময়কর ধর্মগুলোর কটি হলো—এটি অসীম সংখ্যা। অর্থাৎ পাই এর কোনো নির্দিষ্ট মান নেই। আমরা আমাদের কাজের সুবিধার জন্য ৩.১৪১৫৯২৬ বা তেমন ব্যস্ত থাকলে কেবল ২২/৭ বা ৩.১৪ হিসেবে চালিয়ে নেই। কিন্তু যা আমাদের সবচেয়ে তাজ্জব করে সেটা হলো এই যে, পাই এর মান এর মাঝে কোনো প্যাটার্ন খুঁজে পাওয়া যায় না। ব্যাপারটা আরেকটু পরিষ্কার করি। প্যাটার্ন খুঁজে পাওয়া যায় না বলতে আমি যা বুঝিয়েছি তা হলো—এখন পর্যন্ত আমরা পাই এর মান ৫০ ট্রিলিয়ন (৫০ এর পেছনে বারোটি শূন্য) ঘর পর্যন্ত সঠিকভাবে বের করতে পেরেছি।

২০২০ সালের জানুয়ারিতে আমেরিকার টিমোথি মুলিক্যান এই কাজটি করেছিলেন। এই বিশাল নম্বরটিতে কখনো কোনো একটা নির্দিষ্ট অংকের দলকে ঘুরে ফিরে বারবার হাজির হতে দেখা যায়নি।

বিশ্ব বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের জন্মদিন আশ্চর্যজনকভাবে পাই দিবসে। যদিও পরবর্তীতে তাকে নিয়ে তেমন উচ্চবাচ্য করতে দেখা যায়নি। আবার স্টিফেন হকিং এর মৃত্যু দিবসও এই দিনে ৷

আরেক বিশ্বখ্যাত বিজ্ঞানী যিনি নগ্ন গায়ে দৌড়াদৌড়ি করে এবং ‘ইউরেকা, ইউরেকা’ করে চিৎকার করে প্রসিদ্ধ হয়েছিলেন- সেই আমাদের চেনা আর্কিমিডিসও পাই নিয়ে কাজ করেছিলেন। দুর্ভাগ্যজনকভাবে পাই তার মৃত্যুরও কারণ।

কথিত আছে, আর্কিমিডিস যখন পাই এর মান বের করার জন্য জটিল গণনায় ব্যস্ত, তখন তার শহর শত্রু দ্বারা আক্রান্ত হয়। এক সৈন্য এসে তার অঙ্কের মাঝে বাগড়া দেয়। আর্কিমিডিস তখন কাঠি দিয়ে মাটিতে অঙ্ক কষছিলেন।

বিরক্ত হয়ে আর্কিমিডিস বলেছিলেন, ‘আমার হিসেবের মাঝে গোল করো না তো’। উত্তরে সে নির্বোধ সৈন্য এক কোপে তাকে মস্তকবিহীন করে। এতে আর্কিমিডিসের সকল হিসেব নিকেশের অবসান ঘটে।

২০০৯ সাল থেকে আমেরিকার কংগ্রেস এই দিবসটিকে আনুষ্ঠানিকভাবে পাই দিবস ঘোষণা করেছে। যদিও ১৯৮৮ থেকেই পাই দিবস উদযাপনের খবর শোনা গেছে।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category