1. mdmasuk350@gmail.com : Abdul Ahad Masuk : Abdul Ahad Masuk
  2. jobedaenterprise@yahoo.com : ABU NASER : ABU NASER
  3. suyeb.mlc@gmail.com : Hafijur Rahman Suyeb : Hafijur Rahman Suyeb
  4. lilysultana26@gmail.com : Lily Sultana : Lily Sultana
  5. mahfujpanjeree@gmail.com : MahfuzurRahman :
  6. admin@samagrabangla.com : main-admin :
  7. mamun@samagrabangla.com : Mahmudur Rahman : Mahmudur Rahman
  8. amshipon71@gmail.com : MUHIN SHIPON : MUHIN SHIPON
  9. yousuf.today@gmail.com : Muhammad Yousuf : Muhammad Yousuf
অহংকার সফলতার অন্যতম শত্রু - Samagra Bangla

অহংকার সফলতার অন্যতম শত্রু

  • Update Time : Wednesday, June 9, 2021

জীবনে সাফল্য অর্জনের পথে অন্যতম এক বাধা বা শত্রু হলো অহংকার। দাম্ভিকদের শেষ পরিণতি মোটেও শুভ হয় না। বিনয়ী মানুষকে সবাই ভালোবাসে। মানুষের এবং আল্লাহর ভালোবাসা পেতে হলে আমাদের অবশ্যই বিনয়ী হতে হবে। আল্লাহ সুবহানাহু তায়ালা ইরশাদ করেন, নিঃসন্দেহে আল্লাহ অহংকারিদের পছন্দ করেন না। (সুরা: নাহল, আয়াত: ২৩) রাসুল (সা.) ইরশাদ করেন, যার অন্তরে বিন্দু পরিমাণ অহংকার থাকবে সে জান্নাতে প্রবেশ করবে না।  (মুসলিম শরীফ)

যেমন ধরুন হঠাৎ একদিন ৯ সংখ্যাটি ৮ কে জোরে এক থাপ্পড় মারল ! তখন কাঁদতে কাঁদতে ৮ জিজ্ঞাসা করলো, আমাকে মারলে কেন ? ৯ বলল, আমি বড় তাই আমার অধিকার আছে তোকে মারার। এ কথা শুনে ৮, ৭ কে জোরে এক থাপ্পড় বসিয়ে দিল। ৭ যখন ওকে মারার কারণ জানতে চাইলে ৮ ও বলল, আমি বড় তাই মেরেছি! একই অজুহাতে, এরপর ৭, ৬-কে; ৬, ৫-কে; ৫, ৪-কে; ৪, ৩-কে; ৩, ২-কে; আর ২, ১-কে মারলো! হিসাব মতে এবার ১ – শূন্য(০)কে মারা উচিত…

কিন্তু “১” সেটা না করে ,শূন্যকে কাছে নিয়ে বললো, তুই আমার ছোটভাই, সবসময়ে আমার পাশে থাকবি। আমি চাই তোকে যেন কেউ আঘাত করতে না পারে।

সেই থেকে ১ আর শূণ্য (০) মিলে ১০ (দশ) হয়ে গেলো। এখন সব সংখ্যাই তাকে সন্মান করা শুরু করলো। ছোট ছোট কারণে বা অকারণে নিজেদের মধ্যে ঝগড়া-বিবাদ না করে, ব্যক্তিগত অহংকার দূরে ঠেলে আমরা যদি একে অন্যের হাতটা ধরতে পারি তাহলে আমাদের শক্তি বহু গুণ বেড়ে যায়।

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category